বাকশাল মানে কি | বাকশাল এর পূর্ণরূপ কি

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাকশাল মানে কি | বাকশাল এর পূর্ণরূপ কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাকশাল মানে কি | বাকশাল এর পূর্ণরূপ কি ।

বাকশাল মানে কি  বাকশাল এর পূর্ণরূপ কি
বাকশাল মানে কি  বাকশাল এর পূর্ণরূপ কি

বাকশাল মানে কি | বাকশাল এর পূর্ণরূপ কি

  • অথবা, বাকশাল বলতে কী বুঝ ?
  • অথবা, বাকশালের উপর একটি টীকা লিখ ।

উত্তর : ভূমিকা : রাষ্ট্রপতি মুজিবুর রহমান এক অধ্যাদেশ বলে বাকশাল নামে একটি জাতীয় দল গঠন করেন। সংবিধানের চতুর্থ সংশোধনীর মাধ্যমে বাকশাল গঠন করা হয় ।

→ বাকশাল : ১৯৭৫ সালের ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশের রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ' (বাকশাল) নামে একটি রাজনৈতিক দল গঠন করেন। 

তিনি এ দলের চেয়ারম্যান হন এবং বিলুপ্ত আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ও সকল মন্ত্রী এর সদস্য বলে গণ্য হন। ক্যাপ্টেন (অব.) এম মনসুর আলী দলের সেক্রেটারি জেনারেল মনোনীত হন। 

এটি বাংলাদেশের একমাত্র জাতীয় দল হিসেবে গঠিত হয়। যার ফলে অন্যান্য সকল রাজনৈতিক দলের বিলুপ্তি ঘটে। 

১৯৭৫ সালের ৭ জুন রাষ্ট্রপতি, জাতীয় দল বাকশালে গঠনতন্ত্র জারি করেন এবং বিভিন্ন কমিটি নিয়োগ করেন। 

সাংবিধানিক সিদ্ধান্ত অনুযায়ী জাতীয় দলের সংগঠন, তার নামকরণ, নিয়ম-শৃঙ্খলা ব্যবস্থা, সদস্যভুক্তি সংগ্রহ ও অন্যান্য বিষয় রাষ্ট্রপতির নির্দেশে সম্পন্ন হবে। সাংবিধানিক সিদ্ধান্ত অনুযায়ী এ রাজনৈতিক দল বাংলাদেশের ইতিহাসে এক অভিনব ব্যবস্থা ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাকশাল কর্মসূচি জনসচেতনতায় বিদ্যমান গণতান্ত্রিক ধারার সঙ্গে সঙ্গতিপূর্ণ ছিল না; কিন্তু বঙ্গবন্ধুর কাছে এটা ছিল একটি পরীক্ষামূলক বিষয়। দেশের সংকট নিরসনের জন্য তিনি একটি সাময়িকভাবে প্রয়োগ করেছিলেন মাত্র ।

আর্টিকেলের শেষকথাঃ বাকশাল মানে কি | বাকশাল এর পূর্ণরূপ কি

আমরা এতক্ষন জেনে নিলাম বাকশাল মানে কি | বাকশাল এর পূর্ণরূপ কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ