ইবনে সিনা সম্পর্কে যা জান লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইবনে সিনা সম্পর্কে যা জান লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইবনে সিনা সম্পর্কে যা জান লিখ ।

ইবনে সিনা সম্পর্কে যা জান লিখ
ইবনে সিনা সম্পর্কে যা জান লিখ

ইবনে সিনা সম্পর্কে যা জান লিখ

উত্তর : ভূমিকা : ইবনে সিনা ছিলেন মধ্যপাচ্যের অন্যতম সেরা চিকিৎসক, গণিত তত্ত্ব, ভাষাবিদ, জ্যোতিবিজ্ঞানী এবং দার্শনিক। তাকে সর্ববিদ্যায় পারদর্শী হিসেবে আখ্যায়িত করা যায়। ইবনে সিনাকে চিকিৎসা বিজ্ঞানের জনক বলা হয়।

→ ইবনে সিনার পরিচয় : ইবনে সিনা ৯৮০ খ্রিস্টাব্দে তুর্কিস্থানের বিখ্যাত শহর বোখারার নিকটবর্তী আফসান গ্রামে জন্মগ্রহণ করেন। তার পুরোনাম আবু আলী আল হুসাইন ইবনে আব্দুল্লাহ ইবনে সিনা। তিনি সাধারণত ইবনে সিনা নামে পরিচিত। 

তার পিতার নাম আব্দুল্লাহ ও মাতার নাম সিতারা বিবি। ইবনে সিনার পিতা আব্দুল্লাহ ছিলেন খোরাসানের শাসনকর্তা। জন্মের অল্প কিছুদিন পরই ইবনে সিনাকে বোখারায় নিয়ে আসেন এবং তার লেখাপড়ার ব্যবস্থা করেন। তিনি ছোটবেলা হতেই অসাধারণ মেধা ও প্রতিভার অধিকারী ছিলেন। 

ইবনে সিনার তিনজন গৃহশিক্ষক ছিলেন। মাত্র ১০ বছর বয়সে তিনি পবিত্র কুরআনের ৩০ পারা মুখস্থ করেন। তার গৃহশিক্ষক ইসমাঈল সুফী তাকে ধর্মতত্ত্ব, ফিকহশাস্ত্র ও তাফসির মাহামুদ শিক্ষা দিতেন। 

গণিতশাস্ত্র এবং বিখ্যাত দার্শনিক আল না তেলী শিক্ষা দিতেন দর্শন, ন্যায়শাস্ত্র, জ্যামিতি টলেমির মাজেন্ট প্রভৃতি। মাত্রা ১৭ বছর বয়সে তিনি সকল বিষয়ে জ্ঞান অর্জন করে ফেলেন। এরপর তিনি চিকিৎসা বিজ্ঞানের উপর মনোযোগ দেন। 

বিভিন্ন বিষয়ের উপর ইবনে সিনা ১২৫টি গ্রন্থ রচনা করেন এর মধ্যে উল্লেখযোগ্য হলো কানুন ফিত তিব্ব চিকিৎসা শাস্ত্রের উপর রচিত গ্রন্থ। এছাড়া তিনি দর্শন বিষয়ের উপর কিতাব উল সিফা নামক বিখ্যাত গ্রন্থ রচনা করেন। ইবনে সিনা ১০৩৭ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইবনে সিনাকে সর্বশ্রেষ্ঠ মুসলিম দার্শনিক বলা হয়। ঐতিহাসিক আমির আলী বলেন, | ইবনে সিনা নিঃসন্দেহ তাহার সাক্ষাৎ প্রতিভূত ছিলেন এবং স্বার্থ ও ধর্মান্ধতার ফলে তাহার বিরুদ্ধে সকল বিরোধিতা সত্ত্বেও তিনি তাহার পরবর্তী যুগের চিন্তার উপর অক্ষয় প্রভাব রাখেন ৷

আর্টিকেলের শেষকথাঃ ইবনে সিনা সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম ইবনে সিনা সম্পর্কে যা জান লিখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 04 October

    You're great rk Raihan brother..thanks for lots of help

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ