business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

জন স্টুয়ার্ট মিল এর পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জন স্টুয়ার্ট মিল এর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জন স্টুয়ার্ট মিল এর পরিচয় দাও।

জন স্টুয়ার্ট মিল এর পরিচয় দাও
জন স্টুয়ার্ট মিল এর পরিচয় দাও

জন স্টুয়ার্ট মিল এর পরিচয় দাও

উত্তর : ভূমিকা : সমাজস্থ নারীদের অসহায়ত্ব দেখে যে কয়জন পুরুষ নিজ পিতৃতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নেন মিল ছিলেন তাদের অগ্রপথিক। 

মিলের তীক্ষ্ণ যুক্তি ও জোরালো লেখনী সমাজস্থ নারীর অধিকার প্রদানে যেমন পুরুষ সমাজকে নৈতিকতার শৃঙ্খলে আবদ্ধ করে তেমনি নারীদেরও অধিকার আদায়ের আন্দোলনে উদ্বুদ্ধ করে।

→ জন স্টুয়ার্ট মিল : দার্শনিক ও আইনবি জন স্টুয়ার্ট ছিলেন প্রথম নারীবাদী ব্রিটিশ পুরুষ যিনি পুরুষতান্ত্রিক সমাজে নারী অধিকারের দাবি নিয়ে সমাজে প্রচলিত নারী বিরোধী চিন্তা-চেতনার প্রতিপক্ষ নারীকে মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে সচেষ্ট হয়েছিলেন । 

জেমস মিলের উপযোগবাদ দর্শন দ্বারা প্রভাবিত হয়ে মিল পরিবার ও সমাজস্থ নারীর অধস্তনতার বিরুদ্ধে অবস্থান নেন। বাল্যবন্ধু ও সহপাঠী নারী বন্ধুদের প্রতি অবমাননাকর নানান উক্তি যখনই তাঁর কর্ণদেশে প্রবেশ করেছে তখনই তিনি প্রতিবাদী হয়েছেন। 

তাঁর চেতনার স্ফূরণ ঘটেছে। তাই এরূপ আত্মোপলব্ধির পেছনে যিনি লোকচক্ষুর অন্তরালে প্রেরণা যুগিয়েছেন তিনি হলেন মিলের প্রিয় বন্ধু ও সহধর্মী হ্যারিয়েট টেইলর। 

যিনি ২০ বছর নারীর অধস্তনতা নিয়ে চিন্তা ভাবনা করেছেন এবং মিলের কাছে সহায়তা করেছেন, করেছেন চিন্তা ও অভিজ্ঞতার ভাগাভাগি। তারা একত্রে বিভিন্ন গ্রন্থ রচনা করেছেন ।

→ মিলের রচনাবলি : নারী অধিকার আদায়ে মিল তাঁর কলম সংগ্রামের মাধ্যমে যে সকল জ্বালাময়ী গ্রন্থ রচনা করেন তার মধ্যে-

(i) The Subjection of Women (1869);

(ii) System of Logic (1843);

(iii) Political Economy (1848);

(iv) On Liberty (1854);

(v) Representative Government (1860) প্রভৃতি উল্লেখযোগ্য ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারী অধিকার আন্দোলনে পুরুষও যে নিজ আধিপত্যের বিরুদ্ধে দাঁড়াতে পারে জন স্টুয়ার্ট মিল তাঁর উজ্জ্বল দৃষ্টান্ত । তিনি নারীকে পুরুষের দাসীহিসেবে নয় বরং সহযোগী ও সহযোদ্ধা হিসেবে দেখতে চেয়েছেন ।

আর্টিকেলের শেষকথাঃ জন স্টুয়ার্ট মিল এর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম জন স্টুয়ার্ট মিল এর পরিচয় দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন