মার্কসের রাজনৈতিক নারীবাদ কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কসের রাজনৈতিক নারীবাদ কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কসের রাজনৈতিক নারীবাদ কী।

মার্কসের রাজনৈতিক নারীবাদ কী
মার্কসের রাজনৈতিক নারীবাদ কী

মার্কসের রাজনৈতিক নারীবাদ কী

  • অথবা, মার্কসের রাজনৈতিক নারীবাদ সংক্ষেপে বর্ণনা কর।
  • অথবা, মার্কসের রাজনৈতিক নারীবাদ সংক্ষেপে উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : বিংশ শতাব্দীর শেষ দিকে সারা বিশ্বে Feminism বা নারীবাদ প্রত্যয়টি ব্যাপক আলোচিত হয়ে উঠে ক্রমশ এই প্রত্যয়টি একটি ব্যাপক নারী মুক্তির আন্দোলনে রূপ নেয়। 

ফলে এ সময় এই নারীবাদকে বিভিন্ন মনীষী নিজস্ব চিন্তা চেতনার আলোকে ব্যাখ্যা বিশ্লেষণ শুরু করেন। তেমনিভাবে কার্ল মার্কসও নারীবাদকে তার সমাজতান্ত্রিক দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করেছেন। 

নিম্নে প্রশ্নালোকে কার্ল মার্কসের রাজনৈতিক নারীবাদ সংক্ষেপে আলোচনা করা হলো :

১. শ্রেণি সচেতনতার সৃষ্টি হবে : কার্ল মার্কস ছিলেন সমাজতন্ত্রের প্রবক্তা। তিনি তার রাজনৈতিক নারীবাদ ব্যাখ্যা করতে গিয়ে বলেন একটি কারখানায় শ্রমিক হোক সে নারী বা পুরুষ, 

তারা যখন নিজেদের সম্মিলিতভাবে শ্রমিক হিসেবে বিবেচনা করবে তখন তাদের মধ্যে একপ্রকার ঐক্য তৈরি হবে। আর তাদের ঐ ঐক্য পারে পুঁজিবাদের বিনাশ সাধন করতে ।

২. মানুষের মধ্যে সমতা : কার্ল মার্কস তার রাজনৈতিক নারীবাদ আলোচনা করতে গিয়ে নারী ও পুরুষকে আলাদা করে বরং তাদের মানুষ হিসেবে আখ্যায়িত করার প্রয়াস চালিয়েছেন। 

তিনি বলেন, নারী ও পুরুষ সবাই মূলত মানুষ । তাই তারা একে অন্যের প্রভু নয় বরং একে অন্যের পরিপূরক।

৩. দৃষ্টিভঙ্গির পরিবর্তন : কার্ল মার্কস তার রাজনৈতিক নারীবাদ ব্যাখ্যা করতে গিয়ে একটি শ্রেণিহীন সমাজ কাঠামোর স্বপ্ন দেখেছেন। যেখানে সমাজে কোন প্রভু ভৃত্য নয় বরং সবাই সবার বন্ধু ও সহকর্মী হবে। 

একে অন্যকে শোষণ না করে পারস্পরিক সহযোগিতার সেতুবন্ধন রচনা করবে। আমি পুরুষ ও নারী এই লিঙ্গ বৈষম্য না থেকে সবাই মানুষ এই স্বীকৃতি থাকবে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজতন্ত্রের আধ্যাত্মিক গুরু কার্ল মার্কস নারীবাদের পর্যালোচনায় যে রাজনৈতিক নারীবাদের স্বপ্ন দেখেছেন তা প্রতিষ্ঠা করা গেলে আমাদের সমাজব্যবস্থায় বিরাজমান লিঙ্গ বৈষম্য দূর হবে। এবং নারী পুরুষের যৌথ প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হবে এক ভারসাম্যপূর্ণ রাষ্ট্র ব্যবস্থা।

আর্টিকেলের শেষকথাঃ মার্কসের রাজনৈতিক নারীবাদ কী

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কসের রাজনৈতিক নারীবাদ কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ