আব্বাসীয় খলিফাদের সাথে সাফারী শাসকদের সম্পর্ক কেমন ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আব্বাসীয় খলিফাদের সাথে সাফারী শাসকদের সম্পর্ক কেমন ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আব্বাসীয় খলিফাদের সাথে সাফারী শাসকদের সম্পর্ক কেমন ছিল।

আব্বাসীয় খলিফাদের সাথে সাফারী শাসকদের সম্পর্ক কেমন ছিল
আব্বাসীয় খলিফাদের সাথে সাফারী শাসকদের সম্পর্ক কেমন ছিল

আব্বাসীয় খলিফাদের সাথে সাফারী শাসকদের সম্পর্ক কেমন ছিল

উত্তর : ভূমিকা : আব্বাসীয় খলিফাদের দুর্বলতার সুযোগে বাগদাদের পূর্ব সীমান্তে অবস্থিত সিস্তানে আব্বাসীয়দের সরাসরি শাসন অনেকটা ভেঙে পড়ে। 

এ সময় বিভিন্ন সম্প্রদায় বিদ্রোহ ঘোষণা করে স্বাধীন রাজবংশের জন্ম দেয়। সাফফারী রাজবংশ তাদের মধ্যে অন্যতম। সাফফারীরা ৮৬৭ সাল থেকে ৯০৮ সাল পর্যন্ত দীর্ঘ ৪১ বছর পারস্য শাসন করেন।

আব্বাসীয় খলিফাদের সাথে সাফারীদের সম্পর্ক : সাফফারী বংশের প্রতিষ্ঠাতা ছিলেন ইয়াকুব ইবনে লায়েস। তিনি একজন তাম্রকার ছিলেন। ইয়াকুব ইবনে লায়েস সাফফারী বংশের সর্বশ্রেষ্ঠ শাসক ছিলেন। আব্বাসীয় খলিফাদের সাথে সাফফারী শাসকদের সম্পর্ক ছিল নামে আনুগত্য প্রকাশমাত্র। 

ইয়াকুব ইবনে লায়েস মুদ্রায় খলিফার নাম অন্তর্ভুক্ত করেন। খলিফার নামে পাশাপাশি তার নিজের নামও অন্তর্ভুক্ত করেন। ইয়াকুব ইবনে লায়েস ঠিকমত রাজস্ব আব্বাসীয় খলিফাদের নিকট পাঠাতো না। তাছাড়া খলিফার নিষেধ অমান্য করে তিনি ফার্স আক্রমণ করেন'। 

এতে করে ইয়াকুবের সাথে আব্বাসীয় খলিফাদের সম্পর্ক ভালো ছিল না। তারা মোটামুটি স্বাধীনভাবে শাসন কার্য পরিচালনা করতেন। সাফারী বংশের প্রতিষ্ঠাতা ইয়াকুব ইবনে লায়েসের মৃত্যুর পর তার ভাই আমর দৃঢ়ভাবে বিজিত ফার্স ও খুজিস্থানে স্বীয় ক্ষমতা বজায় রেখে খলিফার সাথে সুসম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেন। 

আমর বিভিন্ন অঞ্চল থেকে মূল্যবান উপঢৌকন খলিফার দরবারে প্রেরণ করেন। এছাড়া আমর বিদ্রোহী রাফীকে পরাজিত ও হত্যা করে পর লাশ খলিফার দরবারে পাঠান। এতে করে খলিফার দরবারে আমরের মর্যাদা অনেকটা বৃদ্ধি পেয়েছিল। কিন্তু তার অতিরিক্ত অহংকারের সামানীয়দের পরাজিত হন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সাফফারীরা নামেমাত্র খলিফার | অধীনে থাকলেও তারা স্বাধীনভাবে রাজ্য পরিচালনা করতেন। | আব্বাসীয় খলিফাদের সাথে সাফারীদের সম্পর্ক বিপরীতমুখী। তবে সাফফারী শাসক আমরের শাসনামলে খলিফাদের সাথে তাদের সম্পর্ক অনেকটা উন্নতি হয়েছিল।

আর্টিকেলের শেষকথাঃ আব্বাসীয় খলিফাদের সাথে সাফারী শাসকদের সম্পর্ক কেমন ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম আব্বাসীয় খলিফাদের সাথে সাফারী শাসকদের সম্পর্ক কেমন ছিল। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ