সমাজবিজ্ঞানের বিষয়বস্তু আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমাজবিজ্ঞানের বিষয়বস্তু আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমাজবিজ্ঞানের বিষয়বস্তু আলোচনা কর ।

সমাজবিজ্ঞানের বিষয়বস্তু আলোচনা কর
সমাজবিজ্ঞানের বিষয়বস্তু আলোচনা কর

সমাজবিজ্ঞানের বিষয়বস্তু আলোচনা কর

উত্তর : ভূমিকা : সমাজবিজ্ঞানের প্রধান আলোচ্য বিষয় হলো সমাজ ও মানুষ । সমাজবদ্ধভাবে বসবাস করাই মানুষের স্বভাব। মানুষের চাহিদা ও সমাজ দিন দিন পরিবর্তিত হচ্ছে। এর ফলে সমাজবিজ্ঞানের বিষয়বস্তু ও পরিবর্তিত হচ্ছে। 

বর্তমানে সমাজবিজ্ঞানের বিষয়বস্তু ব্যাপক থেকে ব্যাপকতর হচ্ছে। সমাজবিজ্ঞান হলো মানুষের সামাজিক ক্রিয়াকারের বিজ্ঞান । মানবজীবনে এর ভূমিকা অনেক।

→ সমাজবিজ্ঞানের বিষয়বস্তুসমূহ : সমাজবিজ্ঞান হলো সমাজ সম্পর্কিত জ্ঞান। মানুষের জীবনধারা পরিবর্তনের সাথে সাথে সমাজবিজ্ঞানের বিষয়বস্তু পরিবর্তিত হচ্ছে।

নিম্নে সমাজবিজ্ঞানের বিষয়বস্তু সংক্ষেপে আলোচনা করা হলো :

১. পরিবার সমাজতত্ত্ব : সমাজবিজ্ঞানের অন্যতম আলোচ্য বিষয় হলো পরিবার। পরিবার হলো সমাজের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। সমাজবিজ্ঞান পরিবারের উৎপত্তি ও বিকাশ নিয়ে আলোচনা করে ।

২. শিক্ষার সমাজতত্ত্ব : সমাজবিজ্ঞান শিক্ষার উদ্দেশ্য, গুরুত্ব, শিক্ষা পদ্ধতি ইত্যাদি সম্পর্কে আলোচনা করে। তাছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যকার সম্পর্ক তুলে ধরেন।

৩. ধর্মীয় সমাজতত্ত্ব : সমাজবিজ্ঞানের অন্যতম আলোচ্য বিষয় হলো ধর্মীয় সমাজতত্ত্ব। মানুষের ধর্ম, আচর আচরণ, রীতিনীতি ইত্যাদি সমাজবিজ্ঞানের আলোচ্য বিষয়।

৪. চিকিৎসা সমাজতত্ত্ব : সমাজবিজ্ঞান রোগীর সামাজিক পটভূমি, রোগ ও চিকিৎসা সম্পর্কিত সমাজের মানুষের প্রচলিত বিশ্বাস, চিকিৎসা পদ্ধতি, সামাজিক দিক ইত্যাদি আলোচনা করা ।

৫. সাংস্কৃতিক সমাজতত্ত্ব : সমাজবিজ্ঞান সাংস্কৃতিক ঐতিহ্যের উদ্ভব, বিকাশ এবং সমাজ জীবনে এর প্রভাব নিয়ে আলোচনা করে ।

৬. রাজনৈতিক সমাজতত্ত্ব : সমাজবিজ্ঞান সমাজে রাজনৈতিক কর্মকাণ্ডের প্রভাব, এর উৎপত্তি ও বিকাশ নিয়ে আলোচনা করে। সমাজে বিভিন্ন রাজনৈতিক দল বসবাস করে। সমাজবিজ্ঞান এদের নিয়ে আলোচনা করে।

৭. গ্রামীণ ও নগর সমাজতন্ত্র : সমাজবিজ্ঞান গ্রামীণ সমাজের বিভিন্ন সমস্যা ও এর সমাধান, সামাজিকীকরণ, ধর্মীয় বিশ্বাস, কুসংস্কার ইত্যাদি নিয়ে আলোচনা করেন।

৮. সামাজিক জনবিজ্ঞান : সমাজবিজ্ঞান তার আলোচনায় জনসংখ্যার কাঠামো, তত্ত্ব, বণ্টন, হ্রাস ও বৃদ্ধি ইত্যাদি নিয়ে আলোচনা করেন।

৯. আইনের সমাজতত্ত্ব : সমাজবিজ্ঞান সামাজিক আইন, এর উৎস, প্রভাব ও কার্যকারিতা নিয়ে আলোচনা করে। বসবাসরত মানুষের উপর তাঁর প্রভাব নিয়ে আলোচনা করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজবিজ্ঞান হলো সমাজ সম্পর্কিত বৈজ্ঞানিক আলোচনা। সমাজের সকল বিষয়ই এর আলোচ্য বিষয়। তবে সমাজের পরিবর্তনের ফলে সমাজবিজ্ঞানের পরিধি আরো ব্যাপক হচ্ছে। মানুষের জীবনে, সমাজবিজ্ঞানের উপাদানের প্রভাব অপরিসীম।

আর্টিকেলের শেষকথাঃ সমাজবিজ্ঞানের বিষয়বস্তু আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সমাজবিজ্ঞানের বিষয়বস্তু আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ