সমাজবিজ্ঞানের সাথে নৃবিজ্ঞানের সম্পর্ক সংক্ষেপে বর্ণনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমাজবিজ্ঞানের সাথে নৃবিজ্ঞানের সম্পর্ক সংক্ষেপে বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমাজবিজ্ঞানের সাথে নৃবিজ্ঞানের সম্পর্ক সংক্ষেপে বর্ণনা কর ।

সমাজবিজ্ঞানের সাথে নৃবিজ্ঞানের সম্পর্ক সংক্ষেপে বর্ণনা কর
সমাজবিজ্ঞানের সাথে নৃবিজ্ঞানের সম্পর্ক সংক্ষেপে বর্ণনা কর

সমাজবিজ্ঞানের সাথে নৃবিজ্ঞানের সম্পর্ক সংক্ষেপে বর্ণনা কর

উত্তর : ভূমিকা : মানুষ সামাজিক জীব। সমাজবদ্ধভাবে বসবাস । করাই তার স্বভাব। সমাজ ও মানুষ নিয়েই সমাজবিজ্ঞান আলোচনা ল করে। নৃবিজ্ঞান হলো মানবগোষ্ঠীর বিজ্ঞান। 

এটি আদিম ন মানবজাতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে। সমাজবিজ্ঞান ও ! নৃবিজ্ঞানের মধ্যে সাদৃশ্যের পাশাপাশি বৈসাদৃশ্য বিদ্যমান।

→ সমাজবিজ্ঞানের সাথে নৃবিজ্ঞানের পার্থক্য : সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞানের আলোচ্য বিষয় মানবজাতি হলে উভয়ের মধ্যে কিছু কিছু বৈসাদৃশ্য বিদ্যমান।

নিম্নে সমাজবিজ্ঞানের সাথে নৃবিজ্ঞানের পার্থক্য বর্ণনা করা হলো :

১. বিষয়বস্তুগত পার্থক্য : সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞানের মধ্যে বিষয়বস্তুগত পার্থক্য বিদ্যমান। নৃবিজ্ঞানের প্রধান আলোচ্য বিষয় হলো আদিম মানবগোষ্ঠী নিয়ে আলোচনা। অন্যদিকে, সমাজবিজ্ঞানের আলোচ্য বিষয় হলো উন্নত ও সভ্য সাম্যবস্থা নিয়ে আলোচনা করা ।

২. প্রকৃতিগত পার্থক্য : নৃবিজ্ঞানের আদিম সমাজব্যবস্থা নিয়ে আলোচনা করে। আর সমাজবিজ্ঞান বর্তমান সমাজব্যবস্থা নিয়ে আলোচনা করে। প্রকৃতিগত দিক থেকে উভয়ের মধ্যে, পার্থক্য বিদ্যমান

৩. গবেষণা পদ্ধতিতে পার্থক্য : নৃবিজ্ঞানের প্রত্যক্ষ পর্যবেক্ষণের মাধ্যমে প্রসঙ্গত তথ্যের উপর ভিত্তি করে গবেষণা পরিচালনা করে। অন্যদিকে, সমাজবিজ্ঞান নিয়মমাফিক ও সংখ্যাতাত্ত্বিক পদ্ধতিতে গবেষণা পরিচালনা করে ।

৪. গবেষণা ক্ষেত্রের পরিধিগত পাথক : নৃবিজ্ঞানের গবেষণা ক্ষেত্র সীমিত ও ছোট। নৃবিজ্ঞান ছোট ছোট গোষ্ঠীর মধ্যে গবেষণা পরিচালনা করেন । সমাজবিজ্ঞান সমাজ নিয়ে গবেষণা করেন।

৫. গুরুত্বারোপের ক্ষেত্রে পার্থক্য : সমাজবিজ্ঞানের আলোচনার ক্ষেত্র ব্যাপক। সমাবজ্ঞান সমাজের সঠিক দিক নিয়ে আলোচনা করে । অন্যদিকে নৃবিজ্ঞান শুধুমাত্র মানবজীবন নিয়ে আলোচনা করে ।

৬. তথ্যগত ক্ষেত্রে পার্থক্য : নৃবিজ্ঞান প্রমাণযোগ্য তথ্য নিয়ে গবেষণা করে। অন্যদিকে সমাজবিজ্ঞান পরিবর্তিত সমাজ নিয়ে আলোচনা করে।

৭. সমস্যা আলোচনার ক্ষেত্রে পার্থক্য : সমাজবিজ্ঞান সমাজ ও মানবজাতির কর্ম সমস্যা নিয়ে আলোচনা করে। অন্যদিকে, নৃবিজ্ঞান শুধু মানবজাতির সমস্যা নিয়ে আলোচনা করে ।

৮. পরিবর্তনশীলতার ক্ষেত্রে পার্থক্য : নৃবিজ্ঞান তার গবেষণার জন্য সমাজবিজ্ঞানের প্রাপ্ত জ্ঞানের উপর নির্ভরশীল। সমাজবিজ্ঞান গবেষণার জন্য পরিবর্তিত সমাজব্যবস্থার উপর নির্ভরশীল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজবিজ্ঞান ও | নৃবিজ্ঞানের মধ্যে বৈসাদৃশ্য বিদ্যমান। সমাজবিজ্ঞানের আলোচনার ক্ষেত্র ব্যাপক আর নৃবিজ্ঞানের আলোচনার ক্ষেত্র সীমিত। সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান উভয়ই বিজ্ঞান। উভয়ের মধ্যে বৈসাদৃশ্য থাকলেও তারা একে অপরের উপর নির্ভরশীল।

আর্টিকেলের শেষকথাঃ সমাজবিজ্ঞানের সাথে নৃবিজ্ঞানের সম্পর্ক সংক্ষেপে বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সমাজবিজ্ঞানের সাথে নৃবিজ্ঞানের সম্পর্ক সংক্ষেপে বর্ণনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ