অনুকল্প যাচাই বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অনুকল্প যাচাই বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অনুকল্প যাচাই সম্পর্কে কী জান? লিখ।

অনুকল্প যাচাই বলতে কী বুঝ
অনুকল্প যাচাই বলতে কী বুঝ

অনুকল্প যাচাই বলতে কী বুঝ

  • অথবা, অনুকল্প যাচাই সম্পর্কে কী জান? লিখ ।
  • অথবা, পূর্বানুমান পরীক্ষণ সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ ।

উত্তর ভূমিকা : অনুকল্প বা পূর্বানুমান এক ধরনের সিদ্ধান্ত, যা যাচাই সাপেক্ষ। এটি এমন এক প্রকার বিবৃতি, যা ভবিষ্যৎ কোন ঘটনা বা ঘটনার ফলাফল সম্পর্কে মন্তব্য করে। 

আর যাচাই বলতে অনুমিত বক্তব্য বা বিবৃতিটির গ্রহণ বা বর্জন উভয়কেই বুঝায় । অনুকল্প পদ্ধতিতে প্রতিনিধিত্বশীল রাশি বা নমুনার মানের উপর ভিত্তি করে সমগ্রক মান সম্পর্কে সিদ্ধান্ত প্রদান করা হয় ।

অনুকল্প যাচাই : সমগ্রকের বৈশিষ্ট্যসূচক মানকে প্যারামিটার বা পরামান বলে । অন্যদিকে নমুনা থেকে নির্মিত বৈশিষ্ট্যের মানকে নমুনামান বলে । 

সমগ্রক সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান থাকার কারণে এ সম্পর্কে অনুমান করা এবং এই অনুমিত সিদ্ধান্তের যাচাইকে পূর্বানুমান বা অনুকল্প যাচাই বলে ।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন মনীষী বিভিন্ন আঙ্গিকে অনুকল্প যাচাইকে সংজ্ঞায়িত করেছেন তার মধ্যে থেকে কয়েকটি নিম্নে উল্লেখ করা হলো :

ডি.সি. সঞ্চিতি বলেন, 'The test of hypothesis is a process of testing of significance regarding parameter of the population on the basis of sample.'

ভি.কে. কাপুর এর মতে, “পূর্বানুমান যাচাই হলো নমুনার ভিত্তিতে সমগ্রকের পরামান এর যথার্থতা যাচাইয়ের একটি প্রক্রিয়া।” 

এ্যান্থনী ওয়ালস এর মতে, "The test of hypothesis is the application of explicit set of rule or procedures for deciding whether to accept or reject the hypothesis.'

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যেকোনো গবেষণার সাফল্য ও ব্যর্থতা অনেকাংশেই নির্ভর করে যথাযথ পূর্বানুমান প্রণয়নের উপর। তাই পূর্বানুমানের ব্যাপারে যথেষ্ট সাবধানতা অবলম্বন করা অপরিহার্য। 

আর তাই গবেষকগণ যখন পূর্বানুমান প্ৰণয়ন করেন তা যথার্থরূপে হয়েছে কি না তা যাচাই করেন । গবেষণা কার্জ পরিচালনায় পূর্বানুমান যাচাই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

আর্টিকেলের শেষকথাঃ পূর্বানুমান পরীক্ষণ সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম অনুকল্প যাচাই বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ