ইয়াকুব ইবনে লায়েসের সংক্ষিপ্ত পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইয়াকুব ইবনে লায়েসের সংক্ষিপ্ত পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইয়াকুব ইবনে লায়েস কে ছিলেন ।

ইয়াকুব ইবনে লায়েসের সংক্ষিপ্ত পরিচয় দাও
ইয়াকুব ইবনে লায়েসের সংক্ষিপ্ত পরিচয় দাও

ইয়াকুব ইবনে লায়েসের সংক্ষিপ্ত পরিচয় দাও

উত্তর : ভূমিকা : আব্বাসীয় আমলে সাম্রাজ্যের বিভিন্ন স্থানে, ছোট ছোট ক্ষুদ্র রাজবংশের আবির্ভাব ঘটে। এমন একটি রাজবংশ হলো সাফারী রাজবংশ। এ বংশের প্রতিষ্ঠাতা ছিলেন। ইয়াকুব ইবনে লায়েস। তিনি এ রাজবংশ প্রতিষ্ঠা করে আব্বাসীয় খিলাফত বা ইসলামের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে আছেন।

→ ইয়াকুব ইবনে লায়েসের পরিচয় : ইয়াকুব ইবনে লায়েস ৮৪০ খ্রিস্টাব্দের ২৫ অক্টোবর পারস্যে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম লায়েস। তিনি পেশায় একজন তাম্রকার ছিলেন। ইয়াকুব প্রথম জীবনে একজন সৈনিক হিসেবে জীবন শুরু করেন। 

তিনি একজন তাম্রকার ও দস্যু দলের নেতা ছিলেন। দস্যু দলের নেতা হিসেবে তিনি অত্যন্ত সাহসী এবং দুর্ধর্ষ ছিলেন। ইয়াকুবের সাহসীকতা ও দক্ষতায় মুগ্ধ হয়ে আব্বাসীয় 'গভর্নর তাকে সেনাপতি হিসেবে নিয়োগ দেন। 

প্রাদেশিক সেনাপতির দায়িত্ব গ্রহণ করার ফলে তিনি স্বীয় ক্ষমতা বৃদ্ধি।করেন। অতঃপর ৮৬৭ সালে ইয়াকুব ইবনে লায়েস সাফফারী রাজবংশ প্রতিষ্ঠা করেন। তিনি ৮৭০ সালে তাহিরীয় বংশের কাছ থেকে সিজিস্তান দখল করেন। 

এরপর তিনি আধুনিক পারস্যের উপর দৃষ্টি আরোপ করে ক্ষমতা বৃদ্ধি করেন। পারস্যের উপর প্রভাব বিস্তারের পর ইয়াকুব ইবনে লায়েস খোরাসান অভিযান করে তাহিরের পৌত্র মুহাম্মদকে খোরাসান থেকে বিতাড়িত করে খোরাসান দখল করেন। 

খোরাসান জয়ের কিছু দিন পর তিনি তাবারিস্তান অধিকার করেন। ইয়াকুব ইবনে লায়েস বিভিন্ন অভিযান প্রেরণ করে জয়লাভ করার ফলে তার আত্মবিশ্বাস বেড়ে গিয়েছিল। সে জন্য তিনি তার রাজ্যর সীমানা আরও বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করেন। 

এর প্রেক্ষিতে তিনি ইরাক আক্রমণ করেন। কিন্তু ইয়াকুব ইবনে লায়েস ওয়াসিতের সাথে যুদ্ধে পরাজিত হয়ে নিজ দেশে ফিরে আসেন। ইরাক অভিযান তার ব্যর্থতায় পর্যবেক্ষিত হয়। ইয়াকুব ইবনে লায়েস কর্তৃক প্রতিষ্ঠিত রাজবংশ ৮৬৭-৯০৮ সাল পর্যন্ত দীর্ঘ ৪১ বছর পারস্যে শাসন পরিচালনা করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সাফফারী বংশের প্রতিষ্ঠাতা হিসেবে ইয়াকুব ইবনে লায়েসের অবদান অপরিসীম। তিনি একজন সাহসী ও দুর্ধর্ষ যোদ্ধা ছিলেন। তিনি ইরাক আক্রমণ করতে গিয়ে ব্যর্থ হলে পুনরায় খলিফার বিরুদ্ধে অগ্রসর হন। কিন্তু জুনদিশাপুরে পৌঁছার পর তিনি মৃত্যুবরণ করেন।

আর্টিকেলের শেষকথাঃ ইয়াকুব ইবনে লায়েস কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম ইয়াকুব ইবনে লায়েসের সংক্ষিপ্ত পরিচয় দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ