উইমেন্স স্টাডিজের গবেষণায় ব্যবহৃত কয়েকটি পদ্ধতি কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উইমেন্স স্টাডিজের গবেষণায় ব্যবহৃত কয়েকটি পদ্ধতি কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উইমেন্স স্টাডিজের গবেষণায় ব্যবহৃত কয়েকটি পদ্ধতি কী।

উইমেন্স স্টাডিজের গবেষণায় ব্যবহৃত কয়েকটি পদ্ধতি কী
উইমেন্স স্টাডিজের গবেষণায় ব্যবহৃত কয়েকটি পদ্ধতি কী

উইমেন্স স্টাডিজের গবেষণায় ব্যবহৃত কয়েকটি পদ্ধতি কী

  • অথবা, উইমেন্স স্টাডিজের গবেষণায় ব্যবহৃত কয়েকটি পদ্ধতি বর্ণনা কর। 
  • অথবা, উইমেন্স স্টাডিজের গবেষণায় ব্যবহৃত পদ্ধতিগুলো উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : নজরুলের ভাষায় “বিশ্বের যা কিছু মহান, সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।

” তাই সমাজের একটা গুরুত্বপূর্ণ অংশ হিসেবে নারীদের মর্যাদাও গুরুত্বপূর্ণ কম নয়। আর নারী শিক্ষায় ব্যুৎপত্তি লাভের জন্য কিছু পদ্ধতি ব্যবহৃত হয়। নিচে তার কিছু উল্লেখ করা হলো :

১. জীবন বৃত্তান্ত : জেন্ডার স্টাডিজের একটা গুরুত্বপূর্ণ পদ্ধতি হলো জীবন বৃত্তান্ত সংগ্রহ করা। জেন্ডার স্টাডিজের গবেষণায় এটি সর্বাধিক ব্যবহৃত পদ্ধতি। 

এ প্রক্রিয়ার গবেষক একটি নির্দিষ্ট এলাকা চিহ্নিত করে তার একটা নির্দিষ্ট অঞ্চলের মানুষের উপর তার গবেষণা কার্য পরিচালনা করেন। 

তিনি তাদের সাথে প্রাথমিক পরিচয় শেষে তাদের অতীত ও বর্তমান নিয়ে প্রশ্ন জিজ্ঞাসার মাধ্যমে জ্ঞান অর্জন করেন।

২. কর্মশালার মাধ্যমে : জেন্ডার স্টাডিজের গবেষণায় ব্যবহৃত পদ্ধতিগুলোর মাঝে একটি জনপ্রিয় পদ্ধতি হচ্ছে কর্মশালার মাধ্যমে গবেষণা করা। 

এই গবেষণায় আলোচক তার অংশগ্রহণকারীদের একটা সূত্র ধরিয়ে দেয় আর সেই সূত্র মোতাবেক অংশগ্রহণকারীরা আলোচনা চালিয়ে যান। আর এর ফলে উক্ত অংশগ্রহণকারীদের মতামত ও সমস্যা সম্পর্কে জানা যায় ।

৩. সংশ্লিষ্টদের তথ্য : জেন্ডার স্টাডিজের গবেষণায় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের থেকে তথা সংগ্রহের মাধ্যমেও জ্ঞান লাভ করা যায় । এই গবেষণার কাজে অংশগ্রহণকারী নারীদের বিবৃতি ও রচনার প্রয়োজন হয়। 

এই গবেষণায় ব্যক্তির অতীত জীবন, তার বিশ্বাস, রাজনৈতিক মতবাদ ইত্যাদি বিষয়েও তথ্য সংগ্রহ করা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায়, সমাজে নারী পুরুষের বৈষম্য হ্রাসের মাধ্যমে একটি উন্নতি আদর্শ সমাজ প্রতিষ্ঠায় জেন্ডার স্টাডিজের গুরুত্ব অপরিসীম। আর উপরিউক্ত পদ্ধতিগুলোর মাধ্যমে জেন্ডার স্টাডিজের বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়।

আর্টিকেলের শেষকথাঃ উইমেন্স স্টাডিজের গবেষণায় ব্যবহৃত কয়েকটি পদ্ধতি বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম উইমেন্স স্টাডিজের গবেষণায় ব্যবহৃত পদ্ধতিগুলো উল্লেখ কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ