উইমেন্স স্টাডিজের পরিধি বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উইমেন্স স্টাডিজের পরিধি বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উইমেন্স স্টাডিজের ক্ষেত্রসমূহ সম্পর্কে যা জান লিখ।

উইমেন্স স্টাডিজের পরিধি বর্ণনা কর
উইমেন্স স্টাডিজের পরিধি বর্ণনা কর

উইমেন্স স্টাডিজের পরিধি বর্ণনা কর

উত্তর : ভূমিকা : আমাদের সমাজের অনেক পুনঃউৎপাদনমূলক কাজে নারীরা ভূমিকা পালন করে যাচ্ছে। কিন্তু তাদের কাজকে স্বীকৃতি দেয়া হচ্ছে না। এই ধরনের আচরণ থেকে উত্তরণের জন্য উইমেন্স স্টাডিজের গুরুত্ব অপরিসীম। 

নারী শিক্ষার প্রবক্তাদের কঠিন সংকল্প, শক্তি ও সাহসের কারণেই আজ নারীরা সমাজের প্রত্যেক কাজে অংশগ্রহণ করতে পারে। বিশেষ করে ১৯২০ সালে নারী ভোটাধিকার লাভ করা হচ্ছে তাদের প্রধান সফলতাগুলোর মধ্যে অন্যতম।

- উইমেন্স স্টাডিজের ক্ষেত্র নারীনির্যাতন ও নারীর অধিকার সহ সমাজের নারীবিষয়ক ব্যাপক ক্ষেত্র উইমেন্স স্টাডিজের। নিম্নে তা আলোচনা করা হলো :

১. নারী অধ্যয়ন ও ইতিহাস : একবিংশ শতাব্দীর ইতিহাসকে নারী-পুরুষের সমান অধিকারের ইতিহাস হিসেবে তৈরি করা হলো উইমেন্স স্টাডিজের একটা লক্ষ্য। অতীতে নারীদের ভূমিকা ও তাদের উপর আচরণের বিষয়গুলো সম্পর্কে সচেতনতার মাধ্যমে ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা তৈরি করা হলে উইমেন্স স্টাডিজ এর অন্যতম ক্ষেত্র।

২. নারী ও পরিবার : সমাজে পরিবারের জন্য নারীদের অবদান পুরুষের তুলনায় অধিক। কিন্তু পরিবারে নারীরা তাদের অবদানের পুরোপুরি স্বীকৃতি পায় না। ফলে উইমেন্স স্টাডিজ পরিবারের বিভিন্ন দিকগুলো তুলে ধরে নারী সম্পর্কিত বিষয়গুলো বিচার, বিশ্লেষণ ও পর্যালোচনা করতে পারে।

৩. উইমেন্স স্টাডিজ ও অর্থনীতি : অর্থনীতিতে নারীদের প্রতিনিধিত্ব তুলনামূলকভাবে কম। স্বল্পসংখ্যক নারী গৃহস্থালির বাইরে কাজ করার সুযোগ পেয়েছে। নারীদেরকে গৃহস্থালির কাজকর্মের মধ্যে আবদ্ধ করে রাখা হয়েছে। উইমেন্স স্টাডিজ নারীদেরকে অর্থনৈতিক ক্ষেত্রে শক্তিশালী করে গড়ে তুলতে পারে ।

৪. উইমেন্স স্টাডিজ ও রাষ্ট্রবিজ্ঞান : লিঙ্গ বৈষম্য সমাজের প্রত্যেকটা ক্ষেত্রে মারাত্মক আকার ধারণ করেছে। নারী জাতি সমাজের প্রত্যেকটা ক্ষেত্রে সমানতালে ভূমিকা রাখতে পারছে না। তাই উইমেন্স স্টাডিজ সমাজের বিভিন্ন লিঙ্গেও মানুষের সাদৃশ্য, বৈসাদৃশ্য, তাদের আপেক্ষিক ভূমিকা নিয়ে আলোচনা করে ।

৫. নারী ও অর্থনৈতিক পরিকল্পনা : অর্থনৈতিক পরিকল্পনায় যেন কোনভাবে নারী বঞ্চিত না হয় সে বিষয়ে নারীবাদীরা বিভিন্ন ধরনের মিছিল সিটিং করে থাকে। উইমেন্স স্টাডিজ এসব মিটিং মিছিলের নেতৃত্ব দিতে পারে ।

৬. উইমেন্স স্টাডিজ ও সমাজবিজ্ঞান : নারী বিরোধী সমাজের মতবাদ ও তত্ত্বগুলোকে লিঙ্গ সমতার ভিত্তিতে পর্যালোচনা করা উইমেন্স স্টাডিজের অন্যতম কার্যক্ষেত্র। মানুষের সাথে সমাজের সম্পর্ক, সামাজিকীকরণে নারীর ভূমিকা ইত্যাদি বিষয়ে নারীর প্রতি মর্যাদার দিক নিয়ে উইমেন্স স্টাডিজ ব্যাপক গবেষণা করতে পারে ।

৭. কৃষি শিল্প ও নারী : কৃষিতে বাহ্যিক দিক থেকে নারীর অবদান কম মনে হলেও মূলত নারীরাই বেশি বিশেষ করে গ্রামাঞ্চলে নারীরা কৃষিতে ব্যাপক ভূমিকা পালন করে। তাই উইমেন্স স্টাডিজের অন্যতম কাজের বিষয় হিসেবে নারী কৃষি ও নারী শিল্প এর ভূমিকা অন্তর্ভুক্ত করা হয়েছে।

৮. গবেষণা ও নারী : পুরুষের পাশাপাশি নারী শ্রমিকদেরও গবেষণার প্রয়োজন হয়। সমাজের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে নারীর গবেষণার ক্ষেত্র বিস্তৃত। উইমেন্স স্টাডিজ নারীর গবেষণা নিয়ে কাজ করে ।

৯. নারী ও আন্তর্জাতিকতা : সারা বিশ্ব আজ বিশ্বায়নের দিকে ছুটে চলছে। বিশ্বায়নের প্রক্রিয়ায় নারী যেন পিছিয়ে না পড়ে পুরুষের পাশাপাশি তারাও যেন বিশ্বায়নের পথ ধরে এগিয়ে যেতে পারে সে বিষয় নিয়ে উইমেন্স স্টাডিজ কাজ করতে পারে।

১০. উইমেন্স স্টাডিজ ও নৃবিজ্ঞান : অতীতের সমাজব্যবস্থা থেকে উপাদান গ্রহণ করা, বর্তমানের সাথে এর সামঞ্জস্য বিধান করা নৃবিজ্ঞানের কাজ। এ কাজ শুধু পুরুষরা করলে হবে না, নারীরাও পুরুষের পাশাপাশি নৃবিজ্ঞানে অংশগ্রহণ করতে পারে। তাই উইমেন্স স্টাডিজ নৃবিজ্ঞানকে তার আলোচনার মধ্যে আনতে পারে বা ক্ষেত্র হিসেবে ব্যবহার করতে পারে ।

উপসংহার : পরিশেষে বলা যায়, উইমেন্স স্টাডিজের ক্ষেত্র ব্যাপক ও বিস্তৃত। মানব সন্তান যেসব ক্ষেত্রে অবদান রাখার যোগ্যতা রাখে মানব হিসেবে নারীর সক্ষমতা আছে সেসব বিষয়ে এগিয়ে যাওয়ার। 

শুধু সমাজের পক্ষ থেকে সুযোগের অভাব। তাই উইমেন্স স্টাডিজ নারীবাদী আন্দোলনকে নেতৃত্ব দিয়ে নারীর অধিকার ও কর্মক্ষেত্রগুলো নিজেদের মতো করে সাজিয়ে নিতে পারে ।

আর্টিকেলের শেষকথাঃ উইমেন্স স্টাডিজের ক্ষেত্রসমূহ সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম উইমেন্স স্টাডিজের পরিধি বর্ণনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ