এসটিডি কি | Std কিভাবে ছড়ায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো এসটিডি কি | Std কিভাবে ছড়ায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের এসটিডি কি | Std কিভাবে ছড়ায় ।

এসটিডি কি  Std কিভাবে ছড়ায়
এসটিডি কি  Std কিভাবে ছড়ায়

এসটিডি কি | Std কিভাবে ছড়ায়

  • অথবা, STD বা যৌনরোগ কিভাবে ছড়ায়? 
  • অথবা, যৌনরোগ যেভাবে ছড়ায় তা বর্ণনা কর ।

উত্তর : ভূমিকা : যৌনরোগ (Sexually Transmitted Disease) শুধু একটি রোগ নয় এটি বিভিন্ন রোগের সমষ্টি। অনেকসময় যৌনরোগ থাকলেও দেখা যায় কোনো লক্ষণ/ উপসর্গ প্রকাশ পায় না। 

চিকিৎসা বিজ্ঞানীদের মতে প্রায় ২৫টি বেশি রোগ সঙ্গমজনিত কারণে হয়। যৌনরোগ সাধারণ যৌনমিলনের ফলে হয় বলে ধরা হয় কিন্তু এটা অন্যন্য নানা কারণেও হয়ে থাকে ।

যৌনরোগ যেভাবে ছড়ায় : সাধারণত বলা যায় যৌনবাহিত রোগ নারী-পুরুষের যৌন মিলনের ফলে সৃষ্ট রোগ। যৌনরোগ যৌন সঙ্গমের মাধ্যমে একজনের দেহ থেকে অন্যজনের দেহে প্রবেশ করে। 

সুতরাং আমরা বলতে পারি যৌনরোগটি তখন একজনের কাছ থেকে আরেক জনের কাছে | যায় যখন স্বামী বা স্ত্রীর দুজনের একজন যৌনরোগ দ্বারা আক্রান্ত তখনই যৌনমিলনের ফলে এ রোগ ছড়ায়। 

স্বামী বা স্ত্রীর একজন যদি এইরোগ দ্বারা আক্রান্ত হয় তবে অন্যজন খুব সহজেই এ রোগ দ্বারা আক্রান্ত হবে। যৌনবাহিত রোগ যে সকল উপায় ছড়াই তা আলোচনা করা হলো :

১. যৌনরোগাক্রান্ত ব্যক্তির সাথে যৌনমিলনের সময় কনডম ব্যবহার না করা। এমনকি পায়ুপথ যোনিপথ ও মুখের মাধ্যমে ও এটা ছড়াতে পারে ।

২. অবৈধ একাধিক যৌনসঙ্গী থাকা ।

৩. জীবাণুমুক্ত না করে অন্যের সুচ দ্বারা ইনজেকশন নেওয়া ৪. রোগাক্রান্ত ব্যক্তির রক্ত সুস্থ শরীরে প্রবেশ করানো । ৫. নেশাজাতীয় দ্রব্য শিরার মাধ্যমে গ্রহণ করা ।

৬. আক্রান্ত মায়ের সন্তানের।

৭. আক্রান্ত মায়ের দুধ পান করানো ।

৮. যারা অনেকের সাথে যৌন মিলিত হয় এবং অবাধে, ও ধর্মীয় নীতিমালা না মানে তাদের এ রোগ হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যৌন সংযম পালন এবং নিরাপদ যৌন মিলনের ফলে আমরা এ রোগ থেকে মুক্তি পেতে পারি। 

তাছাড়া যেহেতু উপরিউক্ত কারণে যৌন রোগ ছড়ায় তাই সবারই উচিত উপরিউক্ত কারণে যৌন রোগ ছড়ায় তাই সবারই উচিত উপরিউক্ত বিষয়গুলো এড়িয়ে চলা ।

আর্টিকেলের শেষকথাঃ এসটিডি কি | Std কিভাবে ছড়ায়

আমরা এতক্ষন জেনে নিলাম এসটিডি কি | Std কিভাবে ছড়ায় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ