business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

নারী ও রাজনীতির বিষয়বস্তু কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারী ও রাজনীতির বিষয়বস্তু কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারী ও রাজনীতির বিষয়বস্তু কী।

নারী ও রাজনীতির বিষয়বস্তু কী
নারী ও রাজনীতির বিষয়বস্তু কী

নারী ও রাজনীতির বিষয়বস্তু কী

উত্তর : ভূমিকা : আধুনিক জ্ঞানজগতে নারী ও রাজনীতি নতুন সংযোজন। নারী ও রাজনীতি সমাজবিজ্ঞানের আলোচ্য বিষয় । যার প্রধান আলোচ্য বিষয় হলো নারী ও পুরুষ। 

নারী মানব সমাজের অর্ধাংশ এবং সমাজ ও সভ্যতার অংশ হয়েও পুরুষশাসিত সমাজব্যবস্থায় বৈষম্যের শিকার হয় এবং তারা অবহেলায় দিন পার করছে। মূলত সেগুলো নিয়ে আলোচনার জন্য নারী ও রাজনীতি শাখার উদ্ভব ।

→ নারী ও রাজনীতির বিষয়বস্তু : নারীর বিভিন্ন বিষয় নিয়ে নারী ও রাজনীতি আলোচনা করে। তাই এর বিষয়বস্তু ব্যাপক ও বিস্তৃত । নিম্নে নারী ও রাজনীতির বিষয়বস্তু সংক্ষেপে তুলে ধরা হলো :

১. নারী উন্নয়ন : নারী ও রাজনীতির বিষয়বস্তু হলো নারী উন্নয়ন। আমাদের দেশের নারীরা পুরুষের তুলনায় অর্থনীতিতে, রাজনীতিতে ইত্যাদি ক্ষেত্রে পিছিয়ে। 

আর এসব ক্ষেত্রে তাদের উন্নয়ন দরকার। তারা সমাজে পুরুষ দ্বারা যে নির্যাতিত হচ্ছে তা থেকে উত্তরণের জন্য কাজ করে। আর এগুলো দূর করে নারী উন্নয়ন করতে হবে।

২. নারী নির্যাতন : আমাদের দেশে প্রতিদিন পত্রিকার পাতায় বিভিন্ন ধরনের নারী নির্যাতনের খবর দেখতে পাই। নারী নির্যাতনের প্রকারভেদ, প্রক্রিকা এবং বিশেষত্ব, নারী নির্যাতনের কারণ, তা বন্ধের উপায় নারীদের সচেতন করা ইত্যাদি নারী ও রাজনীতির বিষয়বস্তু ।

৩. নারী আন্দোলন : নারী ও রাজনীতি নারী আন্দোলন নিয়ে আলোচনা করে। বিশ্বে বিভিন্ন ধরনের নারী সংগঠন রয়েছে। তারা নারীদের বিভিন্ন অধিকার নিয়ে কাজ করে। 

নারীদের আন্দোলনগুলোকে সফল করার জন্য বিভিন্ন পদ্ধতি, নীতি প্রণয়ন এবং তা বাস্ত বায়নের জন্য নারী ও রাজনীতি কাজ করে। তাই আন্দোলন নারী ও রাজনীতির বিষয়বস্তু।

৪. নারী নেতৃত্ব : নেতৃত্ব হলো মানুষের গুণ যা অন্যকে পথ দেখায়। এর মাধ্যমে মানুষ সঠিক পথে পরিচালিত হয়। আর নারী -নেতৃত্ব হলো নারীর বিশেষ গুণ যা নারীকে সঠিক পথ দেখায়। 

নারীকে সঠিক পথে পরিচালনা করার জন্য সাহায্য করে। আর এই নারী । নেতৃত্ব আলোচনা করা নারী ও রাজনীতির বিষয়বস্তু।

৫. ক্ষমতায়ন : বর্তমানে ক্ষমতায়ন একটি গুরুত্বপূর্ণ ধারণা । বর্তমান বিশ্বে নারীর ক্ষমতায়নের কথা বলা হচ্ছে। আর এই নারীর ক্ষমতায়ন পারবে নারীকে তার আবদ্ধ অবস্থা হতে তুলে আনতে। তাই নারীর ক্ষমতায়নের উপর জোর দেয়া হয়েছে। এটি নারী ও রাজনীতির বিষয়বস্তু ।

৬. নারীবাদ : বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশে নারীদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আলোচনা হচ্ছে। নারীদের কথা বলা হচ্ছে। নারী মুক্তি, নারীদের অর্থনৈতিক ও রাজনৈতিক স্বাধীনতা, সমাজে নারীর মর্যাদা বৃদ্ধি এবং 

নারী উন্নয়নের তীব্র বাধার মুখে তৈরি হয়েছে বিভিন্ন নারী মতবাদ । তারা মূলত নারীর বিভিন্ন অধিকার নিয়ে কথা বলে। আর এটা নারী ও রাজনীতির অন্যতম বিষয়বস্তু ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারী ও রাজনীতির বিষয়বস্তু ব্যাপক ও বিস্তৃত। এখানে নারীদের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হচ্ছে। নারী ও রাজনীতি শুধু নারীদের নিয়ে আলোচনা করে তা নয়, বরং নারী ও পুরুষ উভয়কে নিয়ে আলোচনা করে ।  

নারী ও পুরুষের মধ্যে যে বৈষম্য, এ বৈষম্যের কারণ এবং তা প্রতিকারের উপায়গুলো নিয়ে আলোচনা করে । যা নারী ও রাজনীতির বিষয়বস্তুর আওতাভুক্ত।

আর্টিকেলের শেষকথাঃ নারী ও রাজনীতির বিষয়বস্তু কী

আমরা এতক্ষন জেনে নিলাম নারী ও রাজনীতির বিষয়বস্তু কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন