আল হাদীর শাসনকাল সংক্ষেপে লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আল হাদীর শাসনকাল সংক্ষেপে লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আল হাদীর শাসনকাল সংক্ষেপে লিখ ।

আল হাদীর শাসনকাল সংক্ষেপে লিখ
আল হাদীর শাসনকাল সংক্ষেপে লিখ

আল হাদীর শাসনকাল সংক্ষেপে লিখ

উত্তর : ভূমিকা : খলিফা আল মাহদীর মৃত্যুর পর আব্বাসীয় খেলাফতে অধিষ্ঠিত হন আল হাদী। তিনি ৭৮৫ সালে মাত্র ২৪ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন। তিনি মাত্র দুই বছর খলিফা হিসেবে অধিষ্ঠিত ছিলেন। তিনি তার এই স্বল্প সময়ের শাসনামলে নানা বিতর্কের জন্ম দেন।

→ আল হাদীর শাসনামল : আব্বাসীয় খলিফা আল হাদীর শাসনামলের আলোচনা নিম্নে করা হলো :

১. মাতার সাথে দ্বন্দ্ব : রাজমাতা খায়জুরানের সাথে ক্ষমতা গ্রহণের পর থেকে খলিফা আল হাদীর দ্বন্দ্ব তৈরি হয়। খলিফা আল মাহদীর সময়ে খায়জুরান যেরূপ সুবিধা ও ক্ষমতা পেতেন । আল হাদী তার সকল ক্ষমতাকে বিলুপ্ত করেন।

২. হারুনের সাথে দ্বন্দ্ব : পিতার মনোনয়ন অনুসারে হারুন তাই ভাই আল হাদীকে খলিফা হিসেবে স্বীকৃতি দেন। কিন্তু আল হাদী তার ভাই হারুনের এই স্বীকৃতির উত্তম প্রতিদান দিতে পারেনি। আল হাদী হারুনের পরিবর্তে পুত্র জাফরকে খলিফা মনোনীত করেন। এতে তাদের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি হয়।

৩. ইদ্রীস বংশের প্রতিষ্ঠা : খলিফা আল হাদীর সময়ে মদীনায় আলী বংশীয়রা বিদ্রোহ ঘোষণা করেন। বিদ্রোহীদের নেতা ইদ্রিস খলিফার সাথে যুদ্ধে পরাজিত হয় এবং তিনি আফ্রিকার তানজেনিয়া রাজ্যে আশ্রয় গ্রহণ করেন। সেখানে তিনি ইদ্রিস বংশের প্রতিষ্ঠা করেন। এর ফলে, মাগরিব উল আকসা (দূর পশ্চিম) আব্বাসীয় সাম্রাজ্য থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

৪. বিদ্রোহ দমন : খলিফা আল হাদী তার শাসনকালে অনেক বিদ্রোহ দমন করেন। তার ভাই হারুনের অনুগত কয়েকজন রাজকর্মচারী বিদ্রোহ করলে খলিফা আল হাদী তাদের দমন করেন। এছাড়া মেসোপটেমিয়ায় খারাজিগণ, মক্কা, মদীনায় আলী বংশীয়রা ও ধর্মদ্রোহী মনিপন্থিগণ বিদ্রোহ ঘোষণা করলে হাদী কঠোর হস্তে এ সমস্ত বিদ্রোহ দমন করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আল হাদীর বহু বছরের শাসনকাল আব্বাসীয় খিলাফতের একটি উল্লেখযোগ্য অধ্যায়। খলিফা আল হাদী তার শাসন ব্যাবস্থাকে সুসংগঠন করতে না পেরেই তার শাসনামলের অবসান ঘটে। তিনি তার শাসনামলে নানান বিতর্কের জন্ম দেন। 

আর্টিকেলের শেষকথাঃ আল হাদীর শাসনকাল সংক্ষেপে লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম আল হাদীর শাসনকাল সংক্ষেপে লিখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ