business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সামানীয় রাজবংশের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সামানীয় রাজবংশের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সামানীয় রাজবংশ সম্পর্কে যা জান লিখ ।

সামানীয় রাজবংশের পরিচয় দাও
সামানীয় রাজবংশের পরিচয় দাও

সামানীয় রাজবংশের পরিচয় দাও

  • অথবা, সামানীয় রাজবংশ সম্পর্কে যা জান লিখ। 
  • অথবা, সামানীয় বংশের উপর টাকা লিখ।

উত্তর : ভূমিকা : আব্বাসীয় খিলাফতে পূর্বাঞ্চলে যে সকল ক্ষুদ্র ক্ষুদ্র রাজবংশের উত্থান ঘটে তার মধ্যে অন্যতম হলো সামানীয় রাজবংশ। সামানীয়রা সাফারী রাজবংশের একাংশ দখল করে এ রাজবংশ প্রতিষ্ঠা করেন। এই রাজবংশের ১০ জন শাসক ছিলেন। তারা সুদীর্ঘ ১২৫ বছর শাসন করেন।

→ সামানীয় রাজবংশ : সামানীয় বংশের প্রতিষ্ঠাতা ছিলেন নসর ইবনে আহমদ। এই রাজবংশের রাজত্বকাল ৮৭৪ সালে থেকে ৯৯৯ সাল পর্যন্ত ছিল। নসর ইবনে আহমদের দাদা সামান একজন জোরাষ্ট্রীয় ধর্মানুসারী ব্যক্তি ছিলেন। 

তার নামানুসারে এ বংশের নামকরণ করা হয়। নসর ইবনে আহমদের মৃত্যুর পর তার ভাই ইসমাঈল ফরগনার শাসনকর্তা নিযুক্ত হন। ইসমাঈল অতিশয় দক্ষ ও দৃঢ় চরিত্রের অধিকারী ছিলেন। নিজের ক্ষমতা বৃদ্ধি করার জন্য তিনি চেষ্টার কোনো ত্রুটি করেনি। 

তার সময়ে ট্রান্সঅক্সিয়ানায় তার্কোমান যাযাবররা প্রবেশ করার চেষ্টা করলে ইসমাঈল তাদের জেক্রারটেস নদীর অপর পরে বিতাড়িত করেন। তিনি ছিলেন প্রজাদরদী ও ন্যায়পরায়ণ শাসক। সাফফারী শাসক আমর বিন লাইস তাবারিস্তানে শিয়া বিদ্রোহ দমন করতে ব্যর্থ হয়। 

অপরদিকে ইসমাঈল এই শিয়া বিদ্ৰোহ সহজেই দমন করে আব্বাসীয় খলিফা মুতাজিদের আমলে ইসমাঈল সিস্তান, খোরাসান, ফারগানা, রাই, ইস্পাহান প্রভৃতি স্থানের শাসনভার লাভ করেন। 

ইসমাঈল সাফফারীদের মতো কর প্রদানের শর্তে বংশানুক্রমিক শাসন ক্ষমতা প্রদান করা হয়। সামানীয় রাজবংশের সময় শিক্ষা সংস্কৃতির কেন্দ্র হিসেবে তাদের রাজধানী বুখরা ও প্রধান শহর সমরকন্দ গৌরবের দিক দিয়ে বাগদাদকে ছাড়িয়ে গিয়েছিল।

→ সামানীয় বংশের পতন : সামানীয় রাজবংশের পতনের অন্যতম কারণ হলো ক্রীতদাসদের উচ্চ রাজপদে নিযুক্ত করা। যার ফলে রাজ্য ক্রমশ দুর্বল হয়ে পড়ে। সামানীয় বংশের ১০ জন শাসক ৮৭৪ সাল থেকে ৯৯৯ সাল পর্যন্ত পারস্যের এক বিরাট অংশ শাসন করেন। আব্বাসীয় খিলাফতে তুর্কিদের প্রাধান্য বেশি হলে সামানীয় রাজবংশের পতন ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যোগ্যতা ও বিশ্বস্ততার মাধ্যমে ক্ষমতা লাভ করে পারস্যের এক বৃহদাংশ প্রায় ১২৫ বছর শাসন করে সামানীয়রা ইতিহাসে খ্যাতি লাভ করেন। 

তুর্কিদের হাতে সামানীয়দের পতন না হলে তাদের ইতিহাস আরও সমৃদ্ধ হতো। সামানীয়রা ইরানের সুশিক্ষিত রাজবংশের মধ্যে উল্লেখযোগ্য ছিল।

আর্টিকেলের শেষকথাঃ সামানীয় রাজবংশ সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম সামানীয় বংশের উপর টাকা লিখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc