বুয়াইয়ারা কীভাবে সিংহাসনে আরোহণ করেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বুয়াইয়ারা কীভাবে সিংহাসনে আরোহণ করেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বুয়াইয়ারা কীভাবে সিংহাসনে আরোহণ করেন।

বুয়াইয়ারা কীভাবে সিংহাসনে আরোহণ করেন
বুয়াইয়ারা কীভাবে সিংহাসনে আরোহণ করেন

বুয়াইয়ারা কীভাবে সিংহাসনে আরোহণ করেন

উত্তর : ভূমিকা : ইসলামি খিলাফত ব্যবস্থা পতনের পর ইসলামের ইতিহাসে যে সকল রাজবংশ প্রতিষ্ঠিত হয়েছিল, তার মধ্যে অন্যতম হলো আব্বাসীয় রাজবংশ। সভ্যতার ইতিহাসে ক্রমবিবর্তনের মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যা ইতিহাসের পাতায় সহজেই স্থান দখল করে। 

তেমনি একটি ঘটনা হলো আব্বাসীয় শাসনামলে বুয়াইয়া রাজবংশের প্রতিষ্ঠা। যেমন তাদের উত্থান তাক লাগানো তেমনি সিংহাসনে আরোহণের ঘটনাও চমকপ্রদ ও সন্দেহতীত।

→ বুয়াইয়া রাজবংশ প্রতিষ্ঠা : নিম্নে বুয়াইয়াদের সিংহাসনে আরোহণের ঘটনা তুলে ধরা হলো : পারস্যের সামানীয় রাজবংশের আবু সুজা বুয়াইয়াদের নামানুসারে তাহার উত্তরপুরুষদের বুয়াইয়া বংশ বলে অভিহিত করা হয়। 

আবু সুজার তিন সুযোগ্য পুত্র আহমদ, আলী এবং হাসান ক্রমাগত দক্ষিণ দিকে অভিযান পরিচালনা করে ইস্পাহান, সিরাজ, খুজিস্তান এবং কারমান দখল করেন। নতুন অধিকৃত প্রদেশের রাজধানী স্থাপন করা হয়। 

সিরাজ নগরীতে এ সময় বাগদাদের খলিফা ছিলেন আল মুস্তাকফী বিল্লাহ উপাধিধারী আব্দুলাহ কাসিম। তিনি বুয়াইয়াদের বাগদাদে আমন্ত্রণ জানান । ৯৪৫ খ্রি. আহমদ বাগদাদে প্রবেশ করেন। 

তাহার আগমনে সঙ্গে সঙ্গেই খলিফার দেহ রক্ষী সৈন্যদল ভয়ে পলায়ন করে। তুর্কী বাহিনীর বিতাড়নের সফলতার জন্য খলিফা মুসতাকফি আহমদকে আমির উল উমারা হিসেবে নিয়োগ করেন এবং তাদের তিন ভ্রাতাকে যথাক্রমে আজাদ-উদ-দৌলা, ইমাম উদ দৌলা এবং রুকন উদ দৌলা উপাধিতে ভূষিত করেন। 

তখন থেকে মূলত খিলাফত ব্যবস্থায় তুর্কীর পরিবর্তে দাইলামদের প্রভাব পরিলক্ষিত হয় এবং এভাবেই আহমদ কর্তৃক বাগদাদে যে রাজবংশ ইতিহাসের পাতায় নাম লেখে তা তার পিতার নামানুসারে বুয়াইয়া রাজবংশ নামে পরিচিত লাভ করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, দশম শতাব্দীর মধ্যভাগে বিলাসভোগী আব্বাসীয় খলিফার দুর্বলতার সুযোগ স্বীয় মেধা ও কূটনৈতিক বিচক্ষণতার দ্বারা বুয়াইয়া রাজবংশ প্রতিষ্ঠিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ বুয়াইয়ারা কীভাবে সিংহাসনে আরোহণ করেন

আমরা এতক্ষন জেনে নিলাম বুয়াইয়ারা কীভাবে সিংহাসনে আরোহণ করেন। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ