গণপরিষদ কি | গণপরিষদ বলতে কি বুঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গণপরিষদ কি | গণপরিষদ বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গণপরিষদ কি | গণপরিষদ বলতে কি বুঝায় ।

গণপরিষদ কি  গণপরিষদ বলতে কি বুঝায়
গণপরিষদ কি  গণপরিষদ বলতে কি বুঝায়

গণপরিষদ কি | গণপরিষদ বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : সদ্য স্বাধীন বাংলাদেশের জন্য একটি স্থায়ী সংবিধান প্রণয়ন অপরিহার্য হয়ে পড়ে। দ্রুত তা প্রণয়নের জন্য বিভিন্ন মহল থেকে দাবি উঠতে থাকে। 

এ দাবি মোতাবেক ১৯৭২ সালের ২৩ মার্চ গণপরিষদ গঠন করে একটি সংবিধান প্রণয়নের দায়িত্ব দেওয়া হয়। 

এ কমিটি সংবিধানের খসড়া রচনা করে তা অনুমোদন করে এবং ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর তা কার্যকরী করা হয় ।

→ গণপরিষদ : বাংলাদেশের জন্য একটি স্থায়ী সংবিধান রচনার উদ্দেশ্যে ১৯৭২ সালের ২৩ মার্চ রাষ্ট্রপতি 'বাংলাদেশ গণপরিষদ আদেশ' (The Constite Assembly Order of Bangladesh) নামে একটি আদেশ জারি করেন। এ আদেশ ছিল বাংলাদেশের সংবিধান প্রণয়নের প্রথম পদক্ষেপ। এ আদেশে বলা হয় ।

১. ১৯৭০ সালের ৭ ডিসেম্বর এবং ১৯৭১ সালের ১ মার্চের মধ্যবর্তী বিভিন্ন তারিখে অনুষ্ঠিত নির্বাচনগুলোতে জাতীয় ও প্রাদেশিক পরিষদের আসনগুলোতে বিজয়ী তদানীন্তন পূর্ব পাকিস্তান বর্তমান বাংলাদেশের প্রতিনিধিদের নিয়ে গণপরিষদ গঠিত হবে।

২. গণপরিষদ প্রজাতন্ত্রের জন্য একটি সংবিধান প্রণয়ন করবে। সরকারি ঘোষণায় বলা যায় যে, এ আদেশে ১৯৭১ সালের মার্চ মাস থেকে কার্যকরী হবে। 

১৯৭০ সালের ডিসেম্বর এবং ১৯৭১ সালের জানুয়ারি মাসে জাতীয় ও প্রাদেশিক পরিষদে নির্বাচিত মোট সদস্য ছিলেন ৪৬৯ জন। 

তাদের মধ্যে কয়েকজন মৃত্যুবরণ করেন এবং কয়েকজন অযোগ্য ঘোষিত হয়। ফলে ৪০৪ জন সদস্য নিয়ে গণপরিষদ কার্যক্রম শুরু করা হয়। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জন্য একটি স্থায়ী ও পূর্ণাঙ্গ সংবিধান প্রণয়নের দায়িত্ব এ গণপরিষদের উপর দেওয়া হয়। গণপরিষদ অত্যন্ত দক্ষতার সাথে ও সফলতার সাথে দ্রুত একটি উত্তম সংবিধান প্রণয়ন করতে সক্ষম হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের সংবিধান প্রণয়ন ছিল একটি প্রয়োজনীয় ও জটিল কাজ। বঙ্গবন্ধু গণপরিষদ আদেশ জারির মাধ্যমে গণপরিষদ গঠন ছিল প্রথম পদক্ষেপ। 

গণপরিষদ গঠিত হওয়ার পর দ্রুত সংবিধান কমিটি সংবিধান প্রণয়নে অগ্রসর হয় এবং অল্প সময়ে একটি উত্তম সংবিধান প্রণয়ন করে। সংবিধান প্রণয়নের জন্য বঙ্গবন্ধুর গণপরিষদ আদেশ ছিল সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ পদক্ষেপ ।

আর্টিকেলের শেষকথাঃ গণপরিষদ কি | গণপরিষদ বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম গণপরিষদ কি | গণপরিষদ বলতে কি বুঝায় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ