সমাজবিজ্ঞান কাকে বলে | সমাজবিজ্ঞান বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমাজবিজ্ঞান কাকে বলে | সমাজবিজ্ঞান বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমাজবিজ্ঞান কাকে বলে | সমাজবিজ্ঞান বলতে কি বুঝ ।

সমাজবিজ্ঞান কাকে বলে | সমাজবিজ্ঞান বলতে কি বুঝ
সমাজবিজ্ঞান কাকে বলে | সমাজবিজ্ঞান বলতে কি বুঝ

সমাজবিজ্ঞান কাকে বলে | সমাজবিজ্ঞান বলতে কি বুঝ

  • অথবা, সমাজবিজ্ঞান বলতে কি বুঝ? 
  • অথবা, আধুনিক যুগে সমাজবিজ্ঞান বলতে কি বুঝায়? 

উত্তর : ভূমিকা : মানুষ সামাজিক জীব। সমাজবদ্ধ হয়ে বসবাস করাই তার স্বভাব। সমাজে বসবাস করতে গিয়ে মানুষ নানান সমস্যার সম্মুখীন হয়। 

এই সমস্যাকে বিশ্লেষণ ও সমাজকে জানার উদ্দেশ্যে সমাজবিজ্ঞানের উদ্ভব। সমাজবিজ্ঞানের যাত্রা শুরু হয় অগাস্ট কোঁৎ এর হাত ধরে। 

তারপর বিভিন্ন সমাজবিজ্ঞানীর দ্বারা সমাজবিজ্ঞান বিকাশ লাভ করে । সমাজবিজ্ঞান হয়ে ওঠে একটি বিজ্ঞান ।

শাব্দিক অর্থে সমাজবিজ্ঞান : সমাজবিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ Sociology এটি ল্যাটিন শব্দ socious এবং গ্রিক শব্দ Logos এর সমন্বয়ে গঠিত। socious শব্দের অর্থ সমাজ আর logos শব্দের অর্থ বিজ্ঞান । সুতরাং Sociology শব্দের অর্থ সমাজের বিজ্ঞান ।

প্রামাণ্য সংজ্ঞা : সমাজবিজ্ঞানী ও নৃবিজ্ঞানী সমাজবিজ্ঞানের বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন । নিম্নে সমাজবিজ্ঞানের সংজ্ঞা উল্লেখ করা হলো :

সমাজবিজ্ঞানী ম্যাকাইভার ও পেজ-এর মতে, “সমাজবিজ্ঞানই একমাত্র বিজ্ঞান যা সমাজ এবং সামাজিক সম্পর্ক বিষয়ে পাঠ করে।” সমাজবিজ্ঞানী সিমেল-এর মতে, “সমাজবিজ্ঞান এমন একটি বিজ্ঞান যা মানব সম্পর্ক অধ্যয়ন করে ।”

সমাজবিজ্ঞানী ম্যাক্স ওয়েবার (Max Weber)-এর মতে, “সমাজবিজ্ঞানের উদ্দেশ্য হলো সামাজিক কার্যাবলির অধ্যয়ন এবং সামাজিক কার্যাবলির মধ্যে একটি কার্যকরন সম্পর্ক নিয়ে ব্যাখ্যা দান করা ।”

সমাজবিজ্ঞানী এমিল ডুর্খেইম-এর মতে, “সমাজবিজ্ঞান হচ্ছে সামাজিক প্রতিষ্ঠানের বিজ্ঞান।”

সমাজবিজ্ঞানী পার্ক-এর মতে, “সমাবিজ্ঞান হলো মানবগোষ্ঠী সম্পর্কিত বিজ্ঞান।”

সমাজবিজ্ঞানী স্পেন্সার-এর মতে, “মানবগোষ্ঠীর জীবনাচরণের পঠন পাঠনই সমাজবিজ্ঞান।”

আধুনিক যুগে সমাজবিজ্ঞানের সংজ্ঞা হলো, “ সমাজবিজ্ঞান এমন একটি গবেষণানির্ভর বিজ্ঞান যা সমাজ এবং সামাজিক সম্পর্ক নিয়ে অধ্যয়ন করে (সমাজবিজ্ঞানী অধ্যাপক নেইল, জে, স্পেন্সার)।”

উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে আমরা বলতে পারি, সমাজবিজ্ঞান হলো এমন একটি বিজ্ঞান যা সমাজের গঠন কাঠামো, মানুষের সমস্যা সম্পর্কে বিজ্ঞানসম্মত অধ্যয়ন করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজবিজ্ঞান বিজ্ঞানসম্মত উপায়ে সমাজের যাবতীয় সমস্যা নির্বাচন ও বিশ্লেষণ করে । সমাজবিজ্ঞান সমাজবদ্ধ মানুষ ও সামাজিক কাঠামো বিশ্লেষণ করে। 

সামাবিজ্ঞান হলো একটি বিজ্ঞান। কারণ এটি বিজ্ঞানসম্মত উপায়ে সকল সমস্যা বিশ্লেষণ করে। অগাস্ট কোঁৎ সর্বপ্রথম সমাজবিজ্ঞান শব্দটি ব্যবহার করেন এজন্য তাকে সমাজবিজ্ঞানের জনক বলা হয় ।

আর্টিকেলের শেষকথাঃ সমাজবিজ্ঞান কাকে বলে | সমাজবিজ্ঞান বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম সমাজবিজ্ঞান কাকে বলে | সমাজবিজ্ঞান বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
1 Comments
  • RaJoN
    RaJoN 23 April

    apr question & answer golo onk vlo.....

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ