অস্তিত্ববাদ ও নারীবাদের সম্পর্ক আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অস্তিত্ববাদ ও নারীবাদের সম্পর্ক আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অস্তিত্ববাদ ও নারীবাদের সম্পর্ক আলোচনা কর।

অস্তিত্ববাদ ও নারীবাদের সম্পর্ক আলোচনা কর
অস্তিত্ববাদ ও নারীবাদের সম্পর্ক আলোচনা কর

অস্তিত্ববাদ ও নারীবাদের সম্পর্ক আলোচনা কর

উত্তর : ভূমিকা : বিংশ শতাব্দীর শেষ দিক থেকে নারীবাদ সারা বিশ্বে এক আলোচিত মতবাদ হিসেবে স্বীকৃতি লাভ করেছে। নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার সংগ্রামই হলো নারীবাদ। 

কারণ যুগের পর যুগ ধরে আমাদের নারী সমাজ আধিপত্যবাদী পুরুষদের দ্বারা শোষিত ও নির্যাতিত হয়ে আসছে। আর পুরুষদের এই কর্তৃত্ববাদের জন্যই নারীরা অস্তিত্বের সংকটে পড়ে।

→ অস্তিত্ববাদ ও নারীবাদ : অস্তিত্ববাদ ও নারীবাদ দুটি বিপরীতমুখী মতাদর্শ। নিম্নে প্রশ্নালোকে এ দুটির মধ্যকার সম্পর্ক বা বৈসাদৃশ্য আলোচনা করা হলো ।

১. নারী পুরুষের দ্বন্দ্ব : আমাদের সমাজব্যবস্থায় নারী ও পুরুষের সম্পর্কের দ্বন্দ্ব অনেক পুরাতন। এখানে পুরুষ নিজেকে শ্রেষ্ঠ ও প্রধান ভাবেন। আর নারীকে তারা নিজেদের কর্তৃত্বাধীন জীব হিসেবে গণ্য করেন। আর নারী যখন তার প্রাপ্য দাবি করে তখন শ্রেষ্ঠত্বের দ্বন্দ্ব শুরু হয়।

২. নারী পুরুষের ভিন্নতা : নারী ও পুরুষ দৈহিক, মানসিক ও চিন্তা চেতনায় সম্পূর্ণ আলাদা। পুরুষ যেমন শক্তি, সাহস, আগ্রাসী মনোভাবের জন্য খ্যাত, তেমনি নারীরা হল সহজ, সরল, কোমল ও ক্ষমার অপার দৃষ্টান্ত। তাছাড়া মানব প্রজননেও নারী পুরুষের ভিন্নধর্মী ভূমিকা রয়েছে।

৩. অর্থনৈতিক সমস্যা : আমাদের সমাজ ব্যবস্থায় নারী মুক্তির প্রধান অন্তরায় হলো অর্থনৈতিক সমস্যা । কারণ আর্থিক প্রতিষ্ঠানে পুরুষদের একাধিপত্য থাকায় তারা নারীদের নিজেদের অধীনস্থ করে রেখেছে। আর আর্থিক পরাধীনতার জন্য নারীরাও পুরুষের এই আধিপত্যবাদ মেনে নিয়েছে।

৪. স্বভাবগত ভিন্নতা : নারী ও পুরুষের মধ্যে স্বভাব ও চরিত্রগত পার্থক্যও সুষ্পষ্ট। পুরুষ যেখানে আগ্রাসী ও অহংকারী, নারী সেখানে বিনয়ী ও কোমল হৃদয়ের অধিকারী। যৌন মিলনে পুরুষ যেমন সক্রিয় ও উৎসাহী তেমনি নারীর নিষ্ক্রিয় ও নিরুৎসাহী ।

৫. পরিবারতান্ত্রিকতা : সুপ্রাচীনকাল থেকে সমাজে গড়ে উঠা শক্তিশালী পরিবারতন্ত্র ও নারী পুরুষের মধ্যে অস্তিত্ববাদের সম্পর্ক নির্ধারণ করছে। রক্ষণশীল পিতৃপ্রধান পরিবারে পুরুষের ইচ্ছাই আইন হওয়ায় তা নারীর অস্তিত্বকে অবমূল্যায়ন করে ।

উপসংহার : পরিশেষে বলা যায়, মানব সভ্যতার উন্মেষ ও বিকাশের জন্য নারী ও পুরুষের যৌথ সম্মেলন আবশ্যক হলেও আমাদের রক্ষণশীল পরিবার প্রথা, পুরুষদের আধিপত্যকামী মানসিকতা ইত্যাদির জন্য নারীরা আজো তাদের প্রাপ্য অধিকার ও মর্যাদা লাভ করতে পারেন নি।

আর্টিকেলের শেষকথাঃ অস্তিত্ববাদ ও নারীবাদের সম্পর্ক আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম অস্তিত্ববাদ ও নারীবাদের সম্পর্ক আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ