স্বাস্থ্যসেবা বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্বাস্থ্যসেবা বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্বাস্থ্যসেবা বলতে কি বুঝ ।

স্বাস্থ্যসেবা বলতে কি বুঝ
স্বাস্থ্যসেবা বলতে কি বুঝ

স্বাস্থ্যসেবা বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : Health (স্বাস্থ্য) হলো সকল প্রকার রোগ থেকে মুক্ত থাকা। স্বাস্থ্য সেবা আধুনিক বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রাচীনকাল থেকেই স্বাস্থ্য সেবা চর্চা চলে আসছে। 

তবে আধুনিক ক্ষেত্রে প্রযুক্তির ছোয়ার স্বাস্থ্যসেবা উন্নতরূপ লাভ করেছে। মৌলিক অধিকার হিসেবে প্রতিটা মানুষেরই স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকার আছে। কিন্তু বর্তমানে স্বাস্থ্য সেবায় নানামুখী অনিয়ম এবং বৈষম্য দায়ী ।

→ স্বাস্থ্য সেবা : সাধারণতভাবে স্বাস্থ্যসেবা বলতে এমন একটি শিল্পকে বোঝায় যে শিল্প চিকিৎসা বিষয়ের যন্ত্রপাতি এবং প্রশিক্ষণ প্রাপ্ত ও পেশাদার ব্যক্তিদের মাধ্যমে মানুষের রোগ নিবারণের পাশাপাশি তাদের শারীরিক ও মানসিক সুস্থতা নিশ্চিত করার কাজে নিয়োজিত। 

স্বাস্থ্যসেবা বর্তমানে বিশ্বের দ্রুত বর্ধনশীল ও সম্প্রসারণশীল পেশাগুলোর অন্যতম একটি। বিশ্বের উন্নত দেশগুলোর ১০% প্রায় স্বাস্থ্য খাতে ব্যায় করে। 

কিন্তু এর অনেকটা কম। উন্নত দেশ হিসেবে যুক্তরাষ্ট্রে হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার যন্ত্রপাতি ক্রয়সহ চিকিৎসাক্ষেত্রে অন্যন্য প্রয়োজনে প্রতিবছর জাতীয় আয়ের ১৪% ভ্যয় করে। যা বিশ্বের অন্যন্য দেশের তুলনায় বেশি। 

জি-৮ দেশগুলোতে স্বাস্থ্য খাতে এ ব্যয়ের পরিমাণ হলো ৯ শতাংশ। সমাজবিজ্ঞানের অন্যতম একটি শাখা হিসেবে স্বাস্থ্য সমাজবিজ্ঞানের কাজ হলো স্বাস্থ্য সম্পর্কে আলোচনা করা এবং তারতম্য ধরিয়ে দেওয়া এবং স্বাস্থ্য সম্পর্কে জনগণকে সচেতন করা। 

অন্যভাবে বলা যায়, চিকিৎসা সম্প্রসারিত ও কার্যকরী করার জন্য উন্নত যন্ত্রপাতি ও প্রশিক্ষণ প্রাপ্ত কর্মীদের মাধ্যমে রোগ প্রতিরোধ প্রতিকারের লক্ষ্যে যে সেবামূলক কার্যক্রম পরিচালনা করা হয় তাই স্বাস্থ্য সেবা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্বাস্থ্যই সকল সুখের মূল। একটি সুস্বাস্থ্য শরীরই জন্মদিতে পারে একটি সুস্থ মন। তাই স্বাস্থ্যসেবা দেওয়া সরকার থেকে শুরু করে ব্যক্তিগত পর্যায়ে খুবই গুরুত্বপূর্ণ। কেননা স্বাস্থ্য নেবার মাধ্যমেই শরীর ঠিক থাকবে ।

আর্টিকেলের শেষকথাঃ স্বাস্থ্যসেবা বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম স্বাস্থ্যসেবা বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ