business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

উন্নয়নশীল দেশে নারীবাদের চিত্র বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উন্নয়নশীল দেশে নারীবাদের চিত্র বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উন্নয়নশীল দেশে নারীবাদের চিত্র বর্ণনা কর  ।

উন্নয়নশীল দেশে নারীবাদের চিত্র বর্ণনা কর
উন্নয়নশীল দেশে নারীবাদের চিত্র বর্ণনা কর

উন্নয়নশীল দেশে নারীবাদের চিত্র বর্ণনা কর

উত্তর : ভূমিকা : বিগত শতকের অন্যতম ভয়াবহ ২য় বিশ্বযুদ্ধের পর স্বাধীনতা লাভ করে যেসব দেশ তারা তৃতীয় বিশ্ব নামে- পরিচিত। এই তৃতীয় বিশ্বের নারীরা তাদের অধিকার আদায় করতে শিখেছে। তারা ঘরের বাইরে আসতে শুরু করেছে নিজেদের প্রতিষ্ঠিত করার লক্ষ্যে।

— তৃতীয় বিশ্বে নারীদের স্বরূপ : নিচে তৃতীয় বিশ্বে নারীদের স্বরূপ আলোচিত হলো :

১. ধর্মীয় কুসংস্কার হতে মুক্তকরণ : তৃতীয় বিশ্বের অধিকাংশ দেশে নারীরা নানা কুসংস্কারের শিকার। এখানে ধর্মীয় আবরণে তাদের নিয়ন্ত্রণ ও নিপীড়ন করা হয়। ধর্মীয় কুসংস্কার ও ধর্মীয় বেড়াজাল হতে মুক্ত করার জন্য তৃতীয় বিশ্বের অনেক নারী কলম ধরেছে। বেগম রোকেয়ার রচিত ‘অবরোধ বাসিনী' ‘সুলতানার স্বপ্ন' ও ‘আমাদের অবনতি' উল্লেখযোগ্য ।

২. নারীর ভোটাধিকার : ঊনবিংশ শতাব্দী পর্যন্ত তৃতীয় বিশ্বের কোনো নারীরই রাজনৈতিক ভোটাধিকার ছিল না। নারীবাদী আন্দোলনের ফলে এর সুযোগ্য হয়ে উঠে। ভারতীয় উপমহাদেশের মাদ্রাজ প্রদেশে ১৯২১ সালে, বাংলায় ১৯২৫ সালে নারীরা ভোটাধিকার পান।

৩. রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করা : তৃতীয় বিশ্বের নারীবাদী আন্দোলনের অন্যতম লক্ষ্য নারীর রাজনৈতিক ক্ষমতা নিশ্চিতকরণ। এরই ফলশ্রুতিতে বাংলাদেশে জাতীয় সংসদে নারীদের জন্য ৫০টি আসন সংরক্ষিত করা হয়।

৪. সম্পদ মালিকানা সৃষ্টি করা : দেখা যায়, তৃতীয় বিশ্বের সাম্প্রতিক সময়ে অন্যতম সফলতা নারীর শিক্ষা ও পেশা নির্বাচন করার স্বাধীনতা অর্জনের দাবি। ফলে তৃতীয় বিশ্বের দেশগুলোতে নারীরা শিক্ষা ও সরকারি চাকরি করার সুযোগ পাচ্ছে।

৫. বিবাহ ও পরিচিতি : আমাদের বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের অনেক দেশে বাল্যবিবাহ এবং সন্তানের পরিচয় বাবার নামে প্রচলিত ছিল । নারীবাদী আন্দোলনের ফলে বাল্য বিবাহ রোধ এবং বাবার নামের সাথে মায়ের নামে পরিচয় স্বীকৃতি পাচ্ছে।

৬. আইনগত মর্যাদা লাভের অধিকার : তৃতীয় বিশ্বের নারীরা আইনগত মর্যাদা লাভের অধিকার সম্পর্কে অবগত ছিল না। সাম্প্রতিক সময়ে নারীবাদী আন্দোলনের ফলে নারীরা তাদের আইনগত অধিকার সম্পর্কে সচেতন হচ্ছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারীবাদী আন্দোলন হলো নারীর পারিবারিক, সামাজিক, সাংস্কৃতিক অর্থনৈতিক, রাজনৈতিক ও বৈশ্বয়িক ক্ষেত্রে অধিকার প্রতিষ্ঠার এক আন্দোলন ।

আর্টিকেলের শেষকথাঃ উন্নয়নশীল দেশে নারীবাদের চিত্র বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম উন্নয়নশীল দেশে নারীবাদের চিত্র বর্ণনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc