তাহিরি বংশ প্রতিষ্ঠার পটভূমি লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তাহিরি বংশ প্রতিষ্ঠার পটভূমি লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তাহিরি বংশ প্রতিষ্ঠার পটভূমি লিখ।

তাহিরি বংশ প্রতিষ্ঠার পটভূমি লিখ
তাহিরি বংশ প্রতিষ্ঠার পটভূমি লিখ

তাহিরি বংশ প্রতিষ্ঠার পটভূমি লিখ

উত্তর : ভূমিকা : আব্বাসীয় শাসনামলে পূর্বাঞ্চলে যেসব স্বাধীন রাজবংশ আত্মপ্রকাশ করেছিল তার মধ্যে পারস্যের খোরাসানের তাহিরি বংশ অন্যতম। তাহির ইবনে হুসাইন এ | বংশের প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি আব্বাসীয় খলিফা মামুনের  একজন শীর্ষ সেনাপতি ছিলেন। 

আমিন ও মামুনের যুদ্ধে তাহির সাফল্য লাভ করেন। যুদ্ধে আমিন নিহত হলে তিনি খোরাসানের শাসনভার গ্রহণ করেন। পরবর্তীতে তাহির খোরাসানের স্বাধীনতা ঘোষণা করে তাহিরি বংশের উত্থান ঘটান।

তাহিরি বংশ প্রতিষ্ঠার পটভূমি : আব্বাসীয় খলিফা আমিন ও মামুনের ভ্রাতৃদ্বন্দ্বের ফলে আমিন নিহত হন। এরপর ৮১৩ সালে মামুন সিংহাসনে আরোহণ করেন। তাহির ছিলেন মামুনের  একজন শীর্ষ সেনাপতি। 

ভাইয়ের হত্যার পিছনে তাহিরের হাত আছে বলে মামুন মনে করতেন। খলিফা মামুন সেনাপতি তাহিরকে অত্যন্ত ভয় পেতেন। এজন্য খলিফা মামুন তাহিরকে খোরাসানের প্রাদেশিক শাসনকর্তার দায়িত্ব দিয়ে পাঠান। 

তাহির খোরাসানে গিয়ে বিদ্রোহ ঘোষণা করেন এবং খুৎবায় খলিফার নাম বাদ দিয়ে নিজের নাম পাঠ করেন। অতঃপর ৮২১ সালে তাহির খোরাসানে তাহিরি নামক রাজবংশ প্রতিষ্ঠা করেন।

তাহিরি বংশের বিকাশ : তাহিরি বংশের প্রতিষ্ঠাতা তাহির ইবনে হুসাইন ৮২৩ সালে মৃত্যুবরণ করেন। তাহিরের মৃত্যুর পর তার পুত্র তালহা বিন সিংহাসনে আরোহণ করেন। তিনি ৮৩০ সাল পর্যন্ত খোরাসান প্রদেশটি শাসন করেন। তাঁর সময় এ প্রদেশটির শক্তি ও সংহতি বহুগুণ বৃদ্ধি পেয়েছিল। তালহা বিন তাহিরের পর আরো তিনজন শাসক ৮৭৩ সাল পর্যন্ত শাসনকার্য পরিচালনা করেন।

তাহিরিদের পতন : আব্বাসীয় খলিফা মুতামিদের আমলে তাহিরি বংশ পতনের দিকে ধাবিত হয়। এসময় পারস্যের সাফারিয়া তাহির বংশের শেষ শাসক মুহাম্মদ বিন তাহিরকে পরাজিত ও বিতাড়িত করে খোরাসানে সাফারি বংশ প্রতিষ্ঠা করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আব্বাসীয় আমলে তাহিরি বংশের প্রতিষ্ঠার ইতিহাস একটি উল্লেখযোগ্য ঘটনা। বিচ্ছিন্নতাবাদের মাধ্যমে তাহিরি বংশের উদ্ভব হলেও তারা ৫৩ বছর সাফল্যজনকভাবে শাসনকার্য পরিচালনা করে যথেষ্ট যোগ্যতার পরিচয় দিয়েছেন।

আর্টিকেলের শেষকথাঃ তাহিরি বংশ প্রতিষ্ঠার পটভূমি লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম তাহিরি বংশ প্রতিষ্ঠার পটভূমি লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ