সামানীয় বংশের পতনের কারণ কি ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সামানীয় বংশের পতনের কারণ কি ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সামানীয় বংশের পতনের কারণ কি ছিল।

সামানীয় বংশের পতনের কারণ কি ছিল
সামানীয় বংশের পতনের কারণ কি ছিল

সামানীয় বংশের পতনের কারণ কি ছিল

উত্তর: ভূমিকা : উত্থান, বিকাশ ও পতন জগতের স্বাভাবিক নিয়ম । পৃথিবীর কোনো রাজবংশই এই নিয়মের বাইরে নয় । সামানীয় রাজবংশের ক্ষেত্রে এর ব্যতিক্রম নয় । অভ্যন্তরীণ ও তুর্কি আক্রমণের কারণে ৯৯৯ সালে অন্যান্য রাজবংশের ন্যায় সামানীয় বংশের পতন ঘটে।

→ সামানীয়দের পতনের কারণ : নিম্নে সামানীয়দের পতনের কারণ আলোচনা করা হলো :

১. ঐতিহাসিক কারণ : সামানীয় রাজবংশের পতনের অন্যতম প্রধান কারণ হলো বিখ্যাত সমাজবিজ্ঞানী ও ঐতিহাসিক ইবনে খালদুন বলেন, যেকোনো রাজবংশ একশ বছরের বেশি শৌর্যবীর্যের সাথে টিকে থাকতে পারে না। সামানীয় রাজবংশের ক্ষেত্রেও এর ব্যতিক্রম ঘটেনি। তাই ইতিহাসের অমোঘ নিয়মেই তাদের পতন ঘটে ।

২. ভ্রান্তনীতি : সামানীয়দের পতনের আরেকটি কারণ হলো শাসকদের ভ্রান্তনীতি। সামানীয়রা শাসনকার্য পরিচালনা করার জন্য বহু তুর্কি ক্রীতদাসের উচ্চ রাজপদে নিযুক্ত করেন। 

এ সব উচ্চপদস্ত রাজকর্মচারী নিজেদের মধ্যে অন্তর্কোন্দল নিয়ে সব সময় ব্যস্ত থাকতেন। তার ফলে তাদের পক্ষে সুষ্ঠুভাবে শাসনকার্য পরিচালনা সম্ভব হতো না।

৩. শাসকদের দুর্বলতা : সামানীয় রাজবংশের পতনের অন্যতম কারণ হলো শাসকদের দুর্বলতা। সামানীয় রাজবংশের প্রতিষ্ঠাতা নসর ইবনে আহমদ ও ইসমাঈল ছাড়া অধিকাংশ শাসক ছিলেন দুর্বল। দুর্বল শাসকদের পক্ষে রাজবংশ টিকিয়ে রাখা সম্ভব হয়নি। তাই সামানীয়দের পতন হয়েছিল।

৪. গজনভীদের উত্থান : গজনভীদের উত্থান সামানীয়দের পতনের অন্যতম কারণ। গজনভী বংশের প্রতিষ্ঠাতা আলপ্তগীন সামানীয় রাজবংশের উচ্চপদস্থ রাজকর্মচারী ছিলেন। 

তিনি স্বতন্ত্র রাজবংশ প্রতিষ্ঠার জন্য সামানীয়দের ওপর আক্রমণ করে এবং গজনভী রাজবংশ প্রতিষ্ঠা করেন ।

৫. ইলাক খানের সামরিক অভ্যুত্থান : ইলাক খান ৯৯০ সালে সামানীয়দের ওপর সামরিক অভ্যুত্থান ঘটান। তারা বিজয়াভিযান করে বোখরা দখল করে। যার ফলে কেন্দ্রীয় শাসন দুর্বল হয়ে পড়লে ধীরে ধীরে পতনের দিকে ধাবিত হয় ৷

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামানীয়রা তাদের ভ্রান্ত নীতির কারণে দুর্বল হয়ে পড়ে। তাছাড়া ক্রীতদাসদের অযোগ্যতা, | দুর্বল শাসক, গজনভীদের আক্রমণ এবং ইলাক খানের সামরিক অভিযানের কারণে সামানীয় বংশের পতন ঘটে।

আর্টিকেলের শেষকথাঃ সামানীয় বংশের পতনের কারণ কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম সামানীয় বংশের পতনের কারণ কি ছিল । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ