মুতাজিলা কারা | মুতাজিলা সম্পর্কে একটি টিকা

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুতাজিলা কারা জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুতাজিলা কারা।

মুতাজিলা কারা | মুতাজিলা সম্পর্কে একটি টিকা
মুতাজিলা কারা | মুতাজিলা সম্পর্কে একটি টিকা

মুতাজিলা কারা | মুতাজিলা সম্পর্কে একটি টিকা

উত্তর : ভূমিকা : মুতাজিলা চিন্তাবিদরা মুসলিম দর্শনের সর্বশ্রেষ্ঠ বুদ্ধিবাদী সম্প্রদায় হিসেবে পরিচিত। মুসলিম দর্শনে এই সম্প্রদায় মুতাজিলা সম্প্রদায় নামে অভিহিত। মূলত কাদারিয়া চিন্তাবিদদের পথ অনুসরণ করে এই সম্প্রদায়ের উদ্ভব ঘটে। 

বুদ্ধির মাধ্যমেই আল্লাহর রূপ বিষয়ক প্রয়োজনীয় বিষয়াবলি জানা যায়। মানুষ ইন্দ্রিয় ও বুদ্ধির অধিকারী। মুতাজিলাদের রক্ষক ও ন্যায়পরায়ণতার ধারক বলা হয় ৷

→ মুতাজিলা : মুতাজিলারা ইসলামের সর্বশ্রেষ্ঠ যুক্তিবাদী সম্প্রদায়। কাদারিয়া চিন্তাবিদদের অনুপ্রেরণা খারিজীদের উগ্র মতবাদ এবং মুরজিয়াদের নৈতিক শিথিলতার প্রতিক্রিয়াস্বরূপ মুতাজিলা সম্প্রদায়ের উদ্ভব । মুতাজিলারা বুদ্ধি ও প্রজ্ঞাকে জ্ঞানের যথার্থ উৎস হিসেবে মনে করতেন। 

মুতাজিলা সম্প্রদায়ের উদ্ভব = ঘটে প্রথম হিজরির শেষভাগে। মুতাজিলাদেরকে আহমুল ইতিদজাল বলা হয়। মুতাজিলারা বিশ্বাস ও অবিশ্বাসের মধ্যবর্তী অবস্থা সম্পর্কীয় মতবাদে অবস্থান করেন। মুতাজিলা বলতে বোঝায়, দল থেকে পৃথক হওয়া।

- সৈয়দ আব্দুল হাই 'Muslim philosophy' নামক গ্রন্থে বলেছেন, "The meaning that is given by the Mutazilas themselves is that the Mutazilas are those who protess the doctrine of itijal I.C doctrine of the state intermediate between belief and unbelief between being a mumin and a katir."

অর্থাৎ, তারা বিশ্বাসী মুমিন ও অবিশ্বাসী বা কাফেরদের মধ্যবর্তী অবস্থানের মতটি পোষণ ও প্রচার করেন বলে নিজেদেরকে মুতাজিলা বলে অভিহিত করেন।

Prof C.A. Nallino এবং অন্যদের মতে, "The word Mutazila means a recluse the Mutazilas got the name become at first they used to sit in a corner of the mosque."

সুবিখ্যাত ধর্মতত্ত্ববিদ ইমাম হাসান আল বসরীর (৬৪২-৭২৮ খ্রিস্টাব্দ) ও শিষ্য ওয়াসিল বিন আতা (৭৪৮-১৩১ খ্রিস্টাব্দ) হলেন এই সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা। সাধারণভাবে মুতাজিলা বলতে দল পরিত্যাগকারী দেরকে বুঝায়। 

একদিন মসজিদে ধর্মীয় প্রশ্নে গুরুত্ব সঙ্গে মতানৈক্যর ফলে যুক্তিবাদী শিষ্য ওয়াসিল বিন আতা গুরুর দল ত্যাগ করেন এবং নিজস্ব মতবাদ প্রচার করতে থাকেন। সতীর্থদের মধ্যে একদল তাঁর মত গ্রহণ করে তাঁর শিষ্যত্ব গ্রহণ করল। এভাবেই ওয়াসিল বিন প্রতিষ্ঠিত সম্প্রদায় মুতাজিলা নামে পরিচিত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুতাজিলারা ইসলামের সর্বশ্রেষ্ঠ যুক্তিবাদী সম্প্রদায়। কাদারিয়া চিন্তাবিদদের অনুপ্রেরণা, খারিজীদের উগ্র মতবাদ এবং মুরজিয়াদের নৈতিক শিথিলতার প্রতিক্রিয়া স্বরূপ মুতাজিলা সম্প্রদায়ের উদ্ভব। 

মুতাজিলারা বুদ্ধি ও প্রজ্ঞাকে জ্ঞানের যথার্থ উৎস হিসেবে মনে করতেন। সুবিখ্যাত ধর্মতত্ত্ববিদ ইমাম হাসান আল-বসরীর ( ৬৪২-৭২৮ খ্রি:) শিষ্য ওয়াসিল বিন আতা এই সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা ।

আর্টিকেলের শেষকথাঃ মুতাজিলা সম্প্রদায়ের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম মুতাজিলা সম্প্রদায়ের পরিচয় দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ