রক্ষীবাহিনী কারা | রক্ষীবাহিনী মানে কি

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রক্ষীবাহিনী কারা | রক্ষীবাহিনী মানে কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রক্ষীবাহিনী কারা | রক্ষীবাহিনী মানে কি ।

রক্ষীবাহিনী কারা  রক্ষীবাহিনী মানে কি
রক্ষীবাহিনী কারা  রক্ষীবাহিনী মানে কি

রক্ষীবাহিনী কারা | রক্ষীবাহিনী মানে কি

  • রক্ষী বাহিনী কী
  • রক্ষী বাহিনী সম্পর্কে কী জান

উত্তর : ভূমিকা : রক্ষী বাহিনী গঠনের উদ্দেশ্য ছিল দেশের সার্বিক পরিস্থিতির উন্নয়ন করা এবং দেশের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করা। 

রক্ষী বাহিনী সারাদেশে ব্যাপকভাবে সমালোচিত হলেও তা আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিল।

→ রক্ষী বাহিনী গঠন : মুক্তিযুদ্ধের সময় দেশের পুলিশ বাহিনী ছত্রভঙ্গ হয়ে পড়েছিল। বঙ্গবন্ধু সরকার ক্ষমতা গ্রহণের সময় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কর্তৃপক্ষকে সাহায্য করার জন্য সেনাবাহিনীর সাহায্য লাভের সুযোগ ছিল ন না। 

এমনি অবস্থায় ষড়যন্ত্রকারীরা দেশে নৈরাজ্যকর অবস্থা সৃষ্টি করলে সরকার জাতীয় মিলিশয়া বাহিনী গঠনের চিন্তাভাবনা করতে থাকে। 

উদ্দেশ্য ছিল এ বাহিনী পুলিশকে সক্রিয়ভাবে সাহায্য করবে। প্রয়োজনবোধে সেনাবাহিনীকে সাহায্য করবে। 

তবে এ বাহিনী থাকবে রাজনৈতিক কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে। ১৯৭২ সালের ৭ মার্চ ‘১ জাতীয় রক্ষী বাহিনী আদেশ' প্রণয়ন করা হয় (রাষ্ট্রপতির আদেশ নং ২১, ১৯৭২) তবে তা ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর করা হয়। 

যাহোক জাতীয় রক্ষী বাহিনী কোনো ভালো কাজই করেনি, এ কথা ঠিক নয়। বিপুল পরিমাণে বেআইনি অস্ত্র এরা উদ্ধার করেছে এবং আটক করেছে প্রচুর পরিমাণে চোরাচালানকৃত পণ্য। 

কালোবাজারি এবং অবৈধ গুদামজাতকারী রক্ষী বাহিনীর নাম শুনেই আতঙ্কবোধ করতো। বঙ্গবন্ধুকে হত্যা করার পর রক্ষী বাহিনী ভেঙে দেওয়া হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্বাধীনতা উত্তর বাংলাদেশে বিভিন্ন মত ও দলের আবির্ভাব ঘটে এবং অবৈধ অস্ত্রের ব্যবহারের মাধ্যমে সারা দেশে কালোবাজারি, খুন, ডাকাতি, দুর্নীতি, চোরাচালান অপ্রতিরোধী হয়ে উঠে। যার ফলে দেশে স্বাভাবিক আস্থা ফিরিয়ে আনতে বঙ্গবন্ধু জাতীয় রক্ষী বাহিনী গঠন করেন।

আর্টিকেলের শেষকথাঃ রক্ষীবাহিনী কারা | রক্ষীবাহিনী মানে কি

আমরা এতক্ষন জেনে নিলাম রক্ষীবাহিনী কারা | রক্ষীবাহিনী মানে কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ