নারীবাদ ও জাতীয়তাবাদ বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারীবাদ ও জাতীয়তাবাদ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারীবাদ ও জাতীয়তাবাদ বলতে কি বুঝ।

নারীবাদ ও জাতীয়তাবাদ বলতে কি বুঝ
নারীবাদ ও জাতীয়তাবাদ বলতে কি বুঝ

নারীবাদ ও জাতীয়তাবাদ বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : তৃতীয় বিশ্বের দেশগুলোতে সমাজস্থ নারীর অধিকার রক্ষায় 'নারীবাদ' ধারণাটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কেননা উন্নয়নের সাথে নারীর সম্পর্ক এবং জাতীয় উন্নয়নে নারীর অবদানের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। 

ফলে জাতীয় উন্নয়নের সাথে নারীবাদের সম্পর্ক নিরূপণের বিষয়টি Public Discourse-এ পরিণত হয়েছে। বিশেষত জাতীয় উন্নয়নে ও রাষ্ট্রীয় ব্যবস্থাপনার নারীর অংশগ্রহণ ঠিক কতটুকু হওয়া প্রয়োজন তা নিয়ে রাষ্ট্র ও নারীবাদের মধ্যে দর কষাকষি চলতে থাকে।

→ নারীবাদ ও জাতীয়তাবাদ : একজন মানুষ হিসেবে নারীর পরিপূর্ণ অধিকারের দাবিই হলো নারীবাদ। নারীবাদ সমাজে বিরাজমান ক্ষমতার কাঠামো, আইন-কানুন যা নারীকে অধস্তন করে রাখে তার বিরুদ্ধাচরণ করে থাকে। 

নারীবাদ নারী-পুরুষের সমতাভিত্তিক সমাজ গঠনে। সমতার ভিত্তিতে সুষম সমাজ গঠনে প্রয়াসী। নারীদের উন্নয়ন অধিকাংশ ক্ষেত্রেই প্রকল্পভিত্তিক। ফলে আধুনিক ও উন্নত নারীবাদীদের ন্যায় নারীবাদীরাও জাতীয়তাবাদী প্রকল্প, প্রতিষ্ঠান এবং সামরিক কর্মকাণ্ডের সমালোচনা করেছেন। 

কারণ এরূপ ক্ষেত্রে নারীর কন্ঠ তথা উপস্থিতি পরিলক্ষিত হয় না এবং এরূপ প্রতিষ্ঠানের বিকাশ প্রকাশ্যে নারীবিরোধী। এরূপ পরিস্থিতিতে নারীবাদীদের প্রতিক্রিয়াও বিভিন্ন রকমের হয়েছে। 

নারীবাদীদের অন্যতম উদ্দেশ্য হলো বিভিন্ন জাতীয়তাবাদী আন্দোলনে নারীর নির্যাতন ও নারীর অংশগ্রহণকে যথাযথভাবে উৎকীর্ণ করা। ভারতের জাতীয়তাবাদী আন্দোলনে এরূপ অসংখ্য উদাহরণ রয়েছে । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাষ্ট্র ক্ষমতাকে করায়ও করার জন্য প্রচলিত ধারার বাইরে গিয়ে যখনই রাষ্ট্র বিভিন্ন কৌশল আরোপ করা হয়েছে হোক তা জাতীয়তাবাদ বা সামরিকীকরণ 

এর মাধ্যমে পুরুষতান্ত্রিকতার পুনঃউৎপাদন হয়েছে এবং নারী হয়েছে আরও নির্যাতিত ও অধিকার বঞ্চিত। তাই নারীবাদ জাতীয়তাবাদের গ্রাস থেকে নারী মুক্তির জন্য নারী পুনঃজাগরণের কথা বলে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ নারীবাদ ও জাতীয়তাবাদ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম নারীবাদ ও জাতীয়তাবাদ বলতে কি বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ