আব্বাসীয় খলিফাদের সম্পর্ক লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আব্বাসীয় খলিফাদের সম্পর্ক লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খলিফার সাথে তাহিরীয়দের সম্পর্ক কেমন ছিল।

আব্বাসীয় খলিফাদের সম্পর্ক লিখ
আব্বাসীয় খলিফাদের সম্পর্ক লিখ

আব্বাসীয় খলিফাদের সম্পর্ক লিখ

উত্তর : ভূমিকা : আব্বাসীয় খিলাফতের শাসন আমলে | উত্তরাঞ্চলের ন্যায় পূর্বাঞ্চলেও বেশ কিছু স্বাধীন রাজবংশ গড়ে ওঠে। কেন্দ্রীয় শাসনের দুর্বলতা ও বিভিন্ন কারণে পূর্বাঞ্চলে তেমনি একটি রাজবংশ গড়ে ওঠে যার নাম হচ্ছে তাহিরি রাজবংশ। 

এই রাজবংশের প্রতিষ্ঠাতা হচ্ছেন খলিফা মামুনের সুযোগ্য সেনাপতি তাহির। তার নামানুসারে এই রাজবংশের নামকরণ করা হয়েছে। তাহিরি রাজবংশের শাসকগণ কেন্দ্রীয় খলিফাদের অধীনে থেকে স্বাধীনভাবে শাসনকার্য পরিচালনা করতেন ।

→ খলিফার সাথে তাহিরীয়দের সম্পর্ক : আব্বাসীয় খলিফাদের সাথে তাহিরি রাজবংশের সুসম্পর্ক বিদ্যমান ছিল। কেননা তাহিরি বংশের প্রতিষ্ঠাতা কোন প্রকার বিদ্রোহ করে তাহিরি রাজবংশ প্রতিষ্ঠিত করেনি। আব্বাসীয় খলিফা মামুন তাকে নিজে খোরাসানের শাসনভার অর্পণ করেন। 

তাই তিনি নিজের ক্ষমতাকে সুপ্রতিষ্ঠিত করার জন্য নিজ নামে একটি রাজবংশ প্রতিষ্ঠা করেন। আর এই রাজবংশে পরবর্তী যতজন শাসক শাসন করেন তারা সবাই আব্বাসীয় খলিফাদের প্রতি অনুগত ছিল না। 

তাদের প্রতি অনুগত থেকে তারা এই অঞ্চলে শাসন করতো এবং প্রতিবছর কেন্দ্রীয় খলিফাদের কাছে রাজস্বসহ বিভিন্ন উপঢৌকন প্রেরণ করতেন। তাই আমরা বলতে পারি যে তাদের মধ্যে সুসম্পর্ক ছিল, যদি না আব্বাসীয়দের সাথে সুসম্পর্ক না থাকতো তাহলে তাহির নিজ নামে খুৎবা পাঠ করতে পারতেন না।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, খলিফা দাবী না করে নিজ নামে খুৎবা পাঠ করলেও তারা স্বাধীন ছিল না কারণ তারা আব্বাসীয় শাসকদের প্রতি ছিল অনুগত যার জন্য প্রতি বছর নির্দিষ্ট পরিমাণ উপঢৌকন তারা প্রেরণ করতেন বলে জানা যায়। তাই আমরা তাদেরকে পূর্ণ স্বাধীন রাজবংশ হিসেবে বলতে পারি না ।

আর্টিকেলের শেষকথাঃ খলিফার সাথে তাহিরীয়দের সম্পর্ক কেমন ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম খলিফার সাথে তাহিরীয়দের সম্পর্ক কেমন ছিল। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ