জ্ঞান বিজ্ঞানে খলিফা আবু জাফর আল মনসুরের অবদান লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জ্ঞান বিজ্ঞানে খলিফা আবু জাফর আল মনসুরের অবদান লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জ্ঞান বিজ্ঞানে খলিফা আবু জাফর আল মনসুরের অবদান লেখ।

জ্ঞান বিজ্ঞানে খলিফা আবু জাফর আল মনসুরের অবদান লেখ
জ্ঞান বিজ্ঞানে খলিফা আবু জাফর আল মনসুরের অবদান লেখ

জ্ঞান বিজ্ঞানে খলিফা আবু জাফর আল মনসুরের অবদান লেখ

উত্তর : ভূমিকা : শিক্ষা ও সংস্কৃতির বিকাশে খলিফা আবু জাফর আল মনসুরের অনবদ্য ভূমিকা পালন করেন। আব্বাসীয় প্রথম খলিফা আবুল আব্বাস আস-সাফফাহের মৃত্যুর পর ৭৫৪ খ্রিস্টাব্দে খলিফা হন আবু জাফর আল মনসুর। তার সময় কালে জ্ঞানবিজ্ঞানের ব্যাপক প্রসার ঘটে।

জ্ঞানবিজ্ঞানের ক্ষেত্রে আল-মনসুরের অবদান : খলিফা আবুল আব্বাস আস-সাফফাহের পরে গুলিফা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন আবু জাফর আল-মনসুর। তাঁর শাসনামলে তিনি জ্ঞানবিজ্ঞানের উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করেন। 

তিনি একজন শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী শাসক ছিলেন। খলিফা আল-মনসুরকে আব্বাসীয় শিক্ষা ও সংস্কৃতির উন্নয়নের ভিত্তিপ্রস্তর কারী বলা হয়। তিনি রাজ্য বিস্তার, খাজনা আদায় এসব কিছুর চেয়ে শিক্ষা বিস্তারে অধিক গুরুত্ব দেন। 

তিনি সাধারণ প্রজাদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে নানাবিধ ব্যবস্থা গ্রহণ করেন তিনি তার রাজ্যের সব প্রদেশে ও গুরুত্বপূর্ণ শহরে স্কুল, কলেজ মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। তার শাসনামলেই হাদি । সংকলনের কাজ সম্পন্ন হয়। 

কোরআন মাজিদের উল্লেখযোগ্য তাফসির রচনাসহ আরবি গল্প, কবিতাকে তিনি গ্রন্থবদ্ধ > রন। তার রাজদরবারে বহু জ্ঞানী গুণীর সমাবেশ ঘটেছিল। তাদের সমন্বয়ে খলিফা বাগদাদে একটি অনুবাদ বিভাগ প্রতিষ্ঠা করেন। 

তার সরাসরি তত্ত্বাবধানে অনুবাদ বিভাগ পরিচালিত হয়। পারস্য, গ্রিক ও বিভিন্ন ভাষার বই তিনি আরবিতে অনুবাদ করেন। তিনি আরবি, গ্রিক জ্যোতিষশাস্ত্র ও ভারতীয়দের | সংমিশ্রণে এক নতুন সভ্যতার জন্ম দেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, খলিফা আল-মনসুর নিজেও একজন বিজ্ঞান ও গণিত বিষয়ের পণ্ডিত ছিলেন। বিদ্রোহ দমন, রাজ্য শোষণের সাথে তিনি শিক্ষাবিস্তারে গভীর মনোনিবেশ করেন। মুসলিম শিক্ষা ও সংস্কৃতির বিকাশে তার অবদান অপরিসীম।

আর্টিকেলের শেষকথাঃ জ্ঞান বিজ্ঞানে খলিফা আবু জাফর আল মনসুরের অবদান লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম জ্ঞান বিজ্ঞানে খলিফা আবু জাফর আল মনসুরের অবদান লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ