অগাস্ট কোঁৎ এর দৃষ্টবাদ মতবাদ ব্যাখ্যা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অগাস্ট কোঁৎ এর দৃষ্টবাদ মতবাদ ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অগাস্ট কোঁৎ এর দৃষ্টবাদ মতবাদ ব্যাখ্যা কর ।

অগাস্ট কোঁৎ এর দৃষ্টবাদ মতবাদ ব্যাখ্যা কর
অগাস্ট কোঁৎ এর দৃষ্টবাদ মতবাদ ব্যাখ্যা কর

অগাস্ট কোঁৎ এর দৃষ্টবাদ মতবাদ ব্যাখ্যা কর

উত্তর : ভূমিকা : অগাস্ট কোঁৎ ছিলেন সমাজবিজ্ঞানের জনক। সমাজবিজ্ঞান সম্পর্কে তিনি বিভিন্ন ধারণা প্রবর্তন করেন। তার মধ্যে অন্যতম হলো দৃষ্টিবাদ। 

অগাস্ট কোঁৎ তার যুগ পর্যন্ত জ্ঞানের সমগ্র বিকাশের একটি ইতিহাস তৈরি করেন। তিনি ইতিহাসের যে ব্যাখ্যা উপস্থাপন করেন তাকে তিনি দৃষ্টিবাদ বলেন। দৃষ্টিবাদের মূল লক্ষ্য হলো মানবকল্যাণ সাধন। এটি ছিল একটি বিজ্ঞানসম্মত মতবাদ ।

→ অগাস্ট কোঁৎ এর দৃষ্টিবাদ : অগাস্ট কোঁৎ তার সময়কাল পর্যন্ত জ্ঞানের সমগ্র বিকাশের একটি ইতিহাস তৈরি করেন। তিনি ইতিহাসের যে ব্যাখ্যা উপস্থাপন করেন তাকে তিনি দৃষ্টিবাদ বলে | আখ্যায়িত করেন। দৃষ্টিবাদের মূল লক্ষ্য হলো মানবকল্যাণ সাধন করা । অগাস্ট কোঁৎত্তের দৃষ্টিবাদ উল্লেখ করা হলো :

১. বিজ্ঞানসমূহের দর্শন : দৃষ্টিবাদের ক্ষেত্রে তার বিশেষ অবদান হলো বিজ্ঞানসমূহের দর্শন। এর মূল কথা হলো মানুষ তাঁর ভাগ্য উন্নয়ন প্রচেষ্টার উপর পরিপূর্ণভাবে নির্ভরশীল। তাই তত্ত্ব দ্বারা বোঝা যায় মানুষের জীবনের উন্নয়ন প্রচেষ্টার উপর নির্ভর করে।

২. বিজ্ঞানসম্মত ধর্ম ও নীতিশাস্ত্র : বিজ্ঞানসম্মত নীতিশাস্ত্র হলো মানবতার ধর্ম ও আদর্শ। এই ধর্ম ও আদর্শ মানুষের জীবনযাত্রার উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। ব্যক্তি তাঁর বুদ্ধি ও ধর্ম দ্বারা মানবতার সেবায় নিয়োজিত থাকে ।

৩. দৃষ্টিবাদ রাজনীতি : দৃষ্টিবাদী রাজনীতি দ্বারা বুঝায় যুদ্ধবিরোধী ও যুদ্ধ প্রতিহত করার রাজনীতি। বিশ্বে বিভিন্ন দেশের মধ্যে শান্তি বজায় রাখার জন্য এই রাজনীতি প্রয়োগ করা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, দৃষ্টিবাদ মতবাদ অগাস্ট কোঁতের একটি বিশেষ অবদান। তিনি একটি বৈজ্ঞানিক মতবাদ হিসেবে আখ্যায়িত করেন। 

এই মতবাদের মূল লক্ষ্য হলো মানবকল্যাণ সাধন করা । এটি তিনি মানব ধর্ম হিসেবে আখ্যায়িত করেন।

আর্টিকেলের শেষকথাঃ অগাস্ট কোঁৎ এর দৃষ্টবাদ মতবাদ ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম অগাস্ট কোঁৎ এর দৃষ্টবাদ মতবাদ ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 24 November

    জাযাকাল্লাহ্

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ