business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

নেতৃত্ব কি | নেতৃত্ব কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নেতৃত্ব কি | নেতৃত্ব কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নেতৃত্ব কি | নেতৃত্ব কাকে বলে ।

নেতৃত্ব কি  নেতৃত্ব কাকে বলে
নেতৃত্ব কি  নেতৃত্ব কাকে বলে

নেতৃত্ব কি | নেতৃত্ব কাকে বলে | netritto ki

উত্তর : ভূমিকা : নেতৃত্ব হলো এমন একটি শক্তিশালী উপাদান যা অধস্তন বিভিন্ন লোকের প্রকৃতি ও স্বরূপকে সামনে রেখে তাদের এমনভাবে পরিচালিত করে যাতে সবাই আত্মার সাথে স্বতঃস্ফূর্তভাবে দলীয় ও সাংগঠনিক উদ্দেশ্য অর্জনে তৎপর হয়। 

সাধারণ উদ্দেশ্য ও অর্জনের জন্য কোনো ব্যক্তি বা দলের আচরণ মনোভাব কার্যাবলি ও প্রচেষ্টার উপর প্রভাব বিস্তারকারী প্রক্রিয়াই হচ্ছে নেতৃত্ব।

→ নেতৃত্ব : ইংরেজি Lead হতে Leadership শব্দ উদ্ভব, যার বাংলা অর্থ নেতৃত্ব। Lead শব্দের অর্থ পথ দেখানো, চালিত করা, আদেশ করা ইত্যাদি। 

নেতৃত্ব বলতে প্রতিষ্ঠানিক লক্ষ্যার্জনের জন্য অধীনস্থ লোকদের পরিচালনা করার এমন কৌশলকে বুঝায় যাতে দলীয় সদস্যরা তাদের সম্ভব সর্বাধিক সামর্থ্য অনুযায়ী নির্দিষ্ট লক্ষ্য অর্জনে সচেষ্ট থাকে ।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন বিজ্ঞানী, লেখক, চিন্তাবিদগণ নেতৃত্বকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তা তুলে ধরা হলো :

১. কীথ ডেভিস (Keith Devis)-এর মতে, “নেতৃত হলো উদ্দেশ্য অর্জনের নিমিত্তে অন্যান্য লোকদের স্বতঃস্ফূর্তভাবে উৎসাহিত ও সাহায্য করার একটি প্রক্রিয়া।”

২. হিকস্ এবং গিলেট ( Hicks and Gullet) এর মতে, “নেতৃত্ব হলো যেকোনো ক্ষেত্রে একটি নির্দিষ্ট নির্দেশনা দানের ক্ষেত্রে অন্যান্য আচরণকে প্রভাবিত করার সামর্থ্য।”

চেস্টার আই. বার্নাড (Chester I. Barnard) এর মতে, “নেতৃত্ব বলতে মানুষের কতিপয় আচরণিক গুণকে বুঝায় যা তাদের সংঘবদ্ধভাবে কাজ করার জন্য চালিত করে।"

অধ্যাপক এইচ. কুঞ্জ ও সি অডোন্যানের মতে, “নেতৃত্ব হচ্ছে জনগণকে প্রভাবিত করার এমন একটি কলা বা প্রক্রিয়া যাতে তারা দলীয় লক্ষ্য অর্জনে স্বেচ্ছাপ্রণোদিত হয়।”

জি. আর. টেরি (G. R. Terry) এর মতে, “নেতৃত্ব হচ্ছে পারস্পরিক লক্ষ্য অর্জনে স্বেচ্ছার সংগ্রাম করতে মানুষকে প্রভাবিত করার কার্যকলাপ।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নেতৃত্ব হলো নেতার বিশেষ গুণ। নেতৃত্ব ব্যতীত কোনো সংগঠই সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালিত হতে পারে না। 

নেতৃত্ব হলো কর্মীদের কাজে অনুপ্রেরণা যোগানের কৌশল। নেতৃত্বের মাধ্যমে নেতার প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জন করে । তাই নেতাকে নেতৃত্ব দানে দক্ষ হতে হবে ।

আর্টিকেলের শেষকথাঃ নেতৃত্ব কি | নেতৃত্ব কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম নেতৃত্ব কি | নেতৃত্ব কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc