তাহিরি শাসকগণ কি স্বাধীন ছিলেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তাহিরি শাসকগণ কি স্বাধীন ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তাহিরি শাসকগণ কি স্বাধীন ছিলেন ।

তাহিরি শাসকগণ কি স্বাধীন ছিলেন
তাহিরি শাসকগণ কি স্বাধীন ছিলেন

তাহিরি শাসকগণ কি স্বাধীন ছিলেন

উত্তর : ভূমিকা : আব্বাসীয় শাসনামলে বাগদাদের পূর্বাঞ্চলে যেসব স্বাধীন রাজবংশের উদ্ভব ঘটেছিল তার মধ্যে পারস্যের খোরাসানের তাহিরি বংশ অন্যতম। এ বংশের প্রতিষ্ঠাতা তাহির ইবনে হুসাইন। 

আব্বাসীয় কেন্দ্রীয় খলিফার অধীনস্ত থেকে তারা স্বাধীনভাবে শাসনকার্য পরিচালনা করতেন। কেন্দ্রীয় খলিফার অধীনে থাকার পর তাহিরিরা স্বায়ত্তশাসন ভোগ করেছিল ।

→ তাহিরি বা তাহিরি শাসকগণ স্বাধীন ছিলেন কিনা? : বাস্তবে তাহিরি শাসকগণ স্বাধীন ছিলেন না বরং তারা আব্বাসীয় খলিফাদের অধিনস্ত ছিলেন। তাহিরি শাসকগণ স্বাধীন ছিলেন না। এর পিছনে কতকগুলো কারণ বিদ্যমান রয়েছে।

নিম্নে সেগুলো আলোচনা করা হলো :

১. তাহিরি শাসকগণ আব্বাসীয় খলিফাদের প্রতি আনুগত্য ছিলেন। 

২. তারা নিজেদেরকে খলিফা বলে দাবি করেনি।

৩. তাহিরিগণ নিজেদেরকে পরিপূর্ণ স্বাধীন হিসেবে ঘোষণা করেনি। 

৪. তাহির ইবনে হুসাইন মুদ্রায় নিজের নাম লিখেনি ।

৫. তাহির খুত্বায় নিজের নাম সংযুক্ত করেন। তারপরও খলিফাকে আনুগত্যের নিদর্শনস্বরূপ প্রতিবছর রাজস্ব উপটোকন পাঠাতেন।

৬. তাহিরি শাসকগণ আব্বাসীয় খলিফাকে নিয়মিত সৈন্য প্রদান করতেন। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তাহিরিগণ স্বাধীনভাবে শাসনকার্য পরিচালনা ঘোষণা করেননি। তাহিরিগণ স্বাধীন ছিলেন কিনা তা নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতবিরোধ রয়েছে। অধিকাংশ ঐতিহাসিক মনে করেন তাহিরি শাসকগণ পুরোপুরি স্বাধীন ছিলেন না আবার আবার পরাধীনও ছিলেন না।

আর্টিকেলের শেষকথাঃ তাহিরি শাসকগণ কি স্বাধীন ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম তাহিরি শাসকগণ কি স্বাধীন ছিলেন। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ