business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

মেরী ওলস্টোন ক্রাফট এর পরিচয় তুলে ধর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মেরী ওলস্টোন ক্রাফট এর পরিচয় তুলে ধর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মেরী ওলস্টোন ক্রাফট এর পরিচয় তুলে ধর।

মেরী ওলস্টোন ক্রাফট এর পরিচয় তুলে ধর
মেরী ওলস্টোন ক্রাফট এর পরিচয় তুলে ধর

মেরী ওলস্টোন ক্রাফট এর পরিচয় তুলে ধর

  • অথবা, মেরী ওলস্টোন ক্রাফট সম্পর্কে আলোচনা কর ।
  • অথবা, নারীবাদি মেরী ওলস্টোন ক্রাফট সম্পর্কে ধারণা দাও ।

উত্তর : ভূমিকা : সমাজে নারী নিগ্রহের করুণ চিত্র যে কয়জন মহান নারীর কন্ঠে জাগ্রত হয়েছিল অন্যায়, অত্যাচার ও নিপীড়নের বিরুদ্ধে মেরি ওলস্টোন ক্রাফট তাঁদের মধ্যে অন্যতম। তিনিই প্রথম নারীবাদী নারী তাত্ত্বিক যিনি সমস্ত রক্তচক্ষুকে উপেক্ষা করে নারী অধিকারের দাবিতে সোচ্চার হন।

→ মেরী ওলস্টোন ক্রাফট : নারীবাদের প্রথম মহিয়সী নারী মেরী ওলস্টোন ক্রাফট ১৭৫৯ সালে ইংল্যান্ডের এক গরিব চাষা পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশবে তিনি তাঁর মাতার প্রতি পিতার দমন-নির্যাতন দেখে সমাজের নারী-পুরুষের মধ্যকার বৈষম্য সম্পর্কে অবগত হন যা তার চিত্তকে 

ব্যাপকভাবে আলোড়িত করে এবং তাকে নারীবাদী-তাত্ত্বিক হিসেবে গড়ে উঠতে অনুপ্রাণিত করে । বাল্যকাল থেকেই মেরী ছিলেন স্বাধীন এবং স্বাবলম্বী হবাব প্রবল আকাঙ্ক্ষা ছিল তার। তাই বাড়িতে তেমন সুযোগ-সুবিধা না থাকলেও তিনি নিজ চেষ্টায় শিক্ষিত হয়ে ওঠেন। 

তিনি সমাজস্থ নারীদের পুরুষ নির্ধারিত ভূমিকায় বন্দি হিসেবে দেখতে চাননি। তাই তিনি সমাজস্থ বৈষম্য দূরীকরণে কলম তুলে নেন এবং তাঁর তীক্ষ্ণ যুক্তি সমাজস্থ নারীদের চিত্তকে আলোড়িত করে । যা পরবর্তীতে নারী অধিকারের আন্দোলনে রূপান্তরিত হয়।

মেরীর রচনাসমূহ : নারী অধিকার আদায়ে মেরীর রচনাসমূহের মধ্যে—

(i) A Vindication of the Rights of Women (1792 );

(ii) A Vindication of the Rights of Women (1790); 

(iii) Thoughts on the Education of Daughter (1787); 

(iv) Mary (1788);

(v) Maria of the wrongs of women (1798) উল্লেখযোগ্য ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জীবনের বিভিন্ন চড়াই-উত্রাই মেরীকে নারী অধিকারের জন্য কলম হাতে তুলে নিতে বাধ্য করে । এই সকল মহান নারীর আত্মত্যাগই আজ নারীর সম অধিকার ও স্বাধীনতার দ্বারকে উন্মুক্ত করেছে।

আর্টিকেলের শেষকথাঃ মেরী ওলস্টোন ক্রাফট সম্পর্কে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নারীবাদি মেরী ওলস্টোন ক্রাফট সম্পর্কে ধারণা দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc