আল মনসুরের অভ্যন্তরীণ নীতি সম্পর্কে যা জান লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আল মনসুরের অভ্যন্তরীণ নীতি সম্পর্কে যা জান লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আল মনসুরের অভ্যন্তরীণ নীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।

আল মনসুরের অভ্যন্তরীণ নীতি সম্পর্কে যা জান লেখ
আল মনসুরের অভ্যন্তরীণ নীতি সম্পর্কে যা জান লেখ

আল মনসুরের অভ্যন্তরীণ নীতি সম্পর্কে যা জান লেখ

উত্তর : ভূমিকা : আবু জাফর আল মনসুর ছিলেন আব্বাসীয় শাসনামলের উল্লেখযোগ্য এক ব্যক্তিত্ব। তিনি তার কর্মদক্ষতার গুণে আব্বাসীয় শাসনব্যবস্থাকে একটি শক্ত ভিত্তির উপর প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছিলেন। 

তিনি খলিফা সাফফার মৃত্যু সংবাদ শুনে দ্রুতগতিতে কুফায় প্রত্যাবর্তন করে “আল মনসুর” 'অর্থাৎ বিজয়ী উপাধি ধারণ করে আব্বাসীয় শাসনভার স্বহস্তে গ্রহণ করেন। সিংহাসনে আরোহণ করে বিভিন্ন বিদ্রোহ দমনের পাশাপাশি তিনি কিছু অভ্যন্তরীণ নীতি গ্রহণ করেন।

→ আবু জাফর আল মনসুরের অভ্যন্তরীণ নীতি : নিম্নে আবু জাফর আল মনসুরের অভ্যন্তরীণ নীতিসমূহ তুলে ধরা হলো :

১. সুন্নি ধর্মমত প্রতিষ্ঠা : খলিফা আল মনসুর সুন্নি মতবাদের অনুসারী ছিলেন। আল মনসুর সুন্নি ধর্মমত প্রতিষ্ঠা করে খিলাফতের সম্মান সংরক্ষণ এবং তা বৃদ্ধি সাধন করতে সক্ষম হয়েছিলেন।

২. শাসনব্যবস্থার সাথে ধর্মীয় ব্যবস্থার সমন্বয় : তিনি শাসনব্যবস্থার সাথে ধর্মীয় ব্যবস্থার সমন্বয়সাধন করে সুখ্যাতি অর্জন করেন। ফলে আব্বাসীয় খলিফাগণ মুসলিম জাহানের শাসনকর্তা ছাড়াও আধ্যাত্মিক প্রধানেরও সম্মান লাভ করেন ।

৩. শিক্ষা, কৃষি ও সভ্যতার উন্নতি : আল মনসুর শিক্ষা, কৃষি ও সভ্যতার ক্ষেত্রে আব্বাসীয়গণের স্বর্ণযুগের উদ্বোধক ছিলেন। তিনি উপলব্ধি করেন যে, রাজ্য বিস্তার অপেক্ষা প্রজাসাধারণকে জ্ঞান চক্ষুদানই অধিকতর প্রয়োজনীয় এবং এ উদ্দেশ্যে অনুপ্রাণিত হয়ে তিনি খিলাফতে বহু স্কুল, কলেজ, মাদ্রাসা ও মসজিদ নির্মাণ করেন। 

খলিফা নিজেও বিজ্ঞান ও গণিত শাস্ত্রে সুপণ্ডিত ছিলেন।৪. অধিক সচেতনতা : আল মনসুর শুধু বংশের শত্রুগণের নির্মূল করেই ক্ষান্ত হননি; বংশের সমর্থনকারীদের কার্যকলাপের প্রতিও সজাগ দৃষ্টি রাখতেন এবং প্রয়োজনবোধে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা গ্রহণ করতে দ্বিধাবোধ করতেন না ।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়। যে, আল মনসুর দূরদৃষ্টিসম্পন্ন অভ্যন্তরীণ নীতির ফলেই আব্বাসীয়গণ ইসলামের তথা সারা বিশ্বের ইতিহাসে শ্রেষ্ঠত্ব অর্জন করতে সক্ষম হয়েছিলেন।

আর্টিকেলের শেষকথাঃ আল মনসুরের অভ্যন্তরীণ নীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম আল মনসুরের অভ্যন্তরীণ নীতি সম্পর্কে যা জান লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ