কনফেডারেশন কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কনফেডারেশন কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কনফেডারেশন কি ।

কনফেডারেশন কি
কনফেডারেশন কি

কনফেডারেশন কি

উত্তর : ভূমিকা : ইসলামি শাসনব্যবস্থার সাথে পরিচালিত আব্বাসীয় খিলাফতের সময় আরবের বিভিন্ন খিলাফত বিভিন্ন সময়ে আবির্ভূত রাজবংশের মধ্যে অন্যতম একটি হলো বুয়াইয়া রাজবংশ। 

খ্রিস্টীয় দশম শতাব্দীর মাঝামাঝি সময়ে আব্বাসীয়দের পতনের সূচনা হলে বুয়াইয়া রাজবংশের উত্থান ঘটে। আর তারা আরব বিশ্বে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠিত করার জন্য বাগদাদে একশত বছরের একটি কনফেডারেশন পদ্ধতি চালু করেন ।

কনফেডারেশন : সম্পূর্ণ স্বাধীন সার্বভৌম রাজ্য বা প্রদেশ অথবা রাষ্ট্রে যদি কোন আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে একটি ইউনিয়নে সংঘবদ্ধ হয় তাহলে সে ইউনিয়নকে কনফেডারেশন বলা হয়। যেমন বর্তমানে জাতিসংঘকে কনফেডারেশন বলা যেতে পারে। 

কনফেডারেশনের রাষ্ট্রসমূহ সম্পূর্ণরূপে স্বাধীন হয়ে থাকে এবং কনফেডারেশন এর সিদ্ধান্ত সংশ্লিষ্ট রাষ্ট্রসমূহের জনগণের উপর বাধ্যতামূলক করা হয়। একটি রাষ্ট্রকে পরিচালনা করতে হলে অনেকগুলো বৈদেশিক ও আন্তর্জাতিক মনের সংগঠনের সাথে সংশ্লিষ্ট থাকতে হয়। 

কনফেডারেশনভুক্ত প্রতিটি রাষ্ট্রের এমন ক্ষমতা থাকে যাতে যখনই ইচ্ছা তখনই যেকোনো রাষ্ট্র কনফেডারেশন এর কার্যাবলি নিয়ন্ত্রণের জন্য সংশ্লিষ্ট রাষ্ট্রসমূহ প্রতিনিধিদের সমন্বয়ে একটি কাঠামো গঠন করা হয় ।

মূলত আব্বাসীয় শাসনামলে বুয়াইয়ারা একশত বছর শাসনকালে অবস্থানের ফলে একটি শক্তিশালী কনফেডারেশন গঠন করেছিল। কেবল পরস্পর সহযোগিতা ও সার্থরক্ষার জন্যই মূলত বুয়াইয়ারা কনফেডারেশন গঠন করেছিল

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ৯৪৫-১০৫৫ খ্রি. পর্যন্ত বুয়াইয়াদের শাসনকালে এক অভিনব কীর্তি হলো নিজেদের স্বার্থসংরক্ষণের ও পারস্পরিক সহযোগিতা এবং ক্ষমতা স্থায়ী করতে কনফেডারেশন গঠন। যা ইসলামের ইতিহাসের পাতায় এক বিশাল স্থান দখল করে আছে।

আর্টিকেলের শেষকথাঃ কনফেডারেশন কি

আমরা এতক্ষন জেনে নিলাম কনফেডারেশন কি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ