নারী শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারী শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারী শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা কর।

নারী শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা কর
নারী শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা কর

নারী শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা কর

উত্তর : ভূমিকা : বর্তমান বিশ্বের যতগুলো আলোচিত মতবাদ আছে তন্মধ্যে নারীবাদ অন্যতম। নারীর স্বাধীনতা ও অধিকার প্রতিষ্ঠায়ই হলো নারীবাদের মূল কথা আর নারীবাদ তথা নারীর অধিকার ও মর্যাদা বুঝার জন্য যা প্রয়োজন তা হলো উইমেন্স স্টাডিজ বা নারী শিক্ষা, কারণ উইমেন্স স্টাডিজ ছাড়া নারীর অধিকার ও কর্তব্য সম্পর্কে সমাজকে সচেতন করা সম্ভব না।

১. সামাজিক স্বীকৃতি : উইমেন্স স্টাডিজের প্রধান গুরুত্ব বা প্রয়োজনীয়তা হলো এর মাধ্যমে নারী জাতি পূর্বের তুলনায় অনেক বেশি সামাজিক স্বীকৃতি পেয়ে থাকে, কারণ উইমেন্স স্টাডিজ অধ্যয়নের মাধ্যমে নারী সমাজ নিজের সামাজিক অধিকার সম্পর্কে সচেতন হয়ে উঠে ।

২. জ্ঞানের পৃথক শাখা : নারী ও পুরুষ এই দুইয়ের সম্মিলনে একটি সমাজ ও দেশ গঠিত হয়। কিন্তু তারপর এ পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থার কারণে আমাদের সমাজে নারীরা তেমনভাবে মর্যাদা পায় না। তাই উইমেন্স স্টাডিজ জ্ঞানের একটি পৃথক ও স্বতন্ত্র শাখা হিসেবে নারী সমাজের মর্যাদা বৃদ্ধি করে ।

৩. নারীর পূর্ণতাদানে : আমাদের সমাজে অন্যান্য ক্ষেত্রের মতো জ্ঞানের জগতেও নারী সমাজ অবহেলিত ও বঞ্চিত। তাই উইমেন্স স্টাডিজ নারী পুরুষের এই বৈষম্য দূর করে একটা লিঙ্গ বৈষম্যমুক্ত সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে একটা ভারসাম্যপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় যথেষ্ট অবদান রাখে ।

৪. সুষম সমাজ প্রতিষ্ঠায় : নারী ও পুরুষ সমাজের সমান গুরুত্বপূর্ণ অথবা এর একটি অন্যটির পরিপূরক ও সহযোগী । তাই এর কোনটি অন্যের উপর শ্রেষ্ঠত্বের দাবি করতে পারেন। আর এই বৈষম্যমুক্ত সমাজ প্রতিষ্ঠার শিক্ষা আমরা লাভ করতে পারি শুধুমাত্র উইমেন্স স্টাডিজ পাঠের মাধ্যমে ।

৫. অন্যান্য বৈষম্য দূরীকরণ : উইমেন্স স্টাডি পাঠ করার মাধ্যমে আমাদের সমাজ ও রাষ্ট্রের বিদ্যমান অন্যান্য বৈষম্যও দূর করা যায়। যেমন : শিক্ষা, স্বাস্থ্য বেতন বৈষম্যসহ সমাজে প্রচলিত বিভিন্ন বৈষম্যের জ্ঞান অথবা উইমেন্স স্টাডিজ পাঠের মাধ্যমেই লাভ করতে পারি এবং তা দূরীকরণের উপায় সম্পর্কে জানতে পারি ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জ্ঞান-বিজ্ঞানের অন্যান্য গুরুত্বপূর্ণ শাখা-প্রশাখার মতোই একটি সমান গুরুত্বপূর্ণ বিষয় হলো উইমেন্স স্টাডিজ। এটি অধ্যয়নের মাধ্যমে নারীরা সমাজে প্রচলিত বিভিন্ন জেন্ডার বৈষম্য সম্পর্কে জানতে পারে এবং তা দূরীকরণের উপায় সম্পর্কেও অবগত হয়।

আর্টিকেলের শেষকথাঃ নারী শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নারী শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ