পুঁজিবাদে সমাজে নারীর অবস্থান ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পুঁজিবাদে সমাজে নারীর অবস্থান ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পুঁজিবাদে সমাজে নারীর অবস্থান ব্যাখ্যা কর।

পুঁজিবাদে সমাজে নারীর অবস্থান ব্যাখ্যা কর
পুঁজিবাদে সমাজে নারীর অবস্থান ব্যাখ্যা কর

পুঁজিবাদে সমাজে নারীর অবস্থান ব্যাখ্যা কর

  • অথবা, পুঁজিবাদে নারীর অবস্থান নির্ণয় কর।
  • অথবা, “পুঁজিবাদ নারীকে পণ্যে পরিবর্তিত করেছে” সংক্ষেপে ব্যাখ্যা কর ।

উত্তর : ভূমিকা : বর্তমান আধুনিক সমাজে যেমন নারীরা পুরুষ দ্বারা শোষিত এবং নির্যাতিত। ঠিক তেমনি পুঁজিবাদী সমাজেও নারীরা পুরুষ দ্বারা লাঞ্ছিত, শোষিত, নির্যাতিত হতো। পুঁজিবাদী সমাজে নারীরা ভোগের পণ্য হিসেবে বিবেচিত হতো।

→ পুঁজিবাদী সমাজে নারী : কার্ল মার্কসের মতানুসারে, মানুষের সম্পর্ক বা অবস্থান নির্ণয় করে পুঁজি। পুঁজিবাদ মার্কসীয় যুগের একটি আর্থিক ব্যবস্থা । এই পুঁজিবাদী অর্থনীতি মূলত শ্রেণি সংগ্রাম, সম্পত্তি, পরিশ্রম ও উৎপাদন ব্যবস্থার উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয়েছিল। 

নারী ও পুরুষের সম্পর্কও পুঁজিবাদের সাথে সম্পৃক্ত। এই পুঁজিবাদে মূলত উৎপাদন ও শ্রম এই দুটির উপর ভিত্তি করে নারী ও পুরুষের সম্পর্ক আলোচনা করা হয়েছে। পুঁজি মূলত হ্রাসমান পুঁজিবাদী অর্থনৈতিক ব্যবস্থায় পুরুষ হলো পুঁজির ধারক ও নিয়ন্ত্রক। 

যেহেতু পুঁজিবাদী সমাজ পুরুষতান্ত্রিক সেহেতু নারীরা পুরুষের অধীন ছিল। নারীরা যেহেতু সর্বক্ষেত্রে পুরুষের উপর নির্ভরশীল ছিল সেহেতু নারীরা পুঁজিবাদী সমাজ ব্যবস্থায় পুরুষের সম্পদ হিসেবে গণ্য হতো। 

আধুনিক নারীবিদরা বলেন, পুঁজিবাদী সমাজব্যবস্থা ছিল নারীদের জন্য অভিশাপ। কেননা পুঁজিবাদী সমাজে নারীরা পুরুষ দ্বারা নির্যাতিত হতো। মূলত এই পুঁজিবাদী অর্থনৈতিক ব্যবস্থার কারণেই পুরুষ ও নারীর মধ্যে অসমতা সৃষ্টি হয়।

বর্তমান আধুনিক বিশ্বায়নের যে হাওয়া বইছে তা মূলত সেই পুঁজিবাদী অর্থনৈতিক ব্যবস্থার ফসল। কিন্তু এই বিশ্বায়ন নারীদেরকে মুক্তি দিতে ব্যর্থ হয়েছে। আজও নারী পুরুষ দ্বারা শোষিত ও নির্যাতিত।

পুঁজিবাদী অর্থনীতি শিল্প ও উৎপাদন ক্ষেত্রে ব্যাপক ভূমিকা পালন করে । এই শিল্পের বিকাশেও পুরুষরা প্রাধান্য পায় । অন্যদিকে নারীরা সেই পূর্বের মতো বঞ্চিত হয়। ফলে নারীদের আর্থিক অবস্থা আরো খারাপ হয় ।

উপসংহার : উপরোক্ত আলোচনা থেকে এটা সুস্পষ্ট যে, পুঁজিবাদী সমাজে নারীরা শুধুমাত্র ভোগের পণ্য ও পুরুষের সম্পত্তি হিসেবে বিবেচিত হতো । পুঁজিবাদী সমাজে নারীদের কোন সামাজিক মর্যাদা বা অধিকার ছিল না।

আর্টিকেলের শেষকথাঃ পুঁজিবাদে সমাজে নারীর অবস্থান ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম পুঁজিবাদে সমাজে নারীর অবস্থান ব্যাখ্যা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ