business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারীমুক্তির অন্তরায়- সংক্ষেপে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারীমুক্তির অন্তরায়- সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারীমুক্তির অন্তরায়- সংক্ষেপে আলোচনা কর।

সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারীমুক্তির অন্তরায়- সংক্ষেপে আলোচনা কর
সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারীমুক্তির অন্তরায়- সংক্ষেপে আলোচনা কর

সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারীমুক্তির অন্তরায়- সংক্ষেপে আলোচনা কর

উত্তর : ভূমিকা : বর্তমান আধুনিক সমাজের সর্বস্তরে নারীরা বঞ্চিত, অবহেলিত এবং শোষিত। এই পুরুষতান্ত্রিক সমাজে নারীদের কোন সামাজিক মর্যাদা নেই বললেই চলে। 

এই শোষণের হাত থেকে মুক্তির জন্য নারী আন্দোলন অত্যাবশ্যক। কেননা নারী আন্দোলন পারে শোষণের হাত থেকে নারীদের রক্ষা করতে। আর সেজন্য দরকার সুযোগ্য নারী নেতৃত্ব।

— সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারীমুক্তির অন্তরায় : একটি সুষ্ঠু নারী আন্দোলনের জন্য দরকার সুযোগ্য নারী নেতৃত্ব। সুযোগ্য নারী নেতৃত্ব ছাড়া নারী মুক্তি অসম্ভব। নারী নেতৃত্ব না হওয়ার পিছনে কতিপয় কারণ রয়েছে। নিচে নারী নেতৃত্ব বাধাগ্রস্ত হওয়ার কারণগুলো তুলে ধরা হলো :

১ . বর্তমানে নারীরা শুধুমাত্র গৃহস্থালী কাজকর্মে আবদ্ধ । নারীরা গৃহবন্দী থাকার কারণে তারা বাইরের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারে না। 

সেজন্য নারী নেতৃত্ব আজ বাধাগ্রস্ত । সুযোগ্য নারী নেতৃত্বের জন্য নারীদের গৃহবন্দী থেকে বেরিয়ে আসতে হবে।area ea en ekan ek een een star wal

২. বর্তমানে নারীরা শিক্ষাক্ষেত্রে অনেক পিছিয়ে । নারীরা শিক্ষিত না হওয়ার ফলে তাদের অধিকার আদায়ের ব্যাপারে সচেতন নয়। 

সেজন্য সুযোগ্য নারী নেতৃত্বও তৈরি হচ্ছে না যা নারী মুক্তির অন্যতম অন্তরায়। কাজেই সুযোগ্য নারী নেতৃত্ব তৈরি এবং নারীমুক্তি নিশ্চিত করতে নারীদের শিক্ষিত করে তুলতে হবে ।

৩. বর্তমান সমাজে ও পরিবারে শুধুমাত্র পুরুষরা সিদ্ধান্ত গ্রহণের অধিকার রাখে। নারীরা সমাজে সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণ থেকে পিছিয়ে। 

কাজেই নারীমুক্তির জন্য সামাজিক সিদ্ধান্ত গ্রহণে নারী অংশগ্রহণ নিশ্চিত করা দরকার। আর এজন্য দরকার সুযোগ্য নারী নেতৃত্ব। কেননা সুযোগ্য নারী নেতৃত্ব নারীদের অধিকার নিশ্চিত করতে পারে ।

৪. নারীরা সমাজে পুরুষ দ্বারা শোষিত ও নির্যাতিত | নারীদের অধিকার সম্পর্কে সচেতনহীনতা পুরুষদের শোষণের সুযোগ করে দিচ্ছে। কাজেই নারী মুক্তির জন্য নারীদের অধিকার সচেতন করে তুলতে হবে। সেজন্য সুযোগ্য নারী নেতৃত্ব অত্যাবশ্যক । 

নারী নেতৃত্বের উপসংহার : উপরোক্ত আলোচনা থেকে বুঝা যায় যে, পুরুষ শোষিত সমাজ থেকে নারী মুক্তির জন্য সুযোগ্য বিকল্প নেই। আর সুযোগ্য নারী নেতৃত্ব তৈরির জন্য নারীদেরকে শিক্ষিত ও অধিকার সচেতন করে তুলতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারীমুক্তির অন্তরায়- সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারীমুক্তির অন্তরায়- সংক্ষেপে আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc