বুয়াইয়াদের পতন কিভাবে হয়েছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বুয়াইয়াদের পতন কিভাবে হয়েছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বুয়াইয়া রাজবংশের পতনের কারণ লিখ।

বুয়াইয়াদের পতন কিভাবে হয়েছিল
বুয়াইয়াদের পতন কিভাবে হয়েছিল

বুয়াইয়াদের পতন কিভাবে হয়েছিল

উত্তর : ভূমিকা : তুর্কিদের বিতাড়িত করে বুয়াইয়াদের উত্থান ঘটলেও সেলজুকদের আগমনের মাধ্যমে তাদের পতন ঘটে। বুয়াইয়া শাসকগণ শাসনক্ষেত্রে অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছিল। কিন্তু আব্বাসীয় খলিফাদের তারা আশ্রিতের স্থানে নিয়ে গিয়েছিল। 

এতে করে সুন্নি মুসলমানদের মনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এছাড়া আত্মকলহ, গৃহযুদ্ধ, দ্বন্দ্ব, হিংসা- বিদ্বেষ প্রভৃতি কারণে বুয়াইয়া আমিরগণ দুর্বল হয়ে পড়লে সেলজুকরা এ দুর্বলতার সুযোগে আক্রমণ করে পতন ঘটায় ।

→ বুয়াইয়াদের পতন : বুয়াইয়াদের পতন এর বিভিন্ন কারণ সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হলো :

১. ঐতিহাসিকরণ : বিখ্যাত ঐতিহাসিক ও সমাজবিজ্ঞানী ইবনে খালদুনের মতে, কোন রাজবংশ একশত বছরের বেশিকাল স্থায়ী হতে পারে না। 

বুয়াইয়া বংশের ক্ষেত্রে এর ব্যতিক্রম ঘটে নি । তাই ঐতিহাসিক কারণে বুয়াইয়াদের পতন ঘটে।

২. শিয়া-সুন্নি সংঘাত : শিয়া-সুন্নি সংঘাত বুয়াইয়াদের পতনের প্রধান কারণ। শিয়া মতাবলম্বী বুয়াইয়া সুলতানগণ সুন্নি ইসলামে নেতা আব্বাসীয় খলিফাকে তাদের বশ্যতা স্বীকার করাতে বাধ্য করেন। 

খলিফার মতো খুৎবায় তাদের নাম পাঠ, মুদ্রায় নামাঙ্কন, পোশাক-পরিচ্ছদ পরিধান, মুকুট ও তরবারি ব্যবহার কর য় সুন্নি সম্প্রদায় দারুণ অপমানবোধ করেন। মূলত এখান থেকেই শিয়া সুন্নি সংঘাত শুরু হয় ।

৩. আরব পারসিক দ্বন্দ্ব : বুয়াইয়াদের পতনের আরো একটি অন্যতম কারণ হলো আরব-পারসিক দ্বন্দ্ব। আব্বাসীয় খিলাফতের প্রথম দিকে শিয়া বার্মেকা পরিবারের পতনের পর পুনরায় শিয়া বুয়াইয়া বংশের উত্থানকে আরবদের উপর পারসিকদের পুনরুত্থান বলা যেতে পারে। এখান থেকেই আরব- পারসিক দ্বন্দ্ব পুনরায় শুরু হয় ।

৪. বুয়াইয়া আমিরদের নিষ্ঠুরতা : বুয়াইয়া আমিরদের স্বেচ্ছাচারিতা বিশ্বাসঘাতকতা স্বার্থান্বেষী তৎপরতা, নিষ্ঠুরতা, হিংসা বিদ্বেষ গোত্রীয় কলহ তাদের অধঃপতনকে ত্বরান্বিত করে ।

৫. সেলজুক বংশের উত্থান : বুয়াইয়াদের অভ্যন্তরীণ কোন্দল, আত্মকলহ ও হিংসাত্মক কার্যকলাপের সুযোগে সেলজুক নেতা তুলি বেগ ১০৫৫ সালে বাগদাদ অভিযান পরিচালনা করেন এবং তাদের উত্থানের মধ্যে দিয়ে বুয়াইয়াদের পতন ঘটে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উত্থানের পর পতন। যেন ইতিহাস বার বার শিক্ষা দেয়। তারই ধারবাহিকতায় আব্বাসীয় খিলাফতের কিছুকাল প্রতিনিধিত্বকারী বুয়াইয়া সেলজুক শাসক তুমিল বেগের এক ভয়ংকর অভিযানের মধ্যে দিয়ে পতন অবশ্যম্ভাবী হয়ে যায়।

আর্টিকেলের শেষকথাঃ বুয়াইয়া রাজবংশের পতনের কারণ লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম বুয়াইয়াদের পতন কিভাবে হয়েছিল। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ