সংস্কৃতির বস্তুগত উপাদান সম্পর্কে যা জান লিখ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সংস্কৃতির বস্তুগত উপাদান সম্পর্কে যা জান লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সংস্কৃতির বস্তুগত উপাদান সম্পর্কে যা জান লিখ ।

সংস্কৃতির বস্তুগত উপাদান সম্পর্কে যা জান লিখ
সংস্কৃতির বস্তুগত উপাদান সম্পর্কে যা জান লিখ

সংস্কৃতির বস্তুগত উপাদান সম্পর্কে যা জান লিখ

  • সংস্কৃতির বস্তুগত উপাদানসমূহ উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : মানুষের বড় অর্জনই হলো সংস্কৃতি যা 1 প্রাণী ও উৎকৃষ্টতা অর্জন করেছে। মানুষ যা কিছু করে তাই তার - সংস্কৃতি। সংস্কৃতি মানুষের পরিচয় বহন করে । 

সংস্কৃতি মানবজীবনের সাথে ঘনিষ্ঠ ভাব জড়িত। সংস্কৃতি সাধারণত বস্তুগত ও অবস্তুগত উৎপাধনের সম্বনয়ে গঠিত। বস্তুগত উপাদান মানুষের বাস্তব সংস্কৃতির সাথে জড়িত। সমাজে উৎকর্ষ সাধন ও বিকাশে সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

এ সংস্কৃতির বস্তুগত উপাদান : মানুষের সংস্কৃতি যখন বাস্তব রূপ লাভ করে তখন তাকে সংস্কৃতির বস্তুগত উপাদান বলে। নিম্নে সংস্কৃতির বস্তুগত উপাদানসমূহ উল্লেখ করা হলো :

১. মানুষের বস্তুগত উৎপাদন : মানুষের বস্তুগত উৎপাদন হলো সংস্কৃতি বস্তুগত উপাদান। মানুষ তার বৃদ্ধি ও জ্ঞান দ্বারা বিভিন্ন দ্রব্য উৎপাদন করে। 

যেমন- ঘর-বাড়ি, ইট, পাথর, সিমেন্ট, মন্দির, মসজিদ ইত্যাদি মানুষের বস্তুগত উপাদান। এগুলো হলো সংস্কৃতির বস্তুগত উপাদান ।

২. পোশাক-পরিচ্ছেদ : পোশাক-পরিচ্ছেদ মানুষের এক অন্যতম উপাদান। মানুষ শুধুমাত্র লক্ষ্য নির্ধারণ ও প্রকৃতির বিরূপ প্রভাব থেকে নিজের শরীর সুরক্ষার জন্যই পোশাক- পরিচ্ছেদ ব্যবহার করে। 

পোশাক ব্যক্তির ঐতিহ্য বহন করে। একেক সমাজে একেক ধরনের পোশাক পরিলক্ষিত হয়। ব্যক্তি ও সমাজভেদে পোশাক এর ব্যাপক পার্থক্য দেখা যায়।

৩. প্রযুক্তি বিকাশ : প্রযুক্তির বিকাশ সমাজের পরিবর্তন সাধান করে। প্রযুক্তি হলো জ্ঞান-বিজ্ঞান ও কৌশলের সমন্বয়। 

উন্নততর সমাজে প্রযুক্তির সর্বাধিক বিকাশ লক্ষ করা যায়। প্রযুক্তি সংস্কৃতির অন্যতম বাহন। প্রযুক্তি সংস্কৃতি বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সংস্কৃতি মানুষের পরিচয় বহন করে। সংস্কৃতি সংস্কৃতির মাধ্যমে মানবজাতি ও সমাজ সম্পর্কে জ্ঞান লাভ করা যায়। 

সংস্কৃতি বিভিন্ন উপাদানের সমন্বয়ে গঠিত হয়। স্থান-কাল-পাত্রভেদে সংস্কৃতি পরিবর্তিত হয়। সমাজের উৎকর্ষ ও বিকাশ সাধনে সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ সংস্কৃতির বস্তুগত উপাদান সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম সংস্কৃতির বস্তুগত উপাদান সম্পর্কে যা জান লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ