প্রগতি নারীবাদ কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রগতি নারীবাদ কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রগতি নারীবাদ কাকে বলে।

প্রগতি নারীবাদ কাকে বলে
প্রগতি নারীবাদ কাকে বলে

প্রগতি নারীবাদ কাকে বলে

উত্তর : ভূমিকা : নারীর অধিকার আদায়ের আন্দোলনে অদ্যাবধি পর্যন্ত যতগুলো নারীবাদী তত্ত্বের জন্ম হয়েছে তন্মধ্যে প্রগতি নারীবাদ অন্যতম। উদার নারীবাদের আবির্ভাবের পর যখন তা নারীর অধিকার আদায়ে উল্লেখযোগ্য সাফল্য পেতে ব্যর্থ হয় ঠিক তখনই আমূল নারীবাদের সৃষ্টি হয়। 

উদার নারীবাদের উদারনৈতিক চিন্তার বিপরীতে নারীর অধিকার আদায়ে আমূল নারীবাদ সমাজ কাঠামো তথা সমাজের নিগূঢ়ে প্রথিত পিতৃতন্ত্রে জৈবিক কাঠামোকে উচ্ছেদের দাবি উত্থাপন করে। 

উদার নারীবাদ নারী ও পুরুষকে সমতার দৃষ্টিতে নিয়ে উভয়ের সমান অধিকারের দাবি নিয়ে এলেও আমূল নারীবাদ বৈষম্যমূলক জৈবিকতার উচ্ছেদের মাধ্যমে নারী- পুরুষের সমতার দাবি জানায় ।

— আমূল/প্রগতি নারীবাদ : ষাটের দশকের অন্যতম জনপ্রিয় ও বৈপ্লবিক মতবাদ হলো প্রগতি নারীবাদ । এ মতবাদ এ সমাজস্থ নারীর অধস্তনতার কারণ হিসেবে নারী-পুরুষের জৈবিক সম্পর্কের ফলকে চিহ্নিত করেছে। 

এই নারীবাদের মূল স্লোগান হলো পুরুষ নারীকে শোষণ করে লৈঙ্গিক নিপীড়নের মাধ্যমে। পুরুষের শারীরিক শক্তিমত্তা, আগ্রাসী মনোভাব ও নির্যাতনের ক্ষমতা নারী নিপীড়নের মদদ জোগায় এবং নারীর অধস্তনতার জন্ম দেয় বলে আমূল নারীবাদ মনে করে। 

আমূল নারীবাদের আলোচনার মূল বিষয়বস্তু হলো Sex, জেন্ডার, মাতৃত্ব রাজনীতি ইত্যাদি। আমূল নারীবাদীদের মধ্যে সুলামিথ ফায়ারস্টোন, মেরিলেন ফ্রেন্স, কেট মিলেট, মেরি ডেলির নাম উল্লেখযোগ্য।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আমূল নারীবাদ নারী অধস্তনতার মূল কারণ হিসেবে Sex-কে চিহ্নিত করে সমাজস্থ নারীর অধস্তনতা দূরীকরণে নারীর জৈবিক মাতৃত্বের বিপরীতে সামাজিক মাতৃত্বের প্রতি সমর্থন ব্যক্ত করে। 

এরূপ সমাজের রূপায়নকল্পে আমূল নারীবাদ ‘উভলিঙ্গ' ভিত্তিক সমাজ গঠনের কথা বলে। যে সমাজে পুরুষাধিপত্য ও নারী অধস্তনতার বিপরীতে সমতার পরিবেশ বিরাজ করবে।

আর্টিকেলের শেষকথাঃ প্রগতি নারীবাদ কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম প্রগতি নারীবাদ কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ