business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সুলতান মাহমুদের ভারত অভিযানের ফলাফল কী হয়েছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান মাহমুদের ভারত অভিযানের ফলাফল কী হয়েছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান মাহমুদের ভারত অভিযানের ফলাফল কী হয়েছিল।

সুলতান মাহমুদের ভারত অভিযানের ফলাফল কী হয়েছিল
সুলতান মাহমুদের ভারত অভিযানের ফলাফল কী হয়েছিল

সুলতান মাহমুদের ভারত অভিযানের ফলাফল কী হয়েছিল

উত্তর : ভূমিকা : একাদশ শতাব্দীতে ভারতীয় উপমহাদেশের একজন পরাক্রমশীল ও দিগ্বিজয়ী বীর ছিলেন সুলতান মাহমুদ। তিনি ১০০০ খ্রিস্টাব্দ থেকে শুরু করে ১০২৭ খ্রিস্টাব্দ পর্যন্ত মোট ১৭ বার ভারত আক্রমণ করেছিলেন এবং প্রত্যেকবারই তিনি সাফল্যের গৌরব অর্জন করেন। 

মূলত সুলতান মাহমুদের সবগুলো আক্রমণের অন্যতম কারণ ছিল অর্থনৈতিক ও রাজনৈতিক। এগুলোর ফলাফলও ছিল সুদূরপ্রসারী। প্রকৃতপক্ষে, সুলতান মাহমুদের বিজয়াভিমান ভারতের অর্থনৈতিক জীবনে এক গুরুত্বপূর্ণ ও সুদূরপ্রসারী প্রভাব বিস্তার করে ।

— সুলতান মাহমুদ ভারত অভিযানের অর্থনৈতিক ফলাফল : সুলতান মাহমুদ তার বিজয়াভিমান দ্বারা ভারতের অর্থনৈতিক মেরুদণ্ড ভেঙে ফেলেছিল এবং স্বীয় রাজা গজনীর স্তম্ভ আরও শক্তিশালী হয়েছিল। ভারতীয় উপমহাদেশে বিশাল ঐশ্বর্য দিয়ে গজনী সাম্রাজ্যের রাজধানীতে শিল্প, সাহিত্য, কাব্য, ইতিহাস প্রভৃতির উন্নয়ন চরম শিখরে উঠেছিল। 

সুলতান মাহমুদ যখন গজনীর সিংহাসনে আরোহণ করেন তখন প্রচুর অর্থের প্রয়োজন ছিল সাম্রাজ্যকে সুন্দরভাবে সু-সজ্জিত করার জন্য। আর তারই মানসিকতা থেকে সুলতান মাহমুদ রাজনৈতিক ও অর্থনৈতিক কারণে ভারত আক্রমণ করেছিলেন। 

সুলতান মাহমুদ যে পরিমাণ ধনরত্ন উত্তর ভারত হতে হস্তগত করেছিলেন তাতে ভারতের রাজ্যগুলোর অর্থনৈতিক ভিত্তি শিথিল হয়ে পড়েছিল । যুগ যুগ ধরে ভারত আক্রমণ সঞ্চিত ধনসম্পদের দরুন ক্ষতিসাধন করেছিল । 

অর্থনৈতিক দিক দিয়ে সুলতান মাহমুদের ভারত অভিযানকে বর্ণনা করতে গেলে ২য় ষোড়শ অভিযানের কথা না বললে আলোচনা অসমাপ্ত থেকে যায়, সুলতান মাহমুদ তার ২য় অভিযানে পাঞ্জাব থেকে প্রচুর ধনসম্পদ হস্তগত করেছিলেন এবং তার ষোড়শ অভিযানে সোমনাথ মন্দির আক্রমণ ও লুণ্ঠন করে অর্থনৈতিক দিক দিয়ে গজনীকে অন্যম সমৃদ্ধ রাজ্যে পরিণত করেছিলেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান মাহমুদের ভারত আক্রমণ অর্থনৈতিক দিক দিয়ে বিচার করলে দেখা যায় যে, ভারতের  যুগ যুগ ধরে গচ্ছিত সম্পদ সুলতান মাহমুদ ১৭টি আক্রমণ দ্বারাই  হস্তগত করে গজনী শহরকে সমৃদ্ধ নগরীতে পরিণত করেছিল। 

সুলতান মাহমুদের বার বার ভারত অভিযানের ফলে ভারতের অর্থনৈতিক মেরুদণ্ড উন্নতির চরম শিখরে উপনীত হয়েছিল।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান মাহমুদের ভারত অভিযানের ফলাফল কী হয়েছিল

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান মাহমুদের ভারত অভিযানের ফলাফল কী হয়েছিল। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন