নারী শিক্ষা কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারী শিক্ষা কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উইমেন্স জেন্ডার স্টাডিজ কী ।

নারী শিক্ষা কী
নারী শিক্ষা কী

নারী শিক্ষা কী

উত্তর : ভূমিকা : বিদ্রোহী কবি নজরুলের ভাষায় "বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।' 

ফলে বলা যায় যে, নারী বা পুরুষের কোন একজনকে বাদ দিয়ে একটি সভ্য সমাজ কল্পনা করা যায় না। নারী ও পুরুষ একে অন্যের পরিপূরক ।

→ জেন্ডার স্টাডিজ : বর্তমান একবিংশ শতাব্দীর যে কয়টি বিষয় অন্যতম আলোচ্য বিষয় হয়ে উঠেছে তন্মধ্যে জেন্ডার স্টাডিজ অন্যতম। নিচে জেন্ডার স্টাডিজের সংজ্ঞা আলোচনা করা হলো :

→ জেন্ডার স্টাডিজের সংজ্ঞা : ইংরেজি জেন্ডার স্টাডিজের বাংলা পরিভাষা হলো নারী শিক্ষা। নারী শিক্ষা বলতে বুঝায় এমন এক শিক্ষা ব্যবস্থা যা মূলত নারী বিষয়ক বিষয়াবলী নিয়ে আলোচনা করে থাকে। 

এটা সমাজ ব্যবস্থায় নারীর সকল অধস্তনতা, প্রতিবন্ধকতা এবং তার সমাধানের পথ নির্দেশ করে থাকে। তাছাড়া সমাজে নারী পুরুষের বিদ্যমান বৈষম্য, পুরুষতান্ত্রিক মানসিকতা তার ফলে নারীর সমস্যা ইত্যাদি নিয়েও আলোচনা করে থাকে। 

নারীর জীবন ও কর্মধারা তার মন-মানসিকতা, চিন্তাধারা, সমাজচেতনা, সমাজ ও রাষ্ট্র ব্যবস্থায় তার কর্মকাণ্ড ইত্যাদি নিয়েও আলোচনা করে থাকে জেন্ডার স্টাডিজ ।

সুতরাং এককথায় বলা যায় যে, নারী শিক্ষা বলতে নারীর যাবতীয় সমস্যা এবং সমস্যা সমাধানের পথনির্দেশই হলো জেন্ডার স্টাডিজের মূল বিষয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজ ব্যবস্থার পরিবর্তন ও সুষম উন্নতির জন্য প্রয়োজন জেন্ডারের সমতায়ন। 

কারণ, সমাজের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে নারীদের পেছনে রেখে সমাজের সঠিক উন্নতি সাধন করা সম্ভব হবে না। আর নারীর এই বিষয়গুলো নিয়ে আলোচনা করাই হলো জেন্ডার স্টাডিজের আলোচ্য বিষয় ।

আর্টিকেলের শেষকথাঃ নারী শিক্ষা বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম নারী শিক্ষার সংজ্ঞা দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ