কল্যাণমুখী পদ্ধতির সীমাবদ্ধতা সমূহ কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কল্যাণমুখী পদ্ধতির সীমাবদ্ধতা সমূহ কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কল্যাণমুখী পদ্ধতির সীমাবদ্ধতা সমূহ কি কি ।

কল্যাণমুখী পদ্ধতির সীমাবদ্ধতা সমূহ কি কি
কল্যাণমুখী পদ্ধতির সীমাবদ্ধতা সমূহ কি কি

কল্যাণমুখী পদ্ধতির সীমাবদ্ধতা সমূহ কি কি

উত্তর : ভূমিকা : দ্বিতীয় বিশ্বযুদ্ধে নারীদের প্রধান নির্ভরশীল গ্রুপ হিসেবে চিহ্নিত করে তাদের মান উন্নয়নের জন্য নানামুখী প্রকল্প ও পদক্ষেপ গ্রহণ করা হয়। এর ধারাবাহিকতায় ৬০ এর দশকে WID গঠন করে ১৯৭৫ সালে জাতিসংঘ নারী দশক ঘোষণা করে। 

নারীর উন্নয়নের জন্য যে কয়েকটি পদ্ধতির প্রবর্তন করা হয়েছিল তন্মধ্যে একটি ছিল কল্যাণমুখী পদ্ধতি। এই পদ্ধতির বেশ কিছু সাফল্য থাকলেও এর কিছু ত্রুটিও পরিলক্ষিত হয়।

১. নারীদের পরনির্ভরশীলতা : নারী উন্নয়নের জন্য যে কল্যাণমুখী পদ্ধতির প্রবর্তন করা হয়েছিল তাতে পরোক্ষভাবে নারীদের উপকারভোগী শ্রেণীতে পরিণত করা হয়েছিল। ফলে নারীদের মানসিকভাবে দুর্বল করে ফেলা হয়েছিল ।

২. পরিবারের প্রাধান্য বৃদ্ধি : নারী উন্নয়নের জন্য কল্যাণমুখী পদ্ধতির ব্যবহার শুরু হলেও এতে পরোক্ষভাবে পরিবারের প্রাধান্য বৃদ্ধি পায়, ফলে পরিবার প্রধান নারীদের সন্তান জন্মদান ও লালন-পালনে সীমাবদ্ধ করে ফেলতে থাকে। আর তার ফলে নারীদের সকল উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ কষ্টসাধ্য হয়ে পড়ে।

৩. পুরুষের প্রাধান্য লাভ : নারী উন্নয়নে কল্যাণমুখী পদ্ধতির বাস্তবায়ন ত্রুটির কারণে অনেক সময় তা সমাজ ও পরিবারে পুরুষের সুস্পষ্ট প্রাধান্য বৃদ্ধি করে। ফলে সন্তান নেয়া, পরিবার পরিচালনাসহ প্রভৃতি বিষয়ে স্বামীর মতামতই চূড়ান্ত হিসেবে গণ্য হয় ।

৪. নারীর সীমাবদ্ধতা তৈরী : কল্যাণমুখী পদ্ধতির ফলে অনেক সময় তা নারীর স্বাধীনতার পরিবর্তে তাকে আরো বেশি পরিবার জীবনের মধ্যে সীমাবদ্ধ করে ফেলে। নারীর সন্তান জন্মদান, তার লালন-পালন ও পরিচর্যা ইত্যাদির গুরুভার নারীর উপর চাপিয়ে দিয়ে তাকে পরিবার জীবনের মধ্যে সীমাবদ্ধ করে ফেলা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রতিটি জিনিষেরই ভালো ও মন্দ দুটো দিক থাকে। তেমনি নারী উন্নয়নে কল্যাণমুখী পদ্ধতিরও কিছু সীমাবদ্ধতা আছে। 

যদিও তা অধঃপতিত নারী সমাজের উন্নয়নের জন্যই প্রবর্তন করা হয়েছিল, কিন্তু অনেক সময় বাস্তবায়ন প্রক্রিয়ার ত্রুটির কারণে তা নারী সমাজের জন্য অকল্যাণের পরোক্ষ কারণ হয়ে দাঁড়ায়।

আর্টিকেলের শেষকথাঃ কল্যাণমুখী পদ্ধতির সীমাবদ্ধতা সমূহ কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম কল্যাণমুখী পদ্ধতির সীমাবদ্ধতা সমূহ কি কি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ