ম্যাক্স ওয়েবারের আমলাতন্ত্রের বৈশিষ্ট্য সমূহ উল্লেখ কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ম্যাক্স ওয়েবারের আমলাতন্ত্রের বৈশিষ্ট্য সমূহ উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ম্যাক্স ওয়েবারের আমলাতন্ত্রের বৈশিষ্ট্য সমূহ উল্লেখ কর ।

ম্যাক্স ওয়েবারের আমলাতন্ত্রের বৈশিষ্ট্য সমূহ উল্লেখ কর
ম্যাক্স ওয়েবারের আমলাতন্ত্রের বৈশিষ্ট্য সমূহ উল্লেখ কর

ম্যাক্স ওয়েবারের আমলাতন্ত্রের বৈশিষ্ট্য সমূহ উল্লেখ কর

  • অথবা, ম্যাক্স ওয়েবারের আমলাতন্ত্রের বৈশিষ্ট্যগুলো বর্ণনা কর ।

উত্তরঃ ভূমিকা : ম্যাক্স ওয়েবার ছিলেন একজন সমাজবিজ্ঞানী । সমাজবিজ্ঞান নিয়ে তিনি অনেক গবেষণা করেন । তার অন্যতম আবিষ্কার হলো আমলাতন্ত্র। আমলাতন্ত্র সম্পর্কিত সমাজতান্ত্রিক আলোচনার সূত্রপাত করেন ম্যাক্স ওয়েবার। তিনি তাঁর "Essays in sociology" গ্রন্থে সর্বপ্রথম আধুনিক আমলাতন্ত্রের পূর্ণাঙ্গ ধারণা দেন।

ম্যাক্স ওয়েবারের আমলাতন্ত্রের বৈশিষ্ট্যসমূহ : ম্যাক্স ওয়েবার আদর্শ আমলাতন্ত্রের যে বৈশিষ্ট্য উল্লেখ করেছেন তা হলো :

১. পদসোপান : পদসোপান এর মাধ্যমে ঊর্ধ্বতন ও নিম্নতম কর্মচারীদের কর্তৃত্ব দায়িত্বের মাধ্যমে পরস্পর | সম্পর্কযুক্ত করা হয়। এটি তাঁর আমলাতন্ত্রের প্রধান বৈশষ্ট্য ।

২. বিশেষীকরণ : আমলাতন্ত্রের আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো বিশেষীকরণ। একটি বিশেষ নৈপুণ্য অর্জনের জন্য প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আমলাদের উন্নত করা হয়।

৩. শ্রমবিভাগ : আমলাতন্ত্রের অন্যতম বৈশিষ্ট্য হলো শ্রমবিভাগী ম্যাক্স ওয়েবার কাজ এবং প্রশাসনকে কতকগুলো | উপাদানে ভাগ করেন। যার ফলে যেকোন কার্য সহজেই করা সম্ভব।

৪. পদোন্নতির সুষ্ঠু ব্যবস্থা : আমলাতন্ত্রের অন্যতম বেশিষ্ট্য হলো সুষ্ঠু ব্যবস্থা। পদোন্নতির ক্ষেত্রে আমলাতান্ত্রিক প্রশাসন জ্যেষ্ঠতার নীতি অনুসরণ করে।

৫. নিরপেক্ষতা : আমলারা নিরপেক্ষভাবে তাদের দায়িত্ব পালন করে। দেশে সরকার ব্যবস্থা থাকলেও আমলারা নিরপেক্ষভাবে তাদের দায়িত্ব পালন করে থাকে ।

৬. অজ্ঞাতনামা থাকা : আমলারা অজ্ঞাত জায়গা থেকে তাদের কার্যাবলি প্রশাসনের নামে করে থাকে। তাই কোন কাজের সুনাম ও দুর্নামের ভাগীদার তাদের হতে হয় না।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজবিজ্ঞানের উদ্ভব ও বিকাশে ম্যাক্স ওয়েবার তাঁর এক অন্যন্য সৃষ্টি হলো আমলাতন্ত্রের। এর মাধ্যমে সমাজের বর্ণনা করা যায়।

আর্টিকেলের শেষকথাঃ ম্যাক্স ওয়েবারের আমলাতন্ত্রের বৈশিষ্ট্য সমূহ উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম ম্যাক্স ওয়েবারের আমলাতন্ত্রের বৈশিষ্ট্য সমূহ উল্লেখ কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ