তাহিরি বংশের শাসকদের সংক্ষিপ্ত বিবরণ দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তাহিরি বংশের শাসকদের সংক্ষিপ্ত বিবরণ দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তাহিরি বংশের শাসকদের সংক্ষিপ্ত বিবরণ দাও।

তাহিরি বংশের শাসকদের সংক্ষিপ্ত বিবরণ দাও
তাহিরি বংশের শাসকদের সংক্ষিপ্ত বিবরণ দাও

তাহিরি বংশের শাসকদের সংক্ষিপ্ত বিবরণ দাও

উত্তর : ভূমিকা : আব্বাসীয় খিলাফতের সময় মধ্যযুগে খলিফাদের দুর্বলতা, অযোগ্যতা ও অদক্ষতার কারণে সাম্রাজ্যের বিভিন্ন স্থানে কিছু ক্ষুদ্র ক্ষুদ্র রাজবংশের উদ্ভব ঘটে। 

খলিফা মামুনের আমলে প্রতিষ্ঠিত তাহিরি বংশ ছিল তাদের মধ্যে উল্লেখযোগ্য। তাহিরি রাজবংশ আব্বাসীয় খলিফাদের অধিনস্ত থাকা সত্ত্বেও তারা স্বায়ত্তশাসন ভোগ করেছিল।

→ তাহিরি শাসকদের বিবরণ : নিম্নে তাহিরি রাজবংশের শাসকদের সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হলো :

১. তাহির ইবনে হুসাইন : তাহির ইবনে হুসাইন ছিলেন। আব্বাসীয় খিলাফতের ইরানি বংশোদ্ভূত সেনাপতি ও গভর্নর। তাহির ছিলেন এ রাজবংশের প্রতিষ্ঠাতা ও প্রথম শাসক। তার রাজত্বকাল ছিল ৮২১-৮২২ খ্রিস্টাব্দ পর্যন্ত মাত্র দুই বছর। তাহির ইবনে হুসাইন ৮২২ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন ।

২. তালহা ইবনে তাহির : ৮২২ খ্রিস্টাব্দে তাহির ইবনে হুসাইনের মৃত্যুর পর তালহা খোরাসানের গভর্নর হন। তিনি ৮২২-৮২৮ খ্রিস্টাব্দ পর্যন্ত ক্ষমতায় ছিলেন। তার রাজত্বকালে অধিকাংশ সময় বিদ্রোহ দমনে ব্যস্ত থাকতে হয়। 

তিনি ৮২৮ খ্রিস্টাব্দে সিস্তানের খারিজীদের বিরুদ্ধে অভিযান প্রেরণ করেন। দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী লড়াইয়ের ফলে তালহা ও খারিজী নেতা হামজা উভয়ই মারা যান ।

৩. আলী ইবনে তালহা : তালহা বিন তাহিরের মৃত্যুর পর আলী ইবনে তালহা ক্ষমতায় আরোহণ করেন। কিন্তু তিনি ক্ষমতা গ্রহণ করার পর কয়েক মাস বিদ্রোহ দমন করে ৮২৮ সালে মৃত্যুমুখে পতিত হন।

৪. আব্দুল্লাহ বিন তাহির : আব্দুল্লাহ বিন তাহির ৮২৮ সালে সিংহাসনে আরোহণ করেন। তিনি ৮২৮-৮৪৫ সাল পর্যন্ত শাসনকার্য পরিচালনা করেন। আব্দুল্লাহ বিন তাহির বিভিন্ন বিদ্রোহ অত্যন্ত দক্ষতার সাথে মোকাবিলা করতে সক্ষম হন। 

তিনি এ বংশের সবচেয়ে যোগ্য ও শ্রেষ্ঠ শাসক ছিলেন। আব্দুল্লাহ বিন তাহির এশিয়া মাইনরের সীমান্তবর্তী দুর্গগুলো দখল করেন ।

৫. দ্বিতীয় তাহির : পিতা আব্দুল্লাহ ইবনে তাহির মৃত্যুর পর দ্বিতীয় তাহির ক্ষমতায় আরোহণ করেন। দ্বিতীয় তাহিরের শাসনকাল সম্পর্কে তেমন কোন তথ্য পাওয়া যায়নি। তবে তিনি সিস্তানের বিদ্রোহ দমন করতে হলে সিস্তান হাতছাড়া হয়ে যায়। দ্বিতীয় তাহির ৮৬২ সালে মারা যান ।

৬. মুহাম্মদ ইবনে তাহির : দ্বিতীয় তাহিরের মৃত্যুর পর তার ছেলে মুহাম্মদ ইবনে তাহির গভর্নর হন। তিনি ৮৬২-৮৭৩ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। তার সময়ে সাম্রাজ্যে বিভিন্ন বিদ্রোহ হয়। তিনি তা দমন করতে ব্যর্থ হলো।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তাহিরি বংশের শাসকদের মধ্যে তাহির ইবনে হুসাইন ও আব্দুল্লাহ বিন তাহির ব্যতীত অধিকাংশ শাসকই ছিলেন দুর্বল ও অযোগ্য। তাই তারা দীর্ঘদিন শাসনকার্য পরিচালনা করতে পারেননি।

আর্টিকেলের শেষকথাঃ তাহিরি বংশের শাসকদের সংক্ষিপ্ত বিবরণ দাও

আমরা এতক্ষন জেনে নিলাম তাহিরি বংশের শাসকদের সংক্ষিপ্ত বিবরণ দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ