নারী শিক্ষা ও অর্থনীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারী শিক্ষা ও অর্থনীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারী শিক্ষা ও অর্থনীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।

নারী শিক্ষা ও অর্থনীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর
নারী শিক্ষা ও অর্থনীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

নারী শিক্ষা ও অর্থনীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

উত্তর : ভূমিকা : সমাজের সবকিছুই আবর্তিত হয় অর্থকে কেন্দ্র করে। অর্থ ছাড়া কোন কিছুই হয় না, তাই সমাজের একটা গুরুত্বপূর্ণ অংশ হিসেবে নারী ও তার শিক্ষার সাথেও অর্থনীতির জ্ঞান ওতপ্রোতভাবে জড়িত আছে। তাছাড়া নারী শিক্ষার অগ্রগতির সাথে অর্থনীতির গভীর সম্পর্কও রয়েছে।

নিম্নে নারী শিক্ষা ও অর্থনীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হলো :

→ নারী শিক্ষা ও অর্থনীতি : নারী শিক্ষার সাথে অর্থনীতির রয়েছে একটা নিবিড় সম্পর্ক। কারণ, আমাদের দেশে অন্যান্য খাতের ন্যায় আর্থিক খাতেও নারী পুরুষের মধ্যে সীমাহীন বৈষম্য বিদ্যমান আছে। 

ফলে একই কারখানায় বা প্রতিষ্ঠানে কর্মরত নারী ও পুরুষের মাঝে বেতনের রয়েছে ব্যাপক বৈষম্য আর অর্থনীতিতে এ লিঙ্গ বৈষম্য নারী শিক্ষার গবেষণার বিষয় । কারণ, আমরা দেখতে পারি বিভিন্ন উন্নয়ন কৌশল প্রণয়নে পুরুষরা সুকৌশলে নারীর অংশগ্রহণ সীমিত করে দেয়। 

আর নারী শিক্ষা বা লিঙ্গ স্টাডিজ বিভিন্ন গবেষণা চিত্র ও তথ্য উপাত্তের মাধ্যমে নারী-পুরুষের মধ্যে বিদ্যমান এই সকল বৈষম্য দূরীকরণে জনগণের মাঝে সামাজিক সচেতনতা সৃষ্টি করে। ফলে জনগণ নারীদের অধিকার ও মর্যাদা সম্পর্কে সচেতন হয় যার ফলে লিঙ্গ বৈষম্যমুক্ত একটি সুষম সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারীরা যেহেতু আমাদের সমাজের গুরুত্বপূর্ণ অবিচ্ছেদ্য অংশ তাই তাদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করাও আমাদের দায়িত্ব ও কর্তব্য। আর নারী সমাজের মর্যাদা প্রতিষ্ঠার জন্য প্রয়োজন তাদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলা ও আর্থিক বৈষম্য দূর করা ।

আর্টিকেলের শেষকথাঃ নারী শিক্ষা ও অর্থনীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নারী শিক্ষা ও অর্থনীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ