সেলজুকদের উত্থান সম্পর্কিত একটি টীকা লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সেলজুকদের উত্থান সম্পর্কিত একটি টীকা লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সেলজুকদের উত্থান সম্পর্কিত একটি টীকা লিখ ।

সেলজুকদের উত্থান সম্পর্কিত একটি টীকা লিখ
সেলজুকদের উত্থান সম্পর্কিত একটি টীকা লিখ

সেলজুকদের উত্থান সম্পর্কিত একটি টীকা লিখ

উত্তর : ভূমিকা : আব্বাসীয় খিলাফত সেলজুক তুর্কীদের উত্থান ইসলামের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ ঘটনা। মধ্যে এশিয়ার বিখ্যাত সেলজুকগণ প্রথমে পারস্য এবং পরে গজনী সুলতান মাহমুদের রাজ্য হানা দিয়ে ক্রমে এ অঞ্চলে নিজেদের প্রতিষ্ঠিত করেন। 

তারা ধ্বংস প্রায় আব্বাসীয় সাম্রাজ্যকে পুনরুজ্জীবন দান করেন। তারা সাম্রাজ্যের একতা এবং সংহতি আনয়ন করেন। পরবর্তীকালে গৃহযুদ্ধ ও ওসমানীয় সাম্রাজ্যের অগ্রাভিযানের কারণে মূলত তাদের পতন ঘটেছিল। 

আমরা জানি দুর্বল আব্বাসীয় খলিফা কায়িম বিলাহ বুয়াইয়া আমিরদের দৌরাত্ম্য অতিষ্ঠ হয়ে সেলজুক নেতা তুঘীলকে বাগদাদে আমন্ত্রণ জানালে সেলজুক বংশের উত্থান ঘটে ।

→ সেলজুকদের উত্থান : সেলজুক বংশের প্রতিষ্ঠাতা তুলি বেগ একটি রাজ্য প্রতিষ্ঠার পর তৎকালীন আব্বাসীয় খলিফা কায়েস বিল্লাহর দৃষ্টি আকর্ষণ করেন। খলিফা বুয়াইয়া শাসকদের অত্যাচারে। অতিষ্ঠ হয়ে উঠেন এবং ১০৫৫ সালের ৮ ডিসেম্বর তুঘ্রিলকে বাগদাদে আহ্বান জানান। 

খলিফার আহ্বানে সাড়া দিয়ে তুঘ্রিল বাগদাদ আসলে বুয়াইয়া শাসক মালিক আর রহিম ভয়ে পালিয়ে যান। এ সময় আল বাসাসীরীর বিদ্রোহও তুম্রিল দমন করেন। 

তুঘ্রিলের প্রতি সন্তুষ্ট হয়ে খলিফা তাকে প্রাচ্য ও প্রতীচ্যের সুলতান উপাধি দিয়ে আব্বাসীয় সাম্রাজ্যের শাসনভার ভার হাতে ন্যও করেন। এভাবে আব্বাসীয় খিলাফতে সেলজুক সালতানাত প্রতিষ্ঠা লাভ করে ।

→ অবদান : সেলজুক সুলতানের শিক্ষা, সংস্কৃতি, জ্ঞানবিজ্ঞানে অবদান ছিল বলাবাহুল্য। রাজ্যের সংহতি বিধান সাহিত্য ও ললিতকলার পৃষ্ঠপোষকতায় এক চরম পরাকাষ্ঠা প্রদর্শন করেন। স্থাপত্যশিল্পে সেলজুকরা ব্যাপক ভূমিকা পালন করে। বিশেষ করে মালেক শাহের রাজত্বে খুব দ্রুত প্রসার লাভ করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বুয়াইয়া সুলতানদের ধ্বংসস্তুপের উপর প্রতিষ্ঠিত হয়েছিল সেলজুক বংশ। সেলজুক সুলতানগণ তাদের নিজ দক্ষতা, কর্মক্ষমতা দ্বারা তাদের শাসন বংশকে ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ রাজবংশ পরিণত করতে সক্ষম হয়েছিলেন। 

তাদের দীর্ঘ সেবায় আব্বাসীয় সাম্রাজ্য ধ্বংসের হাত থেকে রক্ষা পেয়েছিল। ইসলামের ইতিহাসে যে সকল ক্ষুদ্র ক্ষুদ্র রাজবংশ শাসন পরিচালনায় অপরিসীম ভূমিকা পালন করেছিলেন তার মধ্যে সেলজুক বংশ অন্যতম।

আর্টিকেলের শেষকথাঃ সেলজুকদের উত্থান সম্পর্কিত একটি টীকা লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম সেলজুকদের উত্থান সম্পর্কিত একটি টীকা লিখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ