নারী মুক্তির বিষয়ে মার্কসের ধারণা কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারী মুক্তির বিষয়ে মার্কসের ধারণা কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারী মুক্তির বিষয়ে মার্কসের ধারণা কী।

নারী মুক্তির বিষয়ে মার্কসের ধারণা কী
নারী মুক্তির বিষয়ে মার্কসের ধারণা কী

নারী মুক্তির বিষয়ে মার্কসের ধারণা কী

  • অথবা, নারী মুক্তির বিষয়ে মার্কসের ধারণা ব্যাখ্যা কর। 
  • অথবা, নারী মুক্তির বিষয়ে মার্কসের ধারণা আলোচনা কর।

উত্তর : ভূমিকা : বিশ্বব্যাপী মার্কসীয় মতবাদের তাত্ত্বিক গুরু হিসেবে যিনি আলোচিত তিনি হলেন জার্মান অধিবাসী কার্ল মার্কস। তিনি পুঁজিবাদের বিনাশ সাধন করে বিশ্বে সমাজতন্ত্রের রাজ প্রতিষ্ঠা করার আহ্বান জানিয়েছেন। 

মার্কস রাজনৈতিক মতবাদের পাশাপাশি বিভিন্ন সামাজিক বিষয়েও তার মতবাদ উপস্থাপন করেছেন। তন্মধ্যে তার নারীমুক্তি বিষয়ে মতবাদটি অত্যন্ত আলোচিত । 

→ মার্কসের নারী মুক্তিবাদ : পুঁজিবাদ বিরোধী সমাজতন্ত্রের জনক হিসেবেই মূলত কার্ল মার্কস সারা বিশ্বে জনপ্রিয় । নারী মুক্তির জন্য তিনি যে ধারণা পোষণ করতেন তা নিম্নরূপ :

তিনি নারীমুক্তির জন্য সর্বপ্রথম সমাজ ব্যবস্থার ঘাড়ে জেঁকে বসা পুরুষতন্ত্রকে দায়ী করেছেন । তাই তিনি নারীমুক্তি আন্দোলনের ১ম পদক্ষেপ হিসেবে এই পুরুষতন্ত্রের অবসান দাবি করেন। 

তাছাড়া তিনি বলেন সমাজে যখন আধিপত্যবাদী পুরুষতন্ত্র থাকবে না। তখন মানুষের চিন্তা চেতনায়ও মৌলিক পরিবর্তন আসবে। সমাজের পুরুষরা নারীদের নিজেদের অধিনস্থ না ভেবে সহকারী হিসেবে গণ্য করবে। 

ফলে নারীরা এই আধিপত্যবাদী পুরুষতান্ত্রিকতা থেকে মুক্তি লাভ করবে। তাছাড়া তিনি নারী মুক্তির জন্য নারীদের মধ্যে আত্মসচেতনতা, সংঘবদ্ধ মনোভাব ও প্রতিবাদমুখর মানসিকতাও প্রত্যাশা করেছেন। 

কারণ তিনি বলেন নারীরা যতদিন নিজেদের অধিকারের বিষয়ে আত্মসচেতন ও আত্মপ্রত্যয়ী না হবে, নিজেদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় সংঘবদ্ধ আন্দোলন না গড়ে তুলবে ততদিন পর্যন্ত পুঁজিবাদের বাহক পুরুষতন্ত্রের শৃঙ্খল থেকে নারী জাতির মুক্তি ঘটবে না ।

উপসংহার : পরিশেষে বলা যায়, কার্ল মার্কস নারীর মুক্তির জন্য যে কয়েকটি উপায় নির্দেশ করেছেন তা হলো পুরুষতান্ত্রিক মানসিকতার অবসান, নারীদের মধ্যে আত্ম সচেতনতা ও আত্ম প্রত্যয় সৃষ্টি, অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় স্পষ্টভাবে আন্দোলনের মানসিকতা ইত্যাদি । আর এই গুণাবলী অর্জনের মাধ্যমেই কেবল নারীজাতির মুক্তিলাভ সম্ভব।

আর্টিকেলের শেষকথাঃ নারী মুক্তির বিষয়ে মার্কসের ধারণা কী

আমরা এতক্ষন জেনে নিলাম নারী মুক্তির বিষয়ে মার্কসের ধারণা কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ