আইয়ুবী বংশের উত্থানে সালাউদ্দিন আইয়ুবীর ভূমিকা মূল্যায়ন কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আইয়ুবী বংশের উত্থানে সালাউদ্দিন আইয়ুবীর ভূমিকা মূল্যায়ন কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আইয়ুবী বংশের উত্থানে সালাউদ্দিন আইয়ুবীর ভূমিকা মূল্যায়ন কর।

আইয়ুবী বংশের উত্থানে সালাউদ্দিন আইয়ুবীর ভূমিকা মূল্যায়ন কর
আইয়ুবী বংশের উত্থানে সালাউদ্দিন আইয়ুবীর ভূমিকা মূল্যায়ন কর

আইয়ুবী বংশের উত্থানে সালাউদ্দিন আইয়ুবীর ভূমিকা মূল্যায়ন কর

উত্তর :ভূমিকা : ইসলামের রাজনৈতিক ইতিহাসে ক্রুসেডারদের বিরুদ্ধে সালাহউদ্দিন আইয়ুবী অবদান অনস্বীকার্য। আইয়ুবী বংশের প্রতিষ্ঠাতা হিসেবেও ইসলামের ইতিহাসের গুরুত্বপূর্ণ স্থানে অধিষ্ঠিত রয়েছেন তিনি। 

ইউরোপের ক্রুসেডাররা যখন পশ্চিম এশিয়ার মুসলমানদের উপর আক্রমণ করে বহু ধ্বংসযজ্ঞ চালায়, সে সময় সালাহউদ্দিন আইয়ুবী ইসলামের গৌরব ও ঐতিহ্য ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি তার রাজত্বকালে ক্রুসেডারদের কঠোর হস্তে দমন করেন। এজন্য তিনি ইতিহাসে একজন আকর্ষণীয় ব্যক্তিতে রূপান্তরিত হয়েছে।

→ সালাহউদ্দিন আইয়ুবীর পরিচয় : আইয়ুবী বংশের প্রতিষ্ঠাতা গাজী সালাহউদ্দিন ইউসুফ ১১৩৮ খ্রিস্টাব্দে টাইগ্রিস নদীর তীরবর্তী তিকরিতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম নাজিমুদ্দিন আইয়ুবী। পিতার নামানুসারে আইয়ুবী বংশের নামকরণ করা হয়। 

১১৩৯ সালে ইমামুদ্দিন জঙ্গি নাজিমুদ্দিনকে লেবাননের বালবাক দুর্গের সেনাধ্যক্ষ নিযুক্ত করেন। ১১৬৭ খ্রিস্টাব্দে মিশরে বিদ্রোহ দেখা দিলে ফাতেমীয় খলিফা আল আদিদ ইমামুদ্দিনের পুত্র নুরুদ্দীন জঙ্গির সাহায্য চাইলে, তিনি তাতে সম্মত হন। 

নুর উদ্দীন জঙ্গী ফাতেমীয় খলিফা আল আদিদকে সাহায্যের জন্য সালাহউদ্দীন-এর চাচা শিরকুহকে প্রেরণ করেন। সালাহউদ্দিন আইয়ুবী তার চাচা শিরকুহ-এর সাথে মিশরে গমন করেন। মিশর অভিযান করে সফলতা লাভ করায় ফাতেমীয় খলিফা আল আদিদ খুশি হয়ে ১১৬৯ সালে শিরকুহকে মিশরের প্রধানমন্ত্রী ও সেনানায়ক বানান। 

কিন্তু দুমাসের মাথায় শিরকুহ মারা গেলে সালাহউদ্দিন আইয়ুবী মিশরের প্রধানমন্ত্রী ও সেনানায়ক নিযুক্ত হন। এভাবে তিনি প্রথম রাজত্ব লাভ করেন।

→ আইয়ুবী বংশের উত্থানে সালাহউদ্দিন আইয়ুবীর ভূমিকা : সালাহউদ্দিন আইয়ুবী ১১৩৮ খ্রিস্টাব্দে টাইগ্রিস নদীর তীরে অবস্থিত তিকরীত নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম নাজিমুদ্দিন আইয়ুব। পিতার নামানুসারেই এ বংশের নামকরণ করা হয় আইয়ুবী বংশ। 

নাজিমুদ্দিন আইয়ুবী ১১৩৯ সালে ইমামুদ্দীন জঙ্গীর অধীনে লেবাননের বালবেগ দুর্গের সেনাদক্ষ ছিলেন। তার পিতামাতা উভয়েই কুর্দী ছিলেন। সালাহউদ্দিনের কৈশোর ও যুবককাল কেটেছে সিরিয়ায়। ১১৬৪ খ্রিস্টাব্দে ফাতেমীয় খলিফা আল আদিদ অসুস্থ হয়ে গেলে উজির শাওয়ার রাজবংশের ক্ষমতা দখলে নেন। 

উজির শাওয়ার ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে ক্রুসেডাররা মিশর আক্রমণ করে ফাতেমীয় বংশকে নির্মূল করে। খলিফা আল আদিদ ক্রুসেডারদের দমন করার জন্য নুরুদ্দীন জঙ্গির সাহায্য চান । নুরুদ্দীন তাতে সম্মত হন এবং তিনিই প্রথম ক্রুসেডারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন এবং সালাহউদ্দিনের চাচা শিবকুহকে মিশর প্রেরণ করেন। 

ক্রুসেডারদের দমনের জন্য সালাহউদ্দিন তার চাচার সাথে মিশর যান ।ক্রুসেডারদের রিরুদ্ধে সাফল্য লাভ করায় ফাতেমীয় খলিফা | আল আদিদ শিরকুইকে মিশরের প্রধানমন্ত্রী ও সেনানায়ক নিযুক্ত করেন। ক্ষমতায় আসীন হওয়ার দু'মাস পর ১১৬৯ খ্রিস্টাব্দে শিরকুহ মৃত্যুবরণ করলে সালাহউদ্দিন আইয়ুবী তার স্থলাভিষিক্ত হন। 

খলিফা আল আদিদ তাকে মালিকউন-নাসির উপাধি দেন। ফাতেমীয় খলিফা আল আদিদ ১১৭১ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন। ফলে শাসনকার্যে স্বীয় সার্বভৌমত্ব পেয়ে এ সময় সালাউদ্দীন আইয়ুবী আইয়ুবী বংশ প্রতিষ্ঠা করেন। 

১১৭৪ খ্রিস্টাব্দে নুরুদ্দীন জঙ্গি মারা গেলে তিনি স্বাধীনতা ঘোষণা করেন এবং শুক্রবারের জুমার নামাজের খুৎবায় ফাতেমীয় খলিফার নাম বাদ দিয়ে আব্বাসীয় খলিফা আল মুনতাসিরের নাম অন্তর্ভুক্ত করেন আর এভাবে উত্থান ঘটে আইয়ুবী বংশের।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান সালাহউদ্দিন আইয়ুবী স্বীয় যোগ্যতাবলে, কৌশলে একটি বিখ্যাত রাজবংশ প্রতিষ্ঠা করতে পেরেছিলেন। নিজ যোগ্যতা ও সমরকৌশলে ক্রুসেডারদের পরাজিত করে মুসলমানদের গৌরব ফিরিয়ে এনেছেন। 

তার সাম্রাজ্য মিশরের নীল নদ হতে ইরাকের টাইগ্রিস পর্যন্ত বিস্তৃত ছিল। তিনি তার রাজত্বকালে শুধু ক্রুসেডারদের দমন করেননি; ইসলামকে শত্রুর হাত থেকে রক্ষা করে এর স্থায়িত্বকে সুনিশ্চিত করেছেন।

আর্টিকেলের শেষকথাঃ  আইয়ুবী বংশের উত্থানে সালাহউদ্দিন আইয়ুবীর অবদানের বিবরণ দাও

আমরা এতক্ষন জেনে নিলাম আইয়ুবী বংশের উত্থানে সালাহউদ্দিন আইয়ুবীর অবদানের বিবরণ দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ