business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সেলজুকদের পতন কিভাবে হয়েছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সেলজুকদের পতন কিভাবে হয়েছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সেলজুকদের রাজ্য হারানো ঘটনা উল্লেখ কর।

সেলজুকদের পতন কিভাবে হয়েছিল
সেলজুকদের পতন কিভাবে হয়েছিল

সেলজুকদের পতন কিভাবে হয়েছিল

উত্তর : ভূমিকা : প্রাচীন আরব থেকে শুরু করে উমাইয়া, আব্বাসীয়দের যেমন পতন হয়েছিল তেমনি সেলজুক বংশের পতন ঘটেছিল। জন্ম নিলে মৃত্যু আবশ্যক। সেলজুক বংশের ক্ষেত্রে সেটিই হয়েছিল। 

মূলত দুর্বল উত্তরাধিকারী অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও কলহ, সেলজুকদের পঞ্চ বিভক্তি এসবের কারণে তুমিল বেগ কর্তৃক প্রতিষ্ঠিত সেলজুক বংশ হালাকু খানের এক ধ্বংসাত্মক আক্রমণের মধ্যে ধ্বংসের সম্মুখীন হয় ।

→ সেলজুকদের পতন : নিম্নে সেলজুকদের ধ্বংসের কারণ তুলে ধরা হলো :

১. গুপ্তঘাতকদের হিংসাত্মক কার্যকলাপ : শ্রেষ্ঠ সেলজুক সুলতান মালিক শাহের রাজত্বকালে ইসলামের ইতিহাসে হত্যাকারী সম্প্রদায় বা গুপ্তঘাতক ভ্রাতৃসংঘের উদ্ভব হয়। 

মালিক শাহের উজির 'নিজাম উল মুলকের সহপাঠী আল হাসান সাবাহ কর্তৃক প্রতিষ্ঠিত এ গুপ্তঘাতক ইরানের আলমুত পর্বত শিখরে একটি সুরক্ষিত দুর্গ নির্মাণ করে সন্ত্রাসবাদী কার্যকলাপে লিপ্ত হয়। মূলত তাদের হিংসাত্মক কার্যকলাপ সেলজুকদের পতনের অন্যতম কারণ ছিল ।

২. উত্তরাধিকার দ্বন্দ্ব : উমাইয়া ও আব্বাসীয়দের মত সেলজুক শাসকদের কোন উত্তরাধিকারী নীতি ছিল না। মালিক শাহের পর মূলত এ বংশ ক্রমশ দুর্বল হয়ে পড়তে থাকে। সেলজুক বংশের পরবর্তী উত্তরাধিকারীদের কারণে এ বংশের পতন ঘটে।

৩. অর্থনৈতিক অভাব : গুপ্তঘাতক সম্প্রদায়ের উপদ্রব, সীমান্তে ধ্বংসাত্মক কার্যকলাপের ফলে সেলজুকদের অনেকাংশ অর্থনৈতিক ক্ষতিগ্রস্ত হয়। যার ফলে পরবর্তীতে সেলজুকদের পতনের পথ সম্প্রসারিত হতে থাকে ।

৪. অভ্যন্তরীণ কলহ : মালিক শাহের মৃত্যুর পর তাদের মধ্যে সিংহাসনের উত্তারাধিকার দিয়ে গৃহযুদ্ধ শুরু হয়। ফলে ক্ষমতার চূড়ান্ত লিপ্সা তাদের পতন ত্বরান্বিত করে।

৫. তাকাসের অভ্যুদয় : ১১৭৪ সালে পারস্যের খাওয়ারিজমের শাসনকর্তা তাকাশ পারসিক ইরাকের শেষ সেলজুক সুলতান তুমিলকে আক্রমণ করলে তাদের পতন ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সেলজুকগণ আব্বাসীয় খেলাফতের এক যুগসন্ধিক্ষণে আবির্ভূত হয়ে আব্বাসীয় খেলাফত ও সুন্নি ইসলামের সেবা করেন। 

কিন্তু আত্মকলহের কারণে তাদের পতন ঘটে । তারা নিজেদেরকে পূর্ববর্তীদের থেকে শিক্ষা নিয়ে সংশোধন, করতে পারেননি। ফলে ১১৯৪ সালে তাদের চূড়ান্ত পতন ঘটে ।

আর্টিকেলের শেষকথাঃ সেলজুকদের রাজ্য হারানো ঘটনা উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম সেলজুকদের পতন কিভাবে হয়েছিল। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc